ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৯৫

এবার ওষুধ শিল্পে যাত্রা শুরু করল গুগল

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

টেক জায়ান্ট গুগল এখন শুধুই সার্চ ইঞ্জিন নয়। এবার ওষুধ শিল্পেও প্রযুক্তি বিষয়ক এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছে। ওষুধ শিল্পের বড় বড় কোম্পানির সঙ্গে একতাবদ্ধ হয়ে তারা কাজ শুরু করেছে।

গুগল ওষুধ শিল্পের এই অভিযাত্রায় গ্লাস্কোস্মিথক্লাইনের ভ্যাকসিন ব্যবসার সাবেক প্রধানের নেতৃত্বে শুরু করছে। ভেরিলি জীববিজ্ঞান নিয়ে কাজ করে। এটি অ্যালফাবেটের একটি প্রতিষ্ঠান। এই ভেরিলি গুগলের ওষুধ শিল্পের যাত্রা দেখভাল করবে। অনেকগুলো ওষুধ কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভেরিলি।

গালভানি বায়োইলেকট্রনিক্স এর উদ্ভাবনে এবং গ্লাস্কোস্মিথক্লাইনের সহায়তায় নিজস্ব ওষুধ কোম্পানি প্রতিষ্ঠা করেছে ভেরিলি। যেখান থেকে বায়োইলেকট্রনিক ওষুধের উন্নয়ন, গবেষণা এবং বাজারজাতকরণে তারা কাজ করছে।

প্রসঙ্গত, ব্যাপক পুনর্গঠনের মাধ্যমে লাভবান হতে ২০১৫ সালে গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন গুগলের শাখা-প্রশাখা বৃদ্ধির সিদ্ধান্ত নেন। এতে তাদের প্রধান ইন্টারনেট ব্যবসাকে বিভক্ত করে ‘এক্স ল্যাব’ এবং ‘ক্যালিকো’র মতো প্রকল্প চালু করেন। ‘অ্যালফাবেট’ নামের নতুন একটি প্রতিষ্ঠানের আওতায় গুগলসহ এর অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে এনে কার্যক্রম চলতে থাকে। এর মধ্যে রয়েছে গুগল ম্যাপস, ইউটিউব, ক্রোম এবং অ্যান্ড্রয়েড।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর