ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৫৭

আত্মহত্যা ঠেকাতে ভূমিকা রাখবে সোশ্যাল মিডিয়া

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১০ জুন ২০১৯  

বর্তমানের প্রজন্মের বেশিরভাগ তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক। কোনো কিছু হলেই সেটা ফেসবুক, টুইটার কিংবা মেসেঞ্জারে কাউকে না কাউকে জানাতে ভুলেন না। তাদের এসব অ্যাক্টিভিটি দেখেই বোঝা যায় কে আত্মহত্যার দিকে এগোচ্ছে। এরই মধ্যে যুক্তরাজ্যের নর্দামব্রিয়া বিশ্ববিদ্যালয় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট দেখে বিষন্নতায় আক্রান্ত শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের সহায়তা দেয়ার একটি প্রকল্প খুলেছে।

শিক্ষার্থীদের মধ্যে কার মানসিক অবস্থা খারাপ তা শনাক্ত করে আত্মহত্যা প্রতিরোধ করা হবে। এই প্রকল্পের নাম আর্লি অ্যালার্ট টুল। তবে ডেটা নেয়ার আগে শিক্ষার্থীদের অনুমতি নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদি কেউ সম্মতি দেয় তবেই তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো পরীক্ষা করে দেখা হবে।

জানা যায়, এর আগে পরীক্ষার গ্রেড দেখে, ক্লাস অ্যাটেন্ডেন্স দেখে ও বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ব্যবহার করার হার দেখে মানসিক সমস্যা নির্ণয় করা হতো। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন এই খাতে ফান্ড দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য নেয়ার পদক্ষেপ নিয়েছে গবেষকরা। তবে শিক্ষার্থীদের সোশ্যাল মিডিয়া থেকে কী কী ডেটা নেওয়া হবে তা জানা যায়নি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর