ব্রেকিং:
জরুরি বৈঠকে নির্বাচন কমিশন ফরিদগঞ্জে তিনদিন থেকে গেলেন রাষ্ট্রপতির ছেলে তুহিন মেঘনায় দুই লঞ্চের মুখোমুখি সংঘর্ষে আহত ২০ পাঁচ জনকে ঢাকায় প্রেরণ এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ইসির নির্দেশনা অনুযায়ী কাজ করবে আইনশৃঙ্খলা বাহিনী এমপি আব্দুল মান্নান মারা গেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি আজ চাঁদপুর আসছেন চাঁদপুরে বার্জার এক্সপেরিয়ান্স সার্ভিস সেন্টার উদ্বোধন প্রাইভেটকার চাপায় মতলবে শিশু নিহত এক মাদক ব্যবসায়ীর ১০ বছর সশ্রম কারাদণ্ড চাঁদপুর শহরে চুরি দিনে হয় রাতে নয় বৃষ্টিতে ফরিদগঞ্জে ইটভাটা মালিকদের অপূরণীয় ক্ষতি চাঁদপুর পল্লীবিদ্যুৎ পরিচালকদের শপথগ্রহণ ও অভিষেক অনুষ্ঠান ২৫ জানুয়ারি থেকে সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী আইটি আয় পোশাক খাতকে ছাড়িয়ে যাবে: জয় রেমিটেন্সে নতুন রেকর্ড, প্রবাসীদের প্রতি অর্থমন্ত্রীর কৃতজ্ঞতা ৬২ বছরে লুধুয়া স্কুলের শিক্ষার্থীদের সর্ববৃহৎ মিলনমেলা কাল আসছেন ঘন কুয়াশায় ফেরি চলাচল ব্যাহত হরিণায় ট্রাকের দীর্ঘ সারি প্রবাসী স্বামীর আর্তনাদ, সাত ভাইয়ের হামলায় স্ত্রী’র মাথা সেলাই সরকারি হচ্ছে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নামের ২৮ প্রতিষ্ঠান

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯৬

ওজন বাড়াতে চান? জেনে নিন কার্যকরী ১০ টিপস

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

সবাই যেখানে শুকানোর জন্য চিন্তিত, সেখানে কিছু মানুষ এমনও আছেন যারা মোটা হওয়ার জন্য মরিয়া হয়ে আছেন। প্রচুর পরিমাণে খেয়েও তারা কিছুতেই ওজন বাড়াতে পারেন না। তাদের জন্যই আজকের এই টিপস। ওজন বাড়াবার এই টিপসগুলো তাদের জন্য এক প্রকার স্বস্তি বয়ে আনবে। চলুন তবে জেনে নেয়া যাক টিপসগুলো-
১. সকালে উঠে বাদাম ও কিসমিস
ওজন বাড়ানোর জন্য বাদাম আর কিসমিসের বিকল্প নেই। রাতে ঘুমাবার সময় অল্প পানিতে আধা কাপ কাঠ বাদাম ও কিসমিস ভিজিয়ে রাখুন। সকালে সেগুলো ফুলে উঠলে খেয়ে নিন।

২. প্রচুর শাক সবজি ও ফল খান
শুধু ওজন কমানোর জন্য না, ওজন বাড়াতেও কিন্তু আপনাকে সাহায্য করবে এই ফল আর সবজি। এমন অনেক ফল আর সবজি আছে যারা কিনা উচ্চ ক্যালোরি যুক্ত। আম, কাঁঠাল, লিচু, কলা, পাকা পেঁপে, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, কাঁচা কলা ইত্যাদি ফল ও সবজি খেলে ওজন বাড়বে।

৩. খাবারের পরিমাণ বাড়ান
খাবারের পরিমাণ বাড়ানো মানেই একগাদা খেয়ে ফেলা নয়। আপনি যদি কম খাওয়ার কারণে রোগা হয়ে থাকেন, তাহলে খাবারের পরিমাণ আপনাকে বাড়াতেই হবে। স্বাভাবিকভাবে যা খেয়ে থাকেন, তার ৪ ভাগের ১ভাগ পরিমাণ খাবার বাড়িয়ে খান প্রতিদিন।

৪. বারবার খাওয়ার অভ্যাস ত্যাগ করুন
অনেকেই ভাবেন যে বারবার খেলে বুঝি ওজন বাড়বে। এটা মোটেও সঠিক না। বরং নিয়ম মেনে পেট পুরে খান। পেট পুরে খাওয়া হলে মেটাবলিজমের হার কমে যায়, ফলে খাবারের ক্যালোরি অনেকটাই বাড়তি ওজন হয়ে শরীরে জমবে। অল্প অল্প করে বারবার খাওয়াটা মেটাবলিজম বাড়িয়ে দেয়, ফলে ওজন কমে।

৫. খাদ্য তালিকায় রাখুন ডুবো তেলে ভাজা খাবার
ডুবো তেলে ভাজা খাবারে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। ফলে সেটা ওজন বাড়াতে সহায়ক। তবে সঙ্গে রাখুন প্রচুর তাজা শাক সবজির সালাদ।

৬. জিমে যাওয়া অভ্যাস করুন
ভাবছেন জিমে মানুষ যায় ওজন কমাতে, বাড়ানোর জন্য কেন যাবেন? কিন্তু আসল কথাটা হলো, কেবল মোটা হলেই হবে না। সঙ্গে তৈরি করতে হবে সুগঠিত শরীর। আপনি জিমে যাবেন পেশী তৈরি করতে, এবং পুরুষেরা ওজন বাড়াতে চাইলে এই জিমে যাওয়া আসলে খুবই ফলদায়ক। পেশীর ওজন চর্বির চাইতে অনেক বেশী তো বটেই, তাছাড়া ব্যায়ামের ফলে খিদেও পাবে আর মন ভরে খেতে পারবেন। তবে অবশ্যই একজন অভিজ্ঞ ট্রেনারের নির্দেশে ব্যায়াম করতে হবে। নইলে হিতে বিপরীত হবার আশঙ্কা থাকে।

৭. “ফ্যান” ভাত খান
অধিকাংশ মানুষই ভাতের ফ্যান ফেলে দেয়। ফ্যান ফেলে দিয়ে ভাতের স্টার্চের অনেকটাই চলে যায় ফ্যানের সঙ্গে। ওজন বাড়াতে চাইলে ভাতের ফ্যান না ফেলাই ভালো। এর ফলে ভীষণ উপকার হবে ওজন বাড়াতে। তাছাড়া আতপ চালের ফ্যান ভাত খেতেও দারুণ লাগবে।

৮. ঘুমানোর ঠিক আগেই দুধ ও মধু
ওজন বাড়াবার জন্য এটি একটি অব্যর্থ কৌশল। রাতের বেলা ঘুমাবার আগে অবশ্যই পুষ্টিকর কিছু খাবেন। ঘুমাবার আগে প্রতিদিন এক গ্লাস ঘন দুধের মধ্যে মধু মিশিয়ে খেলে উপকার পাবেন।

৯. মেটাবলিজম হার কমান  
মোটা হবার পেছনে যেমন ধীর গতির মেটাবলিজম দায়ী, তেমনি রুগ্ন স্বাস্থ্যের পেছনে দায়ী উচ্চ মেটাবলিজম হার। সুতরাং মোটা হতে গেলে প্রথমেই এই মেটাবলিজম হার কমাতে হবে। তাতে আপনি যে খাবারটা খাবেন, সেটা বাড়তি ওজন রূপে আপনার শরীরে জমার সুযোগ পাবে। মেটাবলিজম হার কম রাখার জন্য প্রতিবেলা খাবারের পর লম্বা সময় বিশ্রাম করুন। খাবার পর কমপক্ষে ১ ঘণ্টা কোনো কাজ করবেন না।

১০. খাদ্য তালিকায় যোগ করুন কিছু বিশেষ খাবার
আপনার নিয়মিত খাবারের পাশাপাশি অবশ্যই কিছু উচ্চ ক্যালোরি সম্পন্ন খাবার যোগ করতে হবে খাদ্য তালিকায়। উচ্চ রক্তচাপের সমস্যা না থাকলে এই খাবারগুলো খেতে পারেন অনায়াসে। যেমন- ঘি,মাখন, ডিম, চিজ, পনির, কোমল পানীয়, গরু-খাসির মাংস, আলু ভাজা, মিষ্টি জাতীয় খাবার, চকলেট, মেয়নিজ ইত্যাদি।

যদি এইসবেও আপনার ওজন না বৃদ্ধি পায়, তাহলে অবশ্যই একজন ভালো ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। কেননা কোনো সুপ্ত অসুখ থাকলেও তার ফলে রুগ্ন ও ভগ্ন স্বাস্থ্যের অধিকারী হতে পারেন। পেটের অসুখ, কৃমি, আমাশয় অথবা কোনো সংক্রামক রোগ থাকলে পর্যাপ্ত খাদ্য গ্রহণ করলেও ওজন কমে যেতে থাকে। অতিরিক্ত ক্লান্ত থাকলেও ক্রমাগত ওজন কমে যেতে থাকে। এমন হলে বিশ্রাম, নিদ্রা ইত্যাদি বাড়িয়ে রোগীকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসতে হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর