ব্রেকিং:
সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’ কাদেরের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন, চিকিৎসকের সন্তোষ প্রকাশ কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয় বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাণিজ্যিকভাবে সম্প্রচার চালাবে বিটিভি যেভাবে পাবেন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল এরশাদের আসন শূন্য ঘোষণা, তিন মাসের মধ্যে নির্বাচন ৩৬ কোটি টাকার ওষুধ ধ্বংস, জরিমানা দেড় কোটি কথাবার্তায় সন্দেহ থেকে গ্রেফতার হলো মিন্নি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯’ শুরু এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ ভাষাবীর এম.এ ওয়াদুদ ব্রিজের নির্মাণ কাজ চলছে কচুয়ায় বিসিএসে উত্তীর্ণদের বাড়িতে ফুল-মিষ্টিসহ ওসি’র শুভেচ্ছা বসানো হবে বজ্রপাত নিরোধক টাওয়ার বাটলারকে আজীবন মদ কিনে দেবেন মাইকেল ভন! এইচএসসির ফল প্রকাশ বুধবার রোহিঙ্গা সংকট: আজ আসছে আইসিসি প্রতিনিধি দল সাতটি আবাসন প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর শান্তিরক্ষা মিশনে বঙ্গবন্ধুর নামে সম্মেলন কক্ষ

বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ১ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
২০

আত্মহত্যা ঠেকাতে ভূমিকা রাখবে সোশ্যাল মিডিয়া

প্রকাশিত: ১০ জুন ২০১৯  

বর্তমানের প্রজন্মের বেশিরভাগ তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক। কোনো কিছু হলেই সেটা ফেসবুক, টুইটার কিংবা মেসেঞ্জারে কাউকে না কাউকে জানাতে ভুলেন না। তাদের এসব অ্যাক্টিভিটি দেখেই বোঝা যায় কে আত্মহত্যার দিকে এগোচ্ছে। এরই মধ্যে যুক্তরাজ্যের নর্দামব্রিয়া বিশ্ববিদ্যালয় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট দেখে বিষন্নতায় আক্রান্ত শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের সহায়তা দেয়ার একটি প্রকল্প খুলেছে।

শিক্ষার্থীদের মধ্যে কার মানসিক অবস্থা খারাপ তা শনাক্ত করে আত্মহত্যা প্রতিরোধ করা হবে। এই প্রকল্পের নাম আর্লি অ্যালার্ট টুল। তবে ডেটা নেয়ার আগে শিক্ষার্থীদের অনুমতি নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদি কেউ সম্মতি দেয় তবেই তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো পরীক্ষা করে দেখা হবে।

জানা যায়, এর আগে পরীক্ষার গ্রেড দেখে, ক্লাস অ্যাটেন্ডেন্স দেখে ও বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ব্যবহার করার হার দেখে মানসিক সমস্যা নির্ণয় করা হতো। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন এই খাতে ফান্ড দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য নেয়ার পদক্ষেপ নিয়েছে গবেষকরা। তবে শিক্ষার্থীদের সোশ্যাল মিডিয়া থেকে কী কী ডেটা নেওয়া হবে তা জানা যায়নি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর