ব্রেকিং:
প্রধানমন্ত্রীর স্বর্ণ পদক পেয়েছেন ফরক্কাবাদের ইমাম হোসেন হাইমচর জাটকা রক্ষা সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হৃদরোগে আক্রান্ত একি দৃশ্য দেখল চাঁদপুরবাসী চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ১০ এসএসসি পরীক্ষার্থী কারাগারে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩০৪ পদের ৫৬টিই শূন্য হাজীগঞ্জে এ্যাম্বুলেন্সের মুখামুখি সংঘর্ষে অটো চালকের মৃত্যু,আহত চাঁদপুরে মুজিববর্ষে ১০ হাজার কিমি নদী ড্রেজিং হবে রাতে বাল্কহেড চলাচল বন্ধে সহযোগিতা চায় চাঁদপুর কোস্টগার্ড নবম শ্রেণি থেকেই বিষয় ভিত্তিক বিভাজন না করার পক্ষে প্রধানমন্ত্রী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি গুজব নয় সত্য জানুনঃ ব্যাংক আমানতের বিপরীতে ১ লক্ষ টাকা দিচ্ছে কে? সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! আজ চাঁদপুর সাহিত্য একাডেমির মাসিক সাহিত্য আসর চাঁদপুর জেলা জজকোর্টের নূতন পিপি অ্যাডঃ রনজিত কুমার রায় চৌধুরী নিখোঁজের ৪ দিন পর মেঘনায় মিললো দুলালের লাশ চাঁদপুর বই মেলা সমাপ্ত ফরিদগঞ্জে কেরোয়া মাদীনাতুল উল্লুম মাদ্রাসার মসজিদের কাজ উদ্বোধন ফরিদগঞ্জে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন
  • বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১১২

কোকাকোলা খেয়ে নিজের সর্বনাশ ডেকে আনছেন না তো?

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

ভাল মন্দ খাওয়া পর এক বোতল ঠান্ডা কোমল পানীয় না খেলে আত্মা তৃপ্ত হয় না! বেশি মাত্রায় কোমল পানীয় গ্রহণ শরীরের জন্য ভালো না হলেও তা নিত্যদিন আমরা পান করেই থাকি।

জানেন কি? বিশ্বজুড়ে প্রতিদিন প্রায় ১ দশমিক ৮ বিলিয়ন বোতল কোকাকোলা বিক্রি হয়। এক বোতল কোকা কোলায় ৪৬ গ্রাম চিনি থাকে যা দৈনিক চিনির চাহিদা ৩০ গ্রামের থেকে অনেক বেশি। এবার জেনে নিন কোকো কোলা সহ এ ধরনের পানীয় কতটা ক্ষতিকর-

দাঁতে ক্ষয়- কোকাকোলার উচ্চ এসিডিটি এবং চিনি দাঁতের উপর শক্ত আবরণ ও ক্ষত তৈরি করে। ভিটামিন স্বল্পতার কারণে আপনার ক্যালসিয়ামের পরিমাণ কমতে থাকে ফলে দাঁতের ভেতর ও বাইরে কালো দাগ পড়তে বেশিদিন লাগবে না।

ভিটামিন ঘাটতি- কোকাকোলা খাওয়ার দুই ঘণ্টা পর, কোকে ক্যাফেইনের সঙ্গে থাকা ফসফোরিক এসিড শরীর থেকে ভিটামিন ও পুষ্টি উপাদান দেহ থেকে বের করে দিতে শুরু করে (এটা প্রসাবের চাপ তৈরি করে। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক যেগুলো অস্থিতে থাকে এবং সোডিয়াম পায়খানার সঙ্গে বেরিয়ে যায়)। প্রতিদিন কোকাকোলা খেলে এভাবেই ভিটামিন স্বল্পতা শুরু হয়।

উদ্বেগ- ঘুমের ঘাটতির সঙ্গে পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে উদ্বেগ বা দুশ্চিন্তা দেখা দিতে পারে। এক বোতল কোকে এক কাপ কফির সমপরিমাণ ক্যাফেইন থাকে। আর এটা যেহেতু আসক্তি তৈরি করে, আপনি ছাড়তে চাইলেও মাথা ব্যাথা, বিরক্তিভাব, ক্লান্তি, এমনকি হতাশা দেখা দিতে পারে।

স্থূলতা- কোক খাওয়ার ফলে আপনার ওজন যতটা বাড়বে, সেটা কোনো সমস্যা না হলেও এটা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা, কার্ডিওভাস্কুলার সিস্টেম এবং অস্থি ও জয়েন্টের উপর চাপ বাড়িয়ে দেয়।

ত্বকের সমস্যা- ধূমপান করলে ত্বকের উপর যেমন প্রভাব পড়ে, রোজ কোক খেলেও ঠিক তেমনই প্রভাব পড়ে। উচ্চ মাত্রায় চিনির কারণে সোডা খাওয়ার ফলে শরীরে প্রদাহ বা জ্বালা দেখা দেয়। ত্বকের থেকে পানি শুষে নেয় ফলে ছোট ছোট দাগ ও ভাঁজ পড়ে যায়। ত্বকের বয়স বৃদ্ধি বাড়িয়ে দেয় ফলে চামড়া ম্লান দেখায় ও ঝুলে পড়ে। আরও একজিমা, চুলকানি, এবং ব্রণের সম্ভাবনা বাড়িতে দেয়।

হার্ট ও রক্তের সমস্যা- খারাপ কোলেস্টেরল বেড়ে যাওয়ার ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়। আপনি যদি দিনে এক বোতল কোকও খেয়ে থাকেন তবে আপনি ইতিমধ্যে উচ্চ রক্তচাপের সমস্যায় আছেন। আর নারীরা যারা রোজ এক বোতল হলেও কোক খাচ্ছেন তাদের ডায়াবেটিস-২ হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

ক্যান্সারের ঝুঁকি- প্রতিদিন কোকাকোলা খেলে আপনার ক্যান্সার হবে, ঠিক এমনটা নয়। তবে, কোকে বেনজিন অণুর উপস্থিতি এবং প্ল্যাস্টিক প্যাকেজিং এর কার ক্যান্সারের ঝুঁকি এড়াতে, ডাক্তাররা সপ্তাহে এক বোতল কোক খাওয়ার মধ্যে সীমাবদ্ধ থাকার পরামর্শ দিয়েছেন।

কিডনি সমস্যা- আপনি যদি কোকের ডায়েট ভার্সনটা নিরাপদ মনে করে রোজ খেয়ে থাকেন তবে আপনি ভুল করছেন! এতে চিনি না থাকলেও যে কৃত্রিম মিষ্টিকারক থাকে, সেগুলো আপনার কিডনির জন্য খুবই ক্ষতিকর।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর