ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৬৩

উন্মোচন হলো ট্রিপল ক্যামেরার আইফোন ১১ প্রো

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

জমকালো আয়োজনে উন্মোচিত হলো বহুল আলোচিত আইফোন ১১ প্রো। একইসঙ্গে আইফোন ১১ ও আইফোন ১১ প্রো ম্যাক্স সংস্করণও উন্মোচন করা হয়েছে। ২০ সেপ্টেম্বর থেকে এসব সংস্করণ বাজারে কিনতে পাওয়া যাবে।

আইফোন ১১ প্রো ও প্রো ম্যাক্স কালচে সবুজ, ছাই, রূপালি ও সোনালি রঙে পাওয়া যাবে। ধুলো ও পানিরোধী প্রো-তে রয়েছে ৫.৮ ইঞ্চির সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। প্রো ম্যাক্স এর ডিসপ্লে হবে সাড়ে ছয় ইঞ্চির।

উভয় সংস্করণের পেছনে থাকছে ট্রিপল ক্যামেরা। ক্যামেরা তিনটিতে থাকবে ১২ মেগাপিক্সেলের একটি ওয়াইড লেন্স, একটি আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ১২ টেলিফটো লেন্স।

নতুন ক্যামেরা ফিচার 'ডিপ ফিউশন' ছবি তোলার বাটনে চাপ দেয়ার আগেই ৮টি ছবি তুলবে। আর ছবি তোলার বাটনে চাপ দেয়ার পর সেগুলো একটি ছবিতে পরিণত হওয়ার আগে আরেকটি দীর্ঘ এক্সপোজারের ছবি তুলবে। এতে করে ছবি আরও নিখুঁত হবে।

আইফোন ১১ প্রো এর দাম শুরু হবে ৯৯৯ ডলার এবং প্রো ম্যাক্স এর দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে। এক্সএস ও এক্সআর এর মতোই আইফোন ১১ প্রো ও আইফোন ১১ এর মূল পার্থক্য ওএলইডি স্ক্রিনেই। অ্যাপল বলছে, আইফোন ১১ প্রো হবে তাদের সবচেয়ে ভালো পারফর্মেন্সের আইফোন। এক্সএস-এর চেয়ে চার ঘণ্টা বেশি এবং এক্সএস ম্যাক্সের চেয়ে পাঁচ ঘণ্টা বেশি চার্জ থাকবে।

আইফোন ১১-তে ৬.১ ইঞ্চি লিকুইড রেটিনা ডিসপ্লে রয়েছে। বেশ কয়েকটি রঙে পাওয়া যাবে। নতুন আলট্রা-ওয়াইড ও ডুয়েল-লেন্স ক্যামেরা রয়েছে পেছনে। ফোরকে রেজুলেশনের ভিডিও রেকর্ডিং সাপোর্ট করবে এই লেন্স। যুক্ত করা হয়েছে 'কুইকটেক' ফিচার এর জনপ্রিয় 'পোর্ট্রেট মোড' কাজ করবে পশু-পাখিদের ক্ষেত্রেও। আগের আইফোনগুলোতে শুধু মানুষের ক্ষেত্রে এই মোড কাজ করতো। কম আলোতে ছবি ও ভিডিওর জন্য নতুন 'নাইট মোড' ফিচার যুক্ত করা হয়েছে। সামনের দিকে থাকা ক্যামেরা দিয়ে প্রথমবারের মতো স্লো মোশন ভিডিও রেকর্ড করা যাবে। এটাকে বলা হচ্ছে 'স্লোফিজ'।

আইফোন ১১-এর ব্যাটারি আইফোন এক্সআর-এর চেয়ে এক ঘণ্টা বেশি চার্জ থাকবে। ফলে এটাই এখন আইফোনের সবচেয়ে দীর্ঘস্থায়ী ব্যাটারি।

অ্যাপল ঘোষণা দিয়েছে আইফোন ১১-কে তারা বাজারের সবচেয়ে দ্রুতগতির স্মার্টফোনে পরিণত করবে। আইফোন ১১-এর দাম শুরু হবে ৬৯৯ ডলার থেকে। আইফোন এক্সআর-এর চেয়েও এই দাম কম।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর