ব্রেকিং:
চাঁদপুরের কাছে হেরে গেল নরসিংদী ফুটবল দল মুজিব বর্ষের সকল কর্মসূচিতে যুবলীগ অংশগ্রহণ ও পালন করবে মতলবে শত্রুতার বলি হয়েছে ৬ শতাধিক কাঠ গাছ চাঁদপুর ওয়ারলেছ বাজারে ভ্রাম্যমান আদালত মতলবে ভেজালবিরোধী অভিযান মতলব উত্তরে মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় সভা অনুষ্ঠিত চাঁদপুরে গৃহপরিচারিকার রহস্যময় ঝুলন্ত লাশ উদ্ধার হাজীগঞ্জে স্কুলছাত্রকে গলাকেটে হত্যা, মূল হোতারা আটক চাঁদপুরে বেগুনি রঙের ধান নিয়ে তোলপাড় মুজিববর্ষে ৬৮ হাজার দরিদ্র পরিবার পাবে পাকা বাড়ি বিদ্যুৎ কেড়ে নিল যুবকের প্রাণ শাহরাস্তিতে পিতাকে হত্যার অভিযোগে পুত্র আটক ফরিদগঞ্জ পৌরবাসীর দুঃখ দূর করে স্বপ্ন পূরণ কচুয়ায় অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান মতলবে দরিদ্রদের কাজ না দিয়ে ভেক্যু মেশিন দিয়ে রাস্তা নির্মাণ হাজীগঞ্জে অভিনব কায়দায় চুরি হাজীগঞ্জে শিক্ষার্থী হত্যার রহস্য উন্মোচন মতলবে দুটি মহাশশ্মান মন্দিরে চুরি চাঁদপুর জেনারেল হাসপাতালে সেবা থেকে বঞ্চিত হচ্ছে জনগণ হাজীগঞ্জে অবৈধ ইটভাটায় বিশাল অংকের জরিমানা

বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৯৪

ক্যান্সার প্রতিরোধ করবে ভাত!

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

ওজন বেড়ে যাচ্ছে। এই ভয়ে খাবারের তালিকা থেকে ভাত একেবারেই বাদ দিতে চাচ্ছেন? এবার সুখবর নিয়ে এসেছেন পুষ্টিবিদরা। তাদের মতে, ভাত খেলেই ওজন বাড়বে, এমন কিছু নয়।
পুষ্টিবিদরা বলেন, ভাত যেমন বেশি বেশি খাওয়ার প্রয়োজন নেই, আবার পুরোপুরি বাদ দেয়ারও দরকার নেই। মাড় না ঝড়ানো ভাত হলে আরো ভাল হয়। কারণ তাতে ভিটামিন বেশি থাকে। সুষম খাবারের অংশ হিসেবে অল্প ভাত খেলে ওজন বাড়ে না।

আমেরিকান হার্ট অ্যাসোশিয়েশনের মতে, অল্প ভাত খেলে উচ্চ রক্তচাপ, মেটাবলিক সিনড্রোম ও কোমরের মাপ বাড়ার আশঙ্কা কমে যথাক্রমে ৩৪, ২১ ও ২৭ শতাংশ। কিছু কিছু ক্যান্সার প্রতিরোধেরও ক্ষমতা বাড়ে। তাই শরীর ভাল রাখতে সারা দিনে ১৫০ গ্রামের মতো ভাত খাওয়া যায়।

ভাত রান্নার নিয়ম:

ভাত রান্নার সময় চাল বার বার ধুলে বি ভিটামিনের অনেকটাই পানির সঙ্গে বেরিয়ে যায়। কাজেই দুই–এক বারের বেশি ধোবেন না।চাল ভিজিয়ে রেখে সেই পানি সহই কম আঁচে রান্না করুন৷ পানি এমন মাপে দেবেন, যাতে মাড় ফেলতে না হয়।

ভাপে রাখা ভাত যত আস্তে আস্তে স্বাভাবিক তাপমাত্রায় আসে ততই তার মধ্যের স্টার্চ রেজিস্ট্যান্ট স্টার্চে পরিণত হয়। সেই ভাত খেলে অল্পেই পেট ভরে যায় বলে ওজন কমে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর