ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৬ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৩৯

কোয়ারেন্টিন না মেনে ঘর থেকে বের হলে ধরা পড়বে অ্যাপে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ঠেকাতে যখন জোর চেষ্টা চিকিৎসক-গবেষকদের তখন পিছিয়ে নেই তথ্য প্রযুক্তিবিদরাও। বাংলাদেশের একদল তরুণ তথ্য প্রযুক্তিবিদ তৈরি করেছেন করোনা সুরক্ষা নামে একটি অ্যাপ। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন পদ্ধতির অ্যাপটি ব্যবহার করে ঘরে থাকতে বাধ্য করা হবে, বিদেশ ফেরত ও লকডাউন এলাকার মানুষকে। শিগগিরই ব্যবহার শুরু হবে অ্যাপটির।

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স সিস্টেম বা কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতি। যার মাধ্যমে সিসিটিভি ও মোবাইলের ক্যামেরা থেকে মানুষর মুখ কিংবা যানবাহনের নম্বর প্লেটের যাবতীয় তথ্য সংগ্রহ করা হয়। দেশের বেশ কিছু জায়গায় ইতিমধ্যে ব্যবহৃত হচ্ছে এই পদ্ধতি। শুধু তথ্য সংগ্রহই নয়, অননুমোদিত কোন ব্যক্তি কিংবা যানবাহন সংশ্লিষ্ট এলাকায় প্রবেশ করলে তাও সনাক্ত হয় এই অ্যাপসের মাধ্যমে।

একই আদলে করোনা সুরক্ষা নামে একটি অ্যাপ তৈরি করেছে বাংলাদেশি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স কোম্পানি- গেইজ টেকনোলজি, যার সহযোগিতায় আছে আইসিটি ডিভিশন, স্টার্টআপ বাংলাদেশসহ সংশ্লিষ্ট নানা বিভাগ।

যা দিয়ে মূলত বিদেশ ফেরত কেউ কোয়ারেন্টিন না মেনে ঘর থেকে বের হলে ধরা পড়বে আইনশৃঙ্খলাবাহিনীর জালে। লকডাউন এলাকার সবার তথ্য এই অ্যাপে সংযুক্ত করা হলে, একই পদ্ধতিতে ধরা যাবে নিয়ম অমান্যকারীদের। করোনা সংক্রমন রোধে নজরদারি সংক্রান্ত এমন বহুবিধ ব্যবহার রয়েছে অ্যাপসটির। সংশ্লিষ্টরা বলছেন, খুব শিগগিরই এর ব্যবহার শুরু করবে আইনশৃঙ্খলাবাহিনী।

করোনা সংক্রমণ রোধে একই ধাচের অ্যাপসের প্রয়োগ দেখা গেছে পৃথিবীর নানা দেশে। রাশিয়ার মস্কোতে বসানো হয়েছে প্রায় ১০ হাজার সারভেইলেন্স বা নজরদারি ক্যামেরা। কোয়ারেন্টিন অমান্য করে বাইরে ঘোরাফেরা করলেই সে তথ্য স্বয়ংক্রিয়ভাবে চলে যাচ্ছে আইন শৃঙ্খলাবাহিনীর কাছে। এ কারণে বর্তমানে শহরটিতে আক্রান্তের হারও অন্যদেশের তুলনায় কম।

একই পদ্ধতি ব্যবহার হয়েছে চীনের উহানেও।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর