ব্রেকিং:
মতলব উত্তরে পুকুরের প্রকৃত মালিককে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ধনাগোদা নদীতে ফেলে মাদ্রাসা ছাত্রকে হত্যার চেষ্টা চাঁদপুরে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার প্রথমদিন অনুপস্থিত ১৮৮৭ কচুয়ায় আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ফরিদগঞ্জে মাদ্রাসা ছাত্রীর রহস্যজনক মৃত্যু পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চাঁদপুরে এবার বীজ বরাদ্দ ৯৪৫ মে.টন ১শ` ৪০ কোটি টাকার উন্নয়নের জোয়ারে ভাসছে শাহরাস্তি মতলব পিইসি ও সমমান পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ১৫১ চাঁদপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অত্যন্ত জাঁকজমকভাবে পালন হবে বেহেশতী নারীর ৪ গুণ গ্রান্ড দুবাই এয়ারশো-এ প্রধানমন্ত্রীর যোগদান মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত সহদেবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত গ্রাম আদালত বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ পূজা উদযাপন পরিষদ চাঁদপুর শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত স্কুল কর্তৃপক্ষের অবহেলার কারণে এসএসসি পরীক্ষা দিতে পারছে না সজিব ৩২ লক্ষ টাকার অর্থদণ্ডপ্রাপ্ত আসামী আটক মতলবের গর্ব দিলশাদ জাহান ইথেন চাঁদপুরের কৃতী সন্তান মোঃ কাউছ মিয়ার বিরল রেকর্ড

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৩৪

আজ আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত: ২৩ জুন ২০১৯  

‘বঙ্গবন্ধু, স্বাধীনতা ও আওয়ামী লীগ’ এই তিনটি শব্দ ইতিহাসে একই সূত্রে গাঁথা। গৌরবময় ইতিহাসের নানা বাঁক পেরিয়ে আজ রোববার ৭০ বছরে পা রাখছে উপমহাদেশের সবচেয়ে প্রাচীনতম রাজনৈতিক দল আওয়ামী লীগ। রাজনীতিতে প্রায় সাত দশক ধরে নিজেদের অপরিহার্যতা প্রমাণ করেছে গণতান্ত্রিকভাবে জন্ম নেয়া এ দলটি। তাই প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনটাকে স্মরণীয় করে রাখতে চায় আওয়ামী লীগ।

আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেছেন, এবারের প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনটাকে স্মরণীয় করে রাখতে চাই। এই লক্ষ্যেই কাজ করা হচ্ছে। এরই মধ্যে নির্দেশনা পাঠানো হয়েছে তৃণমূল নেতাকর্মীদের। এ দিন তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত দলের সব কার্যালয় সাজবে নতুন রূপে।

বঙ্গবন্ধু-না হলে স্বাধীন বাংলাদেশ হতো না। তাই সব নেতাকর্মীদের বঙ্গবন্ধুর রাজনৈতিক ইতিহাস ভালোভাবে জানার আহ্বান জানান তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক সাংবাদ সম্মেলনে বলেন, সারাদেশে জেলা-উপজেলায় আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী মাসজুড়ে পালন করা হবে। ২৩ জুন থেকে ২৩ জুলাই এ কর্মসূচি পালিত হবে। কর্মসূচিতে রাখা হয়েছে সভা-সমাবেশ, সেমিনার ও র‍্যালি, আলোচনা সভা, প্রচার ও পুস্তিকা প্রকাশ, রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন।

তিনি বলেন, ঢাকায় তিন দিনের কর্মসূচি নেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- প্রতিষ্ঠাবার্ষিকীর দিন ২৩ জুন সকালে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। এরপর আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন দলের কেন্দ্রীয় নেতারা।

পরের দিন ২৪ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এরপর ২৫ জুন বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলেও জানান ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্ব গণতান্ত্রিকভাবে জন্ম নেয় আওয়ামী লীগ। দলের সেই স্মৃতিবিজড়িত দিন সম্পর্কে দেশের জনগণ যেন ভালোভাবে জানতে পারে সে জন্য মাসজুড়ে কর্মসূচি নেয়া হয়েছে। আওয়ামী লীগ চায় দিনটিকে স্মরণীয় করে রাখতে।

এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ বলেন, প্রতিষ্ঠাবাষির্কীর প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমাদের নির্দেশনা অনুযায়ী প্রতিটি থানা-ওয়ার্ড নেতারা কার্যক্রম শুরু করেছে। অতীত ঐতিহ্য ধারণ করে দলীয় কার্যালয়সহ বিভিন্ন স্থানে আলোকসজ্জার ব্যবস্থা করা হচ্ছে।

বছরজুড়ে ঐতিহ্যবাহী রোজ গার্ডেন ঘিরে কোনো আয়োজন দেখা না গেলেও ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে উৎসবের আমেজ তৈরি হয়েছে। নেতাকার্মীদের পদচারণায় মুখরিত হয়ে উঠছে রোজ গার্ডেন। 

রোজ গার্ডেনে দায়িত্বরত আনসার (পিসি) শাহিনুর রহমান শাহিন জানান, আওয়ামী লীগের প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত রোজ গার্ডেনের আশেপাশে বিভিন্ন জায়গায় পোস্টার, ব্যানারে ভরে গেছে। আলোকসজ্জিতও হতে পারে। এ উপলক্ষে ঢাকা ও আশেপাশের নেতাকর্মীরা রোজ গার্ডেন পরিদর্শনে আসছেন।

তিনি বলেন, এর আগে এখানে এতো মানুষ আসেনি। আগের মতোই নিরাপত্তার কাজে সজাগ রয়েছি। রীতিমতো পরিস্কার-পরিচ্ছন্নতার কাজও করেছে সিটি কর্পোরেশনের কর্মীরা।  

১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনেই প্রতিষ্ঠিত হয় আওয়ামী লীগ। গত বছর ব্যক্তি মালিকাধীন পুরাকীর্তি হিসেবে সংরক্ষিত ঐতিহাসিক রোজ গার্ডেনের বাড়িটি কিনে নেয় সরকার। এতে ব্যয় হয়, ৩৩১ কোটি ৭০ লাখ দুই হাজার ৯০০ টাকা।

হৃষিকেশ দাস নামের এক ধনী ব্যবসায়ী ১৯৩১ সালে প্রায় ২২ বিঘা জমির ওপর ওই বাগানবাড়িটি নির্মাণ করেছিলেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর