ব্রেকিং:
ফরিদগঞ্জে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা চাঁদপুরের মতলবে পোনে ৪ কোটি টাকার জাল আটক গর্ভের বাচ্চা নষ্ট হওয়ায় অন্যের বাচ্চা চুরি ক্রিকেট খেলা নিয়ে সংঘর্ষে আহত ১৫ ‘ডেঙ্গু নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে একটি মহল’ শুভ জন্মদিন মোশাররফ করিম অনলাইনে কীভাবে জন্ম নিবন্ধন করাবেন? একাদশ সংসদের চতুর্থ অধিবেশন ৮ সেপ্টেম্বর দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন সুস্থ হয়ে ফিরেছেন ৫১ হাজার ৬৭০ ডেঙ্গু রোগী শিগগিরই ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে ‘প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা’ মাধ্যমিকে কর্মমুখী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে বিএনপির পক্ষ থেকে ছিল ২১ আগস্টের হামলা: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত ঘুমধুম পয়েন্ট প্রধানমন্ত্রী ‘গাঙচিল’ উদ্বোধন করবেন আজ তালগাছ থেকে পড়ে যুবকের মৃত্যু গ্রেনেড হামলার ১৫ বছর, কেমন আছে নিহত আতিকের পরিবার তারেকের সর্বোচ্চ শাস্তির দাবি কাদেরের ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
৪৫

একাদশে ভর্তি কার্যক্রম শুরু

প্রকাশিত: ১২ মে ২০১৯  

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শনিবার থেকেই শুরু হয়েছে। শিক্ষার্থীরা আজ থেকে অনলাইনে পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আবেদন করতে পারবে। এসএমএসের মাধ্যমেও এ আবেদন করা যাবে। 
এদিকে ঢাকা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানিয়েছেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী আনুষ্ঠানিকভাবে রোববার দুপুরে ভর্তি কার্যক্রম উদ্বোধন করবেন।

ডেইলি বাংলাদেশকে ঢাকা বোর্ডের চেয়ারম্যান বলেন, আগামীকাল দুপুরে আনুষ্ঠানিকভাবে আমরা ভর্তি কার্যক্রম শুরু করব। তবে যে কেউ চাইলে আজকে রাতেই পছন্দের কলেজ কিংবা মাদরাসায় ভর্তির আবেদন করতে পারবেন। এদিন রাত ১২টা অনলাইনে ও এসএমএসের মাধ্যমে অনানুষ্ঠানিক ভর্তি কার্যক্রম শুরু হবে। 

এদিকে রোববার থেকে শুরু হবে পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আবেদন প্রক্রিয়া। 

শিক্ষা বোর্ড থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, ভর্তির জন্য আবেদনকারীর বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নাম্বার এবার বাধ্যতামূলকভাবে দিতে হবে।

উল্লেখ্য, একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শনিবার রাত বারোটা থেকে আবেদন শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে। ৩০ জুনের মধ্যে ভর্তি শেষ করে আগামী ১ জুলাই সারাদেশে একযোগে শুরু হবে ক্লাশ। 

এবার সারাদেশে সবগুলো শিক্ষা বোর্ডের অধীনস্থ কলেজে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে ঢাকা শিক্ষা বোর্ডকে। সেই সঙ্গে ঢাকাসহ জেলাভিত্তিক কলেজগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, ৬০০ অধিক ছাত্র ভর্তি ও ৭০ শতাংশ ফলাফলকে মানদণ্ড ধরে আমরা কলেজগুলোতে তিনটি শ্রেণিতে ভাগ করেছি। অনিয়ম বন্ধ করার জন্যই এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড। তবে ঢাকা বাদে দেশের অন্যান্য জেলায় শ্রেণিকৃত এসব কলেজের নাম এখনো প্রকাশ করা হয়নি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর