ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৮৮

অকালে চুল পাকার কারণ জানালেন বিজ্ঞানীরা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

চুলের যাবতীয় সমস্যাগুলোর মধ্যে একটি হলো সাদা হয়ে যাওয়া। অনেকেই চুল পাকা সমস্যায় ভুগে থাকেন। অকালে চুলে পাক ধরায় বিভিন্ন কেমিকেল ব্যবহার করে নিজেরই ক্ষতি ডেকে আনছেন আবার অনেকেই। তবে চুল পাকার কারণ জানেন কী?
অতীতের অনেক গবেষণায় বলা হয়েছে, অকালে চুল পাকার অন্যতম কারণ হতে পারে অবসাদ বা দুশ্চিন্তার ফল। যদিও এর কোনো বৈজ্ঞানিক প্রমাণ এতদিন মেলেনি। তবে সম্প্রতি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তাদের মতে, দুশ্চিন্তা বা ক্লান্তির কারণেই অকালে চুল পেকে যায়। 


 
এই গবেষণার প্রধান বায়োলজিস্ট ইয়া চেই সু বলেন, অতিরিক্ত মানসিক চাপে থাকা ও দুশ্চিন্তার ফলেই চুলের রং ধূসর হওয়ার প্রমাণ মিলেছে। গবেষকরা এই পরীক্ষা করেন ইঁদুরের উপর। এদেরকে বিভিন্ন উপায়ে চাপের সম্মুখীণ রাখা হয়। যাতে তাদের স্ট্রেস হরমোনে চাপ পড়ে। পরবর্তীতে বিজ্ঞানীরা লক্ষণ করে দেখেন ইঁদুরের গায়ের রং সাদা হয়ে গেছে। 

বিজ্ঞানীরা স্ট্রেস হরমোন কর্টিসল নিয়েও গবেষণা করেন। কর্টিসলের উৎপাদন বন্ধ করতে ইঁদুরের অ্যাড্রিনাল গ্রন্থিগুলো সরিয়ে এই পরীক্ষা করা হয়। এরপরও লক্ষ্য করা যায়, চুল ধূসর হয়ে যাচ্ছে। অর্থাৎ, স্ট্রেস হরমোনে প্রভাব পড়ার কারণেই চুল দ্রুত পেকে যায়। 

অতিরিক্ত দুশ্চিন্তার ফলে স্ট্রেস মেলানোসাইট স্টেম সেলের সংখ্যা কমে যায়। এর ফলে চুলের ফলিক এসিড কমে যায়। এই কোষগুলোই চুলের রং নির্ধারণ করে থাকে। যখন এই কোষগুলোর সরবরাহ কমে যায়, বার্ধক্য না আসলেও চুল ধূসর বা সাদা হযয়ে যায়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর