ব্রেকিং:
চাঁদপুরে ট্রাফিক পুলিশের অভিযানে ১১ সিএনজি অটোরিক্সা জব্দ কমিউনিটি পুলিশ চট্টগ্রাম রেঞ্জের প্রথম স্থানে চাঁদপুরের রব দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: শিল্প প্রতিমন্ত্রী ‘এরশাদের আসনে আওয়ামী লীগ অংশ নেবে’ সবাই মিলে দেশটাকে গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত ত্রাণ প্রস্তুত: বাণিজ্যমন্ত্রী ‘আওয়ামী লীগের আমলে বৃক্ষ রোপণের গণজাগরণ হয়’ শিক্ষামন্ত্রীর স্বামী তৌফিক নেওয়াজ গুরুতর অসুস্থ বন্যা মোকাবিলায় মাঠে সরকার ‘আমরা বাংলাদেশের বোঝা হয়ে আর থাকতে চাই না’ শুধু কূটনৈতিক নয়, অর্থনৈতিক বিষয়গুলোতে জোর দিতে হবে টাইগার অধিনায়ক তামিম ইকবাল আখের রস কেন খাবেন? অভিযোগ প্রমাণ করতে না পারলে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা চাঁদপুরে মেঘনার পানি জোয়ারে বিপদসীমা অতিক্রম করেছে শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় মসজিদে দোয়া ‘ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক’ প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অণ্ডকোষ হারালো যুবক মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ ব্যক্তিস্বার্থে দেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টায় প্রিয়া সাহা

সোমবার   ২২ জুলাই ২০১৯   শ্রাবণ ৬ ১৪২৬   ১৯ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
২৪২

কখন শরীরচর্চা করলে ওজন কমবে?

প্রকাশিত: ৭ জুলাই ২০১৯  

ওজন কমাতে ডায়েট ও শরীরচর্চার বিকল্প নেই। তবে জানেন কি? সারা দিন শরীরচর্চা করলেও কিন্তু আপনি ওজন কমাতে পারবেন না! যদি না আপনি নিয়ম মেনে নির্দিষ্ট সময়ে শরীরচর্চা না করেন। অনেকেরই প্রশ্ন, শরীরচর্চা করার উত্তম সময় কোনটি?
৩৭৫ জন প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত ‘জার্নাল অব ওবেসিটি’ নামক এক গবেষণায় জানা গেছে, প্রতিদিন যারা একটি নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করেছে তাদের ওজন বাকিদের তুলনায় দ্রুত কমেছে। মূলত সকাল বেলা উত্তম সময় শরীরচর্চার জন্য। অন্য আরেকটি গবেষণায় জানা গেছে, সকাল হোক কিংবা বিকেল বা সন্ধ্যা শরীরচর্চা নিয়ম মেনে যেকোনো একটি নির্দিষ্ট সময় করা উচিত।

এবার তবে জেনে নিন সকালে শরীরচর্চা করার সুফল-

১. সাকালে পর্যাপ্ত ব্যায়াম তো করলেন। সারাদিন আরো খাটুনি রয়েছে। বুঝতেই পারছেন যত বেশি নড়াচড়া করবেন ওজন তত কমবে।

২. গবেষণাটিতে বলা হয়েছে, সকালে যারা ব্যায়াম করেন তারা সারাদিনে অন্যদের তুলনায় কম ক্যালোরি গ্রহণ করেন। এছাড়াও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার আগ্রহও তেমন থাকে না।

৩. সকালে শরীরচর্চার ফলে মেটাবোলিজম বেড়ে যায়। এতে করে পরবর্তীতে খাবার গ্রহণ করলে সেটি ফ্যাট হিসেবে না জমে বরং অ্যানার্জিতে পরিণত হয়।

৪. মার্কিন জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যে প্রতি রাতে কম (চার থেকে পাঁচ ঘন্টা) ঘুমায় তারা অন্তত ৩০০ ক্যালোরি বেশি খেয়েছেন যারা প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টা ঘুমায় তাদের তুলনায়। 

৫. মোটকথা, সকালে শরীরচর্চার অভ্যাস ও ঘুমের পরিমাণ বৃদ্ধির মাধ্যমে সহজেই ওজন কমানো ও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আরো বিস্তারিত জানতে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর