ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৬ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯৬

এসি ব্যবহারে শরীরে বাসা বাধে যেসব রোগ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২০  

অফিস কিংবা বাড়িতে গরম থেকে বাঁচতে অনেকেই এসি ব্যবহার করে থাকেন। প্রচণ্ড গরমে স্বস্তি পেতে এসিই যেন ভরসা। তবে জানেন কি? দীর্ঘ সময় এসি রুমে থাকলে অ্যাজমা আর অ্যালার্জিসহ দেখা দিতে পারে নানা সমস্যা। 

এছাড়াও এসি বা এয়ার কন্ডিশনরের বেশ কয়েকটা ক্ষতিকারক দিকও আছে। জেনে নিন দীর্ঘক্ষণ এয়ার কন্ডিশনড ঘরে থাকলে কী সমস্যা হতে পারে- 

ডিহাইড্রেশন 

একটি গবেষণায় দেখা গেছে, যে ব্যক্তিরা অনেক দিন থেকে এসি রুমে থাকছে তাদের অনেকেই ডিহাইড্রেশনে ভুগছে। আসলে এসি ঘরের মধ্যে থেকে সব আর্দ্রতা শুষে নেয়। তাই দীর্ঘ সময় ধরে যদি এসি রুমে থাকার অভ্যাস থাকে তাহলে একটু বেশি পানি পান করুন। 

মাথা ব্যথা  

এসি ঘরে থাকায় সবচেয়ে বড় ক্ষতিকর প্রভাব পড়ে মাথায়। দেখা গেছে, দীর্ঘক্ষণ এসি ঘরে থাকার পর মাথা ব্যথা অনেকটাই বেড়ে যায়। এটা হয় কারণ এসি চললে ঘরের দরজা-জানালা বন্ধ থাকে এবং অক্সিজেনের মাত্রায় কমে যায়। এছাড়াও বেশিক্ষণ এসি ঘরে থাকলে শরীর ডিহাইড্রেট হয়ে যায়। ফলে মাথা ব্যথার প্রবণতা অনেকটাই বেড়ে যায়। 

শ্বাসকষ্ট হতে পারে  

দীর্ঘক্ষন এসি ঘরে থাকলে চোখ, নাক, গলায় অসুবিধা হতে পারে। অনেকের শ্বাসকষ্ট হতে পারে। একটি সমীক্ষায় দেখা যায় যারা দীর্ঘক্ষন এসি ঘরে থেকেছে তাদের অন্যদের তুলায় শ্বাসকষ্ট হওয়ার প্রবণতা অনেকেটাই বেশি।  

সহজেই ক্লান্ত লাগা 

ঘর বা অফিসের এসি এমনভাবে বানানো হয় যাতে শরীর ঠাণ্ডা হয়। তবে গবেষণার তথ্য মতে, যেসব বড়িতে বা অফিসে এসি চলে তারা সহজেই ক্লান্ত হয়ে পড়ে। 

শুষ্ক ত্বকের কারণ এসি 

সাধারণত গরমকালে আমরা এসির ব্যবহার বেশি করি। এই সময় সূর্যের তাপও অনেক বেশি থাকে। এর ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। দেখা দিতে পারে চুলকানির সমস্যাও।  

অ্যাজমা ও অ্যালার্জির সমস্যা  

দীর্ঘসময় এসি রুমে থাকলে অ্যাজমা আর অ্যালার্জি বেড়ে যেতে পারে। দেখা গেছে, এসিগুলো নিয়মিত পরিষ্কার করা না হলে অ্যাজমা আর অ্যালার্জি হওয়ার প্রবণতা অনেকটা বেড়ে যায়।

চোখ শুষ্ক হয়ে যায়   

দীর্ঘসময় এসি ঘরে থাকলে চোখ শুষ্ক হয়ে যায়। এর ফলে চোখ ব্যথা বা চুলকাতে পারে। চোখ জ্বালাও করতে পারে। অনেকের ক্ষেত্রে আবার দেখা গেছে তারা অস্পষ্ট দেখছে। 

ইনফেকশাস ডিজিজের সম্ভাবনা

যেহেতু দীর্ঘ সময় এসিতে থাকার ফলে নাকের প্যাসেজ ড্রাই হয়ে যায়। তার ফলে মিউকাস মেমব্রেনে জ্বালা-পোড়া হতে পারে বা মিউকাস শুকিয়ে যেতে পারে। এর ফলে ভাইরাস সহজেই শরীরে প্রবেশ করতে পারে। এক্ষেত্রে বিভিন্ন ধরনের সংক্রমিত অসুখের সম্ভাবনা অনেক বেড়ে যায়। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর