ব্রেকিং:
ফরিদগঞ্জে ফার্মেসিতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান বিয়ের দেড়শ` মেহমানের খাবার এতিমখানায়! হাজীগঞ্জে নিরাপদ মাতৃত্বে টেকসই উন্নত বাংলাদেশ শীর্ষক সভা মতলবে ভ্রাম্যমাণ আদালতের বিশেষ অভিযান সূচিপাড়া ডিগ্রি কলেজের একাডেমিক ভবন উদ্বোধন পুরাণবাজারে একুশের কর্মসূচি পুরাণবাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ দপ্তরের অভিযান আজ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুদ্ধ বানান চর্চার একুশে ফেব্রুয়ারি হাজীগঞ্জে সম্পত্তিগত বিরোধে প্রতিপক্ষের হামলায় ৪ জন আহত হাইমচরে জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ হাইমচরে জেলা পরিষদের মহৎ উদ্যোগ ফরিদগঞ্জে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৯টি ছাগল পুড়ে ছাই মহারাজ লঞ্চডুবিতে নিহতদের মাগফিরাত কামনা বইমেলায় সপ্তরূপা নৃত্য শিক্ষালয়ের গীতি নৃত্যালেখ্য ব্রাহ্মণচক সপ্রাবিতে মা সমাবেশ চাঁদপুরে শহীদ মিনারগুলোতে চলছে শেষ মুর্হূতের প্রস্তুতি চাঁদপুরে শুরু হয়ে গেছে জাটকা নিধন চাঁদপুরে জমে উঠেছে বইমেলা ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা হবে: অর্থমন্ত্রী
  • শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৯ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৭৫

অতিরিক্ত ফি নেয়া কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সময় যেসব বেসরকারি কলেজ অতিরিক্ত সেশন ফি আদায় করেছে তাদের একটি তালিকা পেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবার এসব কলেজের বিরুদ্ধে অপরাধের গুরুত্ব বিবেচনা করে ব্যবস্থা নেয়া হবে। 
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ডেইলি বাংলাদেশকে বলেন, যেসব কলেজ এবার শিক্ষার্থী ভর্তির সময় অতিরিক্ত ফি আদায় করেছে আমরা তাদের একটি তালিকা করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। শিক্ষার্থীদের থেকে বেশি ফি আদায় করা গুরুতর অপরাধ। অনেক প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় করতে চাপ প্রয়োগ করেছে বলেও অভিযোগে উল্লেখ রয়েছে। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে সুপারিশ পাঠানো হয়েছে।

এর আগে, গত মাসের শেষ সপ্তাহে দেশের অতিরিক্ত ফি আদায় করা বেসরকারি কলেজগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাউশি থেকে একটি আদেশও জারি করা হয়। আদেশটি জারি করেন মাউশির সহকারী পরিচালক ফারহানা আক্তার।

সেখানে বলা হয়, দেশের বিভিন্ন স্থানে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা প্রাইভেট প্রতিষ্ঠানগুলো সীমা অতিক্রম করেছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত সেশন ফি ছাড়াও চার-পাঁচগুণ বেশি টাকায় বই, খাতাসহ শিক্ষা উপকরণ কিনতে বাধ্য করা হচ্ছে। 

অতিরিক্ত ফি আদায় করা এসব শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়। 

এ বিষয়ে ফারহান আক্তার বলেন, শিক্ষাকে কোনোভাবেই পণ্যায়ন করা যাবে না। শিক্ষা গ্রহণে বা দানে যতটুকু খরচ প্রয়োজন এর বাইরে কোন ব্যবসা করা যাবে না। কিন্তু অনেক কলেজ আছে যারা শিক্ষার্থীদের নিয়ে ব্যবসা খুলে বসেছে। এ কারণে এসব কলেজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন। এ ব্যাপারে পরে জানানো হবে। 

এদিকে মাউশির করা তালিকায় কতগুলো কলেজকে অভিযুক্ত করা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেয়া হবে সে ব্যাপারেও নিশ্চিত করে বলতে পারেনি কেউ। 

প্রসঙ্গত, শিক্ষা প্রতিষ্ঠানের নামে ডাকাতি এবং লুটপাট বন্ধ করতে গত ২ জুলাই অতিরিক্ত সেশন ফি নেয়া কলেজগুলোকে বাড়তি টাকা অভিভাবকদের কাছে ফিরিয়ে দেয়ার আদেশ দেন হাইকোর্ট। এই নির্দেশের পরই দেশের বেসরকারি কলেজে অতিরিক্ত সেশন ফি আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তালিকা তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর