ব্রেকিং:
মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত সহদেবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত গ্রাম আদালত বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ পূজা উদযাপন পরিষদ চাঁদপুর শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত স্কুল কর্তৃপক্ষের অবহেলার কারণে এসএসসি পরীক্ষা দিতে পারছে না সজিব ৩২ লক্ষ টাকার অর্থদণ্ডপ্রাপ্ত আসামী আটক মতলবের গর্ব দিলশাদ জাহান ইথেন চাঁদপুরের কৃতী সন্তান মোঃ কাউছ মিয়ার বিরল রেকর্ড ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রীম ট্রেন দুর্ঘটনায় নিহত দম্পতির সন্তানদের পাশে মেজর রফিক চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণের পর ভবন ধস: নিহত ৭, আহত ২৫ বেসরকারি চাকরি প্রত্যাশীদেরও ডোপ টেস্ট পেঁয়াজ পৌঁছবে দু’এক দিনের মধ্যে: প্রধানমন্ত্রী চাঁদপুরে ভাইভায় অনুপস্থিত ৬৩ জন মালিগাঁও ওয়ার্ড আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হাজীগঞ্জ পৌরসভার গুরুত্বপূর্ণ ওয়ার্ডে আ’লীগের প্রচারনা তুঙ্গে পাইকপাড়ায় বসতঘর পুড়ে ছাই এইচআইভিসহ সকল রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই এ বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে শিক্ষার্থীরা বিএনপির বড় বড় উইকেট পড়ে যাচ্ছে: কাদের

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৩৬৫

অতিরিক্ত দুশ্চিন্তা থেকে মুক্তি দেবে যে খাবারগুলো

প্রকাশিত: ২ জুলাই ২০১৯  

বর্তমানে দুশ্চিন্তাগ্রস্থ মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে! বিভিন্ন বিষয়ে দুশ্চিন্তা করা সবার অভ্যাসে পরিণত হয়েছে। বৃদ্ধ হওয়ার সাথে সাথে পৃথিবীটাও বুঝি জটিল হতে থাকে। পৃথিবীতে এমন অসংখ্য মানুষ আছেন যারা জটিলতার এই বাধ ডিঙাতে না পেরে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। অথচ অনেকেরই অজানা আমাদের অতি পরিচিত অনেক খাবারই রয়েছে যেগুলো স্বাস্থ্যের জন্য উপকারি। এগুলো আসলে আপনার কোনো ক্ষতি তো নয়ই বরং বহু ক্ষেত্রে উপকার করতে পারে। চলুন আজকে জেনে নেই সেই ৫টি খাবার সম্পর্কে যেগুলো দিতে পারে আপনাকে অতিরিক্ত দুশ্চিন্তা থেকে মুক্তি-
১। জাম
একটা বিষয় কারোরই অজানা যে আমাদের মানসিক স্বাস্থ্য অনেকটা নির্ভর করে আমাদের শারীরিক স্বাস্থ্যের উপর। জীবনের জটিল সমস্যা সমাধানে বা চাপ সামলাতে আমাদের প্রথম দরকার শরীরে যথেষ্ট শক্তি এবং নিউট্রিশন বা পুষ্টি। সেকারণে নানা ধরণের ফল হতে পারে আমাদের প্রথম পছন্দ। যেমন , জাম এমন একটি ফল যাতে আছে ভিটামিন সি এবং এন্টিঅক্সিডেন্ট যা আমাদের মানসিক প্রেশার বা চাপ সামলাতে সরাসরি ভূমিকা পালন করে। 

২। কাজু বাদাম 
আমরা যখন ভীষণ কাজে ব্যস্ত হয়ে পড়ি বা প্রেসারে থাকি তখন আমাদের ব্রেনের যে সেরোটনিন লেভেল আছে সেটি ক্রমাগত উঠানামা করতে থাকে যার ফলে সেটি আমাদের মানসিক স্বাস্থ্য এবং একইভাবে শারীরিক স্বাস্থ্যেরও ভয়ংকরভাবে ক্ষতি করে ফেলে। সেক্ষেত্রে এমন কিছু খাবারের প্রয়োজন যেগুলো ব্রেনের সেরোটনিন বাড়াতে পারবে। সেইসঙ্গে মানসিক স্বাস্থ্যের জন্য প্রভাবক রূপে কাজ করতে পারবে। শরীরে অপর্যাপ্ত ম্যাগনেসিয়ামের অভাবে শরীর থেকে প্রচুর পরিমাণ নিউরোট্রান্সমিটার সেরোটনিন কমতে থাকে। কাজু বাদাম এমন একটি ফল যাতে প্রায় ৭৫ মিলিগ্রাম পরিমাণ ম্যাগনেসিয়াম থাকে যেটি আপনার স্ট্রেস বা চাপকে অনেকটুকু কমিয়ে দিতে পারবে। 


 
৩। ডিম 
এমন কথা নিশ্চয়ই আমরা অনেকেই শুনেছি যে , “সারদিন ঘরে বসে না থেকে যাও বাইরে রোদ থেকে ঘুরে আসো, আর ভিটামিন ডি গায়ে মেখে এসো”। এটি একটি প্রচলিত কথা হলেও কিন্তু ভারী সত্যি একটি কথা। শরীরে ভিটামিন ডি আমাদের ব্রেনে সেরোটনিন সঠিক লেভেলে রাখতে সাহায্য করে। সেই একইরূপ কাজ করে আমাদের অত্যন্ত পরিচিত খাদ্য ডিম। যেটিতে আছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি এবং প্রোটিন। এটি শরীরে অ্যামিনো এসিড প্রদান করে যা আমাদের শারীরিক ও মানসিক স্থিরতা উভয়ের জন্যই সমানভাবে উপকারি। এদেশের একটি প্রচলিত ধারণা পরীক্ষার আগে ডিম খেলে খাতায় ডিম পেতে হয়। তবে মায়েরা কিন্তু তার সন্তানদের ডিম খাইয়েই পরীক্ষা দিতে পাঠান। কারণ এটি দুশ্চিন্তা এবং চাপ উভয় থেকেই রক্ষা করে থাকে। 

৪। ডার্ক চকলেট 
দুশ্চিন্তা কমানোর এই তালিকায় এই নামটি দেখে অনেকে নিশ্চয়ই ভীষণ অবাক হয়েছে। তবে অবাক হলেও সত্যি যে এই ডার্ক চকলেটই আপনার দুশ্চিন্তা কমিয়ে দিবে প্রায় ১০০ ভাগই। এতে আছে উচ্চ পরিমাণ অ্যামিনো এসিড ট্রাইটোফেন এবং ম্যাগনেসিয়াম। এটি আপনি ডেজার্ট হিসেবে রাখতেই পারেন। কারণ এটি দুশ্চিন্তা থেকে মুক্তি দেবে। সুতরাং কোনো ধরণের বিষণ্ণতা বা চাপ সামলানো পরিস্থিতির আগেই চলে যান যেকোনো গ্রোসারি দোকানে এবং কিনে নিন আপনার প্রিয় ব্র্যান্ডের ডার্ক চকলেটটি। 


 
৫। দই 
দুশ্চিন্তা কমানোর সহায়ক হিসেবে অন্য একটি পরিচিত খাদ্য হলো দই। আরো নানা ধরণের দুগ্ধ জাতীয় খাদ্যের মতো দইও আমাদের শরীরে একটি এন্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব তৈরি করে যা আমাদের শরীরে চাপ বা প্রেসার কমাতে সহায়তা করে। এ কারণে এটি শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষের জন্য অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। দইয়ে আছে এক ধরণের স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া যেটি পরিচিত ল্যাক্টোব্যাসিলাস বা বিফিডোব্যাক্টেরিয়া নামে। 

এই তালিকায় দই ছাড়াও আপনি রেখে দিতে পারেন চীজ বা পনিরকেও। একটি সুষম খাদ্যভ্যাস এবং নিয়মিত স্বাস্থ্যকর খাবার আমাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে শক্তিশালী করে গড়ে তোলে। উপরের উল্লিখিত খাবারগুলো হতে পারে আপনাদের সঠিক খাদ্য নির্বাচন শুরুর প্রথম ধাপ। তবে যদি মানসিকভাবে দুশ্চিন্তাগ্রস্থ হয়ে আপনি হতাশ হতে শুরু করেন তবে অবশ্যই প্রথমেই ডাক্তারের সাথে কথা বলে নেয়া উচিত। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর