ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২৩৫

করোনা প্রতিরোধে বিসিজি টিকা আসলে কতটা কার্যকর ?

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস সংক্রমণের পর নতুন এক গবেষণায় বলা হচ্ছে, যে দেশগুলোতে টিবির টিকা বাধ্যতামূলক, সেখানে করোনাভাইরাসে মৃত্যুর হার অনেক কম। চিকিৎসা ও স্বাস্থ্য বিজ্ঞানবিষয়ক অপ্রকাশিত গবেষণাগুলোর অনলাইন আর্কাইভ মেডআর১৪–এ প্রকাশিত গবেষণায় এ তথ্য উঠে এসেছে। যদিও সর্বশেষ ওই গবেষণার ক্লিনিক্যাল পরীক্ষা এখনো শেষ হয়নি।

 

গবেষণাটি নিয়ে ব্লুমবার্গের বৃহস্পতিবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাপানে করোনাভাইরাসে সংক্রমণের হার কম হওয়ায় একদল গবেষক বিসিজির টিকার সঙ্গে করোনাভাইরাসের প্রভাব নিয়ে গবেষণা শুরু করেন। গবেষণায় নেতৃত্ব দেন নিউইয়র্ক ইনস্টিটিউট অব টেকনোলজির সহকারী অধ্যাপক গঞ্জালো ওতাজু।

চীনের পর জাপানে করোনাভাইরাসের সংক্রমণের ঘটনা ঘটলেও দেশটি লকডাউন করেনি। শুধু যক্ষ্মা নয়, অন্যান্য সংক্রামক ব্যাধির বিরুদ্ধেও যে বিসিজির টিকা সুরক্ষা দেয়, এ বিষয়টিকে বিবেচনায় নিয়ে গঞ্জালু ওতাজু এবং তাঁর সহকর্মীরা যেসব দেশে সবর্জনীন বিসিজির টিকার ব্যবস্থা রয়েছে, তার তথ্য–উপাত্ত বিশ্লেষণ শুরু করেন। গবেষকেরা করোনাভাইরাসের সংক্রমণ আর মৃত্যুর সঙ্গে বিসিজির টিকার যোগসূত্র খুঁজে পেয়েছেন।

যুক্তরাষ্ট্র ও ইতালির মতো উচ্চ আয়ের দেশগুলোতে শুধু বেশি ঝুঁকিতে থাকা লোকজনকে বিসিজির টিকা দেওয়া হয়। আর জার্মানি, স্পেন, ফ্রান্স ও যুক্তরাজ্যের মতো দেশগুলোতে কয়েক যুগ আগেই বিসিজির টিকার প্রয়োগ বন্ধ হয়ে গেছে। চীনে ১৯৭৬ সালের আগে এর ব্যবহার সেভাবে মেনে চলা হতো না। আর জাপান ও দক্ষিণ কোরিয়া সর্বজনীন বিসিজির টিকার ব্যবস্থা মেনে চলে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও ডেনমার্ক—এই ছয় দেশে ক্লিনিক্যাল পরীক্ষা চলছে। স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের বিসিজির টিকা দিয়ে পরীক্ষা করে দেখা হবে, করোনাভাইরাস তাদের কতটা সুরক্ষা দিচ্ছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর