ব্রেকিং:
বৌভাতের আগেই ধরা খাওয়া সেই ধর্ষক বরের জন্য একদিনের রিমান্ড মঙ্গল গ্রহে শহর তৈরি করতে যেমন খরচ হবে! বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ চামড়া: অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী জন্মদিনে প্রকাশ পেল ‘গীটার লিজেন্ড’ এর অপ্রকাশিত গান (ভিডিও) টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো মুক্তিযোদ্ধা আলী ইমাম চৌধুরীর ইন্তেকাল সু-খবর দিলো আবহাওয়া অধিদফতর ছেলের আবদারই করল সন্তানহারা শিক্ষিকার ব্লাউজ ছিঁড়লো পুলিশ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেলেন আতিকুল ১০ লাখ টাকা না দিলে প্রেমিকার অশ্লীল ছবি ছড়ানোর হুমকি চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ কাশ্মীরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ৬ ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
২২৭৭

কবি রফিক আজাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: ১২ মার্চ ২০১৯  

বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি রফিক আজাদের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের আজকের দিনে তিনি ইন্তেকাল করেন।

রফিক আজাদের জন্ম টাঙ্গাইলের ঘাটাইল থানার জাহিদগঞ্জে ১৯৪৩ সালের ১৩ ফেব্রুয়ারি। তার বাবা সলিম উদ্দিন খান এবং মা রাবেয়া খান। দুই ভাই ও এক বোনের মধ্যে কনিষ্ঠ ছিলেন তিনি। তৃতীয় শ্রেণিতে পড়ার সময় ১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে খালি পায়ে মিছিল করেন রফিক আজাদ। প্রতিবাদী এই কবি তার দ্রোহকে শুধু কবিতা লেখনীতে আবদ্ধ না রেখে ১৯৭১ সালে জাতির ক্রান্তিকালে হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন। মুক্তিযুদ্ধের সময় রণাঙ্গনের সৈনিক হিসেবে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সম্মুখ সমরে অংশ নেন তিনি।

কর্মজীবনে রফিক আজাদ বাংলা একাডেমির মাসিক সাহিত্য পত্রিকা ‘উত্তরাধিকার’-এর সম্পাদক ছিলেন। ‘রোববার’ পত্রিকাতেও কাজ করেছেন। এছাড়া টাঙ্গাইলের মওলানা মুহম্মদ আলী কলেজের বাংলা বিভাগে অধ্যাপনাও করেন তিনি।

রফিক আজাদের প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে অসম্ভবের পায়ে, সীমাবদ্ধ জলে সীমিত সবুজে, চুনিয়া আমার আর্কেডিয়া উল্লেখযোগ্য। এ কাব্যের জন্য ১৯৮১ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৩ সালে একুশে পদক পান তিনি। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন হুমায়ুন কবির স্মৃতি (লেখক শিবির) পুরস্কারসহ বেশ কয়েকটি পুরস্কার।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর