ব্রেকিং:
চার্জে দিয়ে মোবাইলে গেম, প্রাণ গেল স্কুলছাত্রের কথা ছিল একসঙ্গে নার্স হবেন, হলেন লাশ বিরল রোগে আক্রান্ত শিশু মাহমুদুল বাঁচতে চায় দুঃসংবাদ জানালো আবহাওয়া অধিদফতর মাশরাফী-সাকিবদের সুখবর দিলেন প্রধানমন্ত্রী চাঁদপুর পৌরসভার উন্নয়ন কাজ ধারাবাহিকভাবে এগিয়ে চলছে আজ চাঁদপুরে এসেছেন সুজিত রায় নন্দী পানিশূন্য হচ্ছে চেন্নাই! বিশ্বকাপে বাংলাদেশের ‘শত্রু’ কেন আলিম দার? কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক দুই জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে ফেসবুকে প্রতারণা, কঠোর অবস্থানে ডিএসই ভারতকে হারানোর ক্ষমতা আমাদের আছে: সাকিব ওয়াও সাকিব সাকিবের দিনে টাইগারদের জয় আঘাতে শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ: শেখ হাসিনা জাতির জনকের আদর্শের কর্মী হিসেবে অন্যায়ের কাছে মাথা নত করবো না

বুধবার   ২৬ জুন ২০১৯   আষাঢ় ১১ ১৪২৬   ২২ শাওয়াল ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক আমার হাত দুটো কব্জি থেকে কেটে দেন : বৃক্ষমানব সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার ‘সেই স্বাধীনতার সূর্য আওয়ামী লীগের হাতেই উদিত হয়েছিল’
৮৯৮

কেন অস্বাভাবিক সন্তান জন্ম নেয় জানেন?

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০১৯  

অনেক শিশুই  শারীরিক এবং মানসিক ত্রুটি নিয়ে জন্মায়, প্রতিবন্ধী হয়ে জন্মায়, এটি কেন হয়? আসলে মা বাবার বিভিন্ন ভুলের কারণেই সন্তান স্বাভাবিকভাবে জন্ম গ্রহণ করে। তাই সময় থাকতেই সকল মা বাবাদের এই বিষয়গুলোতে সচেতন হতে হবে।

> গর্ভাবস্থায় মা যদি চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খান তাহলে গর্ভের শিশুর বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ তৈরিতে বাধা সৃষ্টি হতে পারে। ফলে শিশুর প্রতিবন্ধী হওয়ার সম্ভবনা থেকে যায়।

> মায়ের বয়স যদি খুব অল্প হয় অথবা খুব বেশি হয় অর্থাৎ যদি ৪০ বছরের বেশি হয় তাহলে শিশুর জন্মের সময় ঝুঁকি থেকেই যায়।

> মা যদি গর্ভাবস্থায় ঘন ঘন খিঁচুনি রোগে আক্রান্ত হয় তাহলে শিশুর অক্সিজেনের অভাব ঘটতে পারে, ফলে শিশু মানসিক রোগে আক্রান্ত হতে পারে।

> কোনো কোনো ক্ষেত্রে দেখা যায় নিকট আত্মীয়দের মধ্যে বিয়ে হলে তাদের শিশুর প্রতিবন্ধী হওয়ার আশঙ্কা থাকে।

> মায়ের শরীরে কোনো তেজস্ক্রিয় পদার্থের প্রবেশ ঘটলে বা বাবা মায়ের রক্তে (আরএইচ) উপাদান থাকলেও হতে পারে শিশুর সমস্যা।

> শিশু জন্মের সময় মাথায় জোড়ে আঘাত পেলে সেই শিশু হতে পারে প্রতিবন্ধী। শিশু ছোটো বেলায় পড়ে গিয়ে মাথায় আঘাত পেলেও সমান সমস্যা হতে পারে।

> একটু সচেতন হলে শিশুর জন্মের পরেই যদি প্রতিবন্ধকতা শনাক্ত করা যায় তাহলে দ্রুত চিকিৎসা শুরু করে দিলে এই সমস্যা থেকে সমাধান পাওয়া সম্ভব।

> প্রতিবন্ধকতা রোধ করতে গর্ভাবস্থায় পুষ্টিকর খাদ্য খেতে হবে। ওষুধ খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে এবং সুস্থ পরিবেশে শিশুকে লালনপালন করতে হবে। এছাড়া বেশি বয়সে গর্ভধারণ না করাই ভাল।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর