ব্রেকিং:
ফরিদগঞ্জে স্ত্রীর মামলায় ছেলে আটক, আটকের কথা শুনে পিতার মৃত্যু চাঁদপুরে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের টুকিটাকি অনৈতিক কাজের অভিযোগে মমিনবাগ থেকে আটক ২ শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মনোহর আলীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এখানকার খেলোয়াড়রা কাজ করে যাবে ফরিদগঞ্জ থানার ওসিসহ দুই পুলিশ অফিসার পৃরস্কৃত দেশ গড়ার প্রত্যয়ে খেলাধুলাসহ অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যেতে চাই চাঁদপুর শহরে তিন প্রতিষ্ঠানকে সতর্ক ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ জামানত রেখে ঋণ দিতে হবে: অর্থমন্ত্রী ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ দিচ্ছে টিসিবি শিগগিরই কমবে পেঁয়াজের দাম শেখ হাসিনার আন্তর্জাতিক ৩৭ পদক লাভ আরো দুটি বোয়িং বিমান কেনার ইঙ্গিত প্রধানমন্ত্রীর পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু খেলোয়াড়দের মাঝে চাঁদপুর পৌরসভার জার্সি বিতরণ নবাগত পুলিশ সুপারকে জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদের ফুলেল শুভেচ্ছা হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় কাবাডি দল জেলায় চ্যাম্পিয়ন হাজীগঞ্জে ডাকাতিয়া নদী থেকে নবজাতকের লাশ উদ্ধার চাঁদপুরে ইলিশ মাছ রক্ষায় সব বাহিনী কাজ করবে শাহরাস্তিতে ৪টি খাবার হোটেলকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫৩০

আগের কালে রাজাদের মন কাড়তে রানীরা কি করতেন!

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

নারীদের সৌন্দর্যের প্রতি প্রায় অনেক পুরুষই আকর্ষিত হয়। আর এর জন্য নারীরা তাদের নিজেদের সৌন্দর্য বাড়াতে চেষ্টার কমতি থাকে না। এখনকার মতো প্রাচীন যুগেও রানীরা নিজেদেরকে রাজাদের কাছে আকর্ষিত করতে নানা পদ্ধতি অবলম্বন করতো। তবে সেগুলো এই যুগের মতো এমন সহজলভ্য প্রসাধনী ছিল না। এর জন্য তাদের করতে হতো অনেক কষ্ট।

মধ্যযুগীয় সময়ে রানীরা অত্যন্ত সুন্দরী এবং তাদের শরীর সুগঠিত ছিল। তাদের বয়স বাড়া সত্ত্বেও তাদের যৌবন কম হতো না। তাদের অভাবনীয় সুন্দর ত্বক আর মোটা চুল ছিল। তারা সব প্রাকিতিক জিনিস ব্যবহার করতো যা ছিল সব সমস্যার উত্তর। এই কারণে রানীদের পুরু দীর্ঘ চুল ছিল।

রাজারা রানীদের দ্বারা মুগ্ধ তাদের সৌন্দর্য দেখে। তাদের সৌন্দর্য সম্পর্কে কথা বলা হলে বলা হয় যে, চিতোরগড়ের রানী পদ্মাবতি এত সুন্দরী ছিলেন যে, একজন মুসলিম শাসক আলাউদ্দিন খিলজি চিতোড়গড়কে আক্রমণ করেছিলেন শুধু তাকে পাওয়ার জন্য।

তাদের সৌন্দর্যের রহস্য
ধারণা করা হয় যে রানীর সুশৃঙ্খল শারীরিক গঠন এবং সুন্দরী রূপ রাজাদের আকর্ষণ করতো। এই যত্ন নেওয়ার জন্য রানীরা বৈদিক শাস্ত্র প্রদত্ত ঔষধ গ্রহণ করতেন। শরীর সুগঠিত রাখার জন্য রাজ বৈদ্যরা রানীদের এই ওষুধ গুলো ব্যবহার করতে বলতেন যাতে তাদের যৌবন বজায় থাকে।  

গোলাপ জল দিয়ে গোসল
রানীরা গোসলের পানিতে গোলাপের পাপড়ি ব্যবহার করতেন, যা তাদের চামড়ার উপর প্রাকৃতিক উজ্জ্বলতা আনতে সাহায্য করত, যখনই রাজা একজন রানীকে স্পর্শ করতেন তখন তার মনে হতো যে, কোনো ভেলভেটর মতন নরম কিছু স্পর্শ করছেন। আর এটাই রাজাদের পাগল করে তুলতো।

মদ দিয়ে তৈরি ফেস প্যাক
মদের মধ্যে দুধ, ডিমের সাদা অংশ এবং লেবুর রস মেশানো প্যাক ব্যবহার হতো মৃত চামড়া এবং কঠোরতা অপসারণের জন্য যা চামরা নরম করে।

এভোক্যাডো মাস্ক
শরীরের দাগ সরাবার জন্য এবং মুখ থেকে কলুষতা সরানোর জন্য এভোক্যাডো ফেসপ্যাক ব্যবহার করা হতো। এছাড়াও, এভোক্যাডো বাঁকানো শরীর পেতে সাহায্য করতো।

আখরোটে বয়সের ছাপ দূর করা
রানীরা দৈনিক আখরোট এবং গাজর ব্যবহার করতো তাদের শারীরিক অঙ্গগুলো ভালো রাখার জন্য, বিশেষ করে এটি শরীরকে সুস্থ ও বক্র শরীর গঠনে সাহায্য করে। বিশ্ব স্বাস্থ্য ওয়েবসাইট অনুযায়ী তাই তখন কেউ তাদের বয়স নির্ধারণ করতে পারতো না।

লম্বা মোটা চুল
সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল চুল সবসময় সৌন্দর্যের আসল প্রতীক। প্রাচীনকালে রানীরা তাদের চুলের যত্ন নিতে মধু এবং জলপাই তেল ব্যবহার করতেন।

গোলাপের সুবাস
রানীরা তাদের ত্বকের শুষ্কতা অপসারণের জন্য গোলাপের সুগন্ধি ব্যবহার করতো। এটা নিশ্চিত যে, এর জন্য তারা সারা দিন স্বর্গীয় গন্ধ উপভোগ করতো।

গোসলের জন্য গাধার দুধ
সেই সময়ে রানীরা মধু এবং জলপাই তেল গাধার দুধের সঙ্গে  মিশ্রিত করতেন। দুধে এন্টি-ফিডিং প্রোডাকশন থাকে যার ফলে বার্ধক্য বৃদ্ধির কারণ হ্রাস পায়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর