ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • শুক্রবার   ০৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১২ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১২২৯

আন্তর্জাতিক বাজার ধরছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯  

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহারের জন্য বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে ফিলিপাইন সরকার। এছাড়া বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা নিতে ব্যবসায়িক যোগাযোগ শুরু করেছে থাইল্যান্ড ও নেপাল।

বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, দেশ-বিদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক ব্যবহারের অফার আসতে শুরু করেছে। আমরা এর উজ্জ্বল সম্ভাবনা দেখছি। ইতোমধ্যে ফিলিপাইনের সঙ্গে চুক্তি হয়েছে। তবে চুক্তির বিস্তারিত এখনই প্রকাশ করতে রাজি হননি তিনি।

শাহজাহান মাহমুদ বলেন, থাইল্যান্ডসহ এশিয়ার বাজার ধরতে অনেক দেশে পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। পরামর্শকদের মাধ্যমে ফিলিপাইনে ভালো একটা অর্ডার পেয়েছি। নেপালের সঙ্গে কথাবার্তা হচ্ছে। অচিরেই কম্বোডিয়া ও লাওসের বাজার ধরার চেষ্টা করা হবে।

বিএসসিসিএল চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে এরই মধ্যে সেবা নিচ্ছে বাংলাদেশি ১০টি টেলিভিশন চ্যানেল। এছাড়া নৌ-পরিবহন, মৎস্য অধিদফতর এবং কৃষি বিভাগসহ ৩০টির বেশি স্থানীয় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিএসসিসিএলের সঙ্গে চুক্তি করেছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর মধ্যদিয়ে ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের তালিকায় যোগ হয় বাংলাদেশ। ২০১৮ সালের ১১ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হয়। স্যাটেলাইটটি ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে উৎক্ষেপিত হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার কক্ষপথে। এর কভারেজ পুরো এশিয়াসহ ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত বিস্তৃত।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর