ব্রেকিং:
হাইমচরে চরপক্ষিদিয়া আশ্রায়ন কেন্দ্রের ব্যারাক হাউজ হস্তান্তর অবশেষে ফরিদগঞ্জে ফায়ার সার্ভিস হচ্ছে মতলব উত্তরে ঝুঁকিপূর্ণ ব্রিজে চলছে যানবাহন করোনাভাইরাস কেড়ে নিলো উহান হাসপাতালের পরিচালককেও জুতার গামেই হচ্ছে ঘি নোয়াখালীতে আগুনে পুড়ল তিন বসতঘর চাঁদপুরে নিষিদ্ধ পলিথিন পেল মুক্তা পানি কর্তৃপক্ষ স্বপ্নের মেট্রোরেলের প্রথম কোচ ঢাকায় সেনাবাহিনী প্রধানের সঙ্গে জাম্বিয়ার সেনা কমান্ডারের সাক্ষাৎ বাণিজ্য না সরাতে চীনের অনুরোধ মোবাইল টাওয়ারের রেডিয়েশন ক্ষতিকর নয়: বিটিআরসি বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী ‘আয়নামতি-ময়নামতি’ নামে নয়; কুমিল্লা বিভাগ চাই ‘কুমিল্লা’ নামে শাহরাস্তির লোটরা সপ্রাবির বার্ষিক ক্রীড়ানুষ্ঠান মুজিববর্ষ উদ্‌যাপনে যেনো কৃত্রিমতা না থাকে ফরিদগঞ্জ জেলা পরিষদের মহৎ উদ্যোগ ফরিদগঞ্জে ৭টি মামলার পলাতক কুখ্যাত আসামী গ্রেফতার কচুয়ায় ভয়াবহ সড়ক দুর্ঘটনা মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলাীর মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা ও মিলাদ ২৯ মার্চ হতে যাচ্ছে চাঁদপুর পৌরসভা নির্বাচন
  • মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৬ ১৪২৬

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৬৭

এইচএসসি পরীক্ষা শুরু আজ, সাড়ে ১৩ লাখ পরীক্ষার্থী

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১ এপ্রিল ২০১৯  

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ সোমবার। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে আসতে দেরি হলে তার নাম, রোল নম্বর ও দেরি হওয়ার কারণ উল্লেখ করে প্রতিদিন সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন কেন্দ্র সচিব।

পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মধ্যে শুধু কেন্দ্র সচিব সাধারণ মানের একটি ফোন ব্যবহার করতে পারবেন। অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্যরা কেন্দ্রের ২০০ গজের মধ্যে প্রবেশ করতে পারবেন না।

এবারও পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা নির্ধারণ করে জানানো হবে।

পরীক্ষার হলে প্রশ্নপত্র বণ্টনে যাতে কোনো অসুবিধা না হয়, সে জন্য নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আলাদা কক্ষে আসনবিন্যাস করে প্রশ্নপত্র বিতরণ করার নির্দেশনা রয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার প্রথম আলোকে বলেন, সিলেবাস–সংক্রান্ত কারণে প্রশ্নপত্র বিতরণে যাতে কোনো অসুবিধা না হয়, সে জন্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (কেন্দ্র সচিব) নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো প্রশ্নপত্র ফাঁস রোধসহ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে আজ ১ এপ্রিল থেকে আগামী ৬ মে পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত গুজব বা এ কাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো নজরদারি জোরদার করেছে বলে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হবে ১১ মে। এরপর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর