ব্রেকিং:
মতলব উত্তরে পুকুরের প্রকৃত মালিককে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ধনাগোদা নদীতে ফেলে মাদ্রাসা ছাত্রকে হত্যার চেষ্টা চাঁদপুরে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার প্রথমদিন অনুপস্থিত ১৮৮৭ কচুয়ায় আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ফরিদগঞ্জে মাদ্রাসা ছাত্রীর রহস্যজনক মৃত্যু পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চাঁদপুরে এবার বীজ বরাদ্দ ৯৪৫ মে.টন ১শ` ৪০ কোটি টাকার উন্নয়নের জোয়ারে ভাসছে শাহরাস্তি মতলব পিইসি ও সমমান পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ১৫১ চাঁদপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অত্যন্ত জাঁকজমকভাবে পালন হবে বেহেশতী নারীর ৪ গুণ গ্রান্ড দুবাই এয়ারশো-এ প্রধানমন্ত্রীর যোগদান মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত সহদেবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত গ্রাম আদালত বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ পূজা উদযাপন পরিষদ চাঁদপুর শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত স্কুল কর্তৃপক্ষের অবহেলার কারণে এসএসসি পরীক্ষা দিতে পারছে না সজিব ৩২ লক্ষ টাকার অর্থদণ্ডপ্রাপ্ত আসামী আটক মতলবের গর্ব দিলশাদ জাহান ইথেন চাঁদপুরের কৃতী সন্তান মোঃ কাউছ মিয়ার বিরল রেকর্ড

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৪৯৫

অযত্নে অবহেলায় চাঁদপুর মডেল থানার গুরুত্বপূর্ণ ফাইলগুলো

প্রকাশিত: ৩ জুলাই ২০১৯  

চাঁদপুর সদর মডেল থানা পুলিশের অফিস ফাইলসহ, গুরুত্বপূর্ণ সকল ফাইল অযত্ন-অবহেলা ও নিরাপত্তাহীনতায় পড়ে আছে।
জানা যায়, পুলিশ প্রশাসনের অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পে সারাদেশের ন্যায় চাঁদপুর সদর মডেল থানা পুলিশের জন্যে, চারতলাবিশিষ্ট এল সিস্টেম একটি ভবন নির্মাণ করা হয়। মডেল থানার সাবেক ভবনের একাংশের অবকাঠামো ভেঙে নতুন ভবনের নির্মাণ কাজ শুরু করা হয়। পরবর্তীতে ৪র্থ তলা এল সিস্টেম ভবনের একাংশের কাজ শেষ হলে এই অংশে থানার কার্যক্রম চলে। আর অপর পুরনো অংশটি ভেঙ্গে ৪র্থ তলা ভবনের পূর্ণাঙ্গ নির্মাণ কাজ শেষ করা হয়।

পুরো ভবনের কাজ শেষ হয়ে আনুষ্ঠানিক উদ্বোধনও হয়। পুরোদমে মডেল থানার সকল কার্যক্রম নতুন এ ভবনে চলে। ভবনের ৩য় ও ৪র্থ তলায় রয়েছে পুলিশের কনস্টেবল থেকে শুরু করে সাব ইন্সপেক্টর বা এএসআই ও এসআইদের আবাসিক রুম। ২য় তলায় এএসআই ও এসআইদের অফিস রুম, আসামীদের হাজতখানা রয়েছে। এমনকি ২/১টি খালি রুমও রয়েছে। আর নিচতলায় মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার রুমসহ ৩ জন ইন্সপেক্টরের আলাদা রুম, ডিউটি অফিসারের রুম, কম্পিউটার রুম, ওয়েটিং রুম, মুন্সির রুম এবং বিশাল আকারের ডাইনিং রুম রয়েছে। 

ভবনের বর্তমান রুমগুলো যে যেভাবে পারছে ব্যবহারের অনুমতি নিয়ে ব্যবহার করছে। প্রতিটি রুম চাকচিক্যপূর্ণ বা সুন্দর করে সাজানো হলেও এ মডেল থানার শত শত গুরুত্বপূর্ণ ফাইল বা প্রমাণাদি রাখার রুমটি আজও নির্ধারিত না হওয়ায় ফাইলগুলো এলোমেলো অবস্থায় বিক্ষিপ্তভাবে পড়ে থাকছে।
ভবনের ২য় তলার সিঁড়ির পাশে ছোট্ট একটি খোলামেলা রুমের ভিতর এবং রুমের সামনে এমনকি সিঁড়ির গোড়ায় পর্যন্ত ছড়িয়ে-ছিটিয়ে ফাইলগুলো পড়ে রয়েছে। এই ফাইলগুলো স্তূপ আকারে পড়ে থাকলেও তা কারোই চোখে পড়ছে না।

জানা যায়, এ ভবনের ২য় তলায় জনগণের বিভিন্ন অভিযোগের বিষয়ে প্রতিনিয়ত দরবার বা সালিস হচ্ছে। আর এতে করে শত শত লোকের প্রতিনিয়ত এখানে চলাচল রয়েছে। ফলে ময়লা-আবর্জনা প্রতিনিয়ত ফাইলগুলোর উপর পড়ে তা নষ্ট হচ্ছে। এ অবস্থায় চাঁদপুর মডেল থানার জনগুরুত্বপূর্ণ এ ফাইলগুলো যেভাবে এলোপাতাড়ি পড়ে রয়েছে, তাতে কোনো ব্যক্তি উদ্দেশ্য প্রণোদিতভাবে এখান থেকে ডকুমেন্টস চুরি বা গায়েব, এমনকি নষ্ট করলে আশ্চর্য হওয়ার কিছু থাকবে না। ফাইলগুলো ঝড়-বৃষ্টিতে অথবা কোনো অবহেলায় নষ্ট হওয়ার উপক্রম হলেও, এগুলো সুরক্ষায় মডেল থানা কর্তৃপক্ষের এমন উদাসীনতা কেন সচেতন মহলের কাছে সে প্রশ্ন দেখা দিয়েছে। শুধু তাই নয়, ভবনটির ৩য় ও ৪র্থ তলায় থানার এএসআই ও এসআইসহ যারা আবাসস্থল হিসেবে অবস্থান করছেন, তারাও তো এ সিঁড়ি ব্যবহার করে চলাফেরা করছেন। তাদের চোখেও কি এলোপাতাড়ি এবং ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা এ ফাইলগুলো পড়ে না?

এ বিষয়ে চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাসিম উদ্দিনের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, ভবন হওয়ায় আমরা মোটামুটি অবকাঠামো সমস্যার কিছুটা সমাধান পেয়েছি। অফিসের কাজে নির্ধারিত রুমগুলো সাজানো হচ্ছে। অফিসের ফাইলপত্র রাখার রুম নির্ধারণ করা হয়েছে। তবে ওই রুমের তাকগুলো আমরা এখনো পাইনি। এজন্যে ফাইলগুলো বর্তমান স্থানে রয়েছে। আশা করছি খুব সহসাই তাকগুলো পেয়ে যাবো। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, চুরি বা গায়েব হওয়ার কোনো উপায় নাই। কারণ চাঁদপুর মডেল থানা এরিয়া ও ভবন সম্পূর্ণরূপে সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত রয়েছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর