ব্রেকিং:
পানিশূন্য হচ্ছে চেন্নাই! বিশ্বকাপে বাংলাদেশের ‘শত্রু’ কেন আলিম দার? কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক দুই জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে ফেসবুকে প্রতারণা, কঠোর অবস্থানে ডিএসই ভারতকে হারানোর ক্ষমতা আমাদের আছে: সাকিব ওয়াও সাকিব সাকিবের দিনে টাইগারদের জয় আঘাতে শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ: শেখ হাসিনা জাতির জনকের আদর্শের কর্মী হিসেবে অন্যায়ের কাছে মাথা নত করবো না ২০২১ সাল থেকে সব স্কুলে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে একসঙ্গে তিন লটারি জিতে ‘রাতের ঘুম হারাম’ রাজমিস্ত্রি নূরের ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে চার্জশিট ভারতের চেয়ে বাংলাদেশে হজ পালনের ব্যয় কম সততার পুরস্কার পেলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের ১৫ কর্মকর্তা স্মার্টফোন ও ট্যাবের মেলা বসবে ৪ জুলাই প্রধানমন্ত্রীর চীন সফরে অগ্রাধিকার পাবে রোহিঙ্গা ইস্যু

মঙ্গলবার   ২৫ জুন ২০১৯   আষাঢ় ১২ ১৪২৬   ২১ শাওয়াল ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক আমার হাত দুটো কব্জি থেকে কেটে দেন : বৃক্ষমানব সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার ‘সেই স্বাধীনতার সূর্য আওয়ামী লীগের হাতেই উদিত হয়েছিল’
১২

ক্যান্সার প্রতিরোধ করবে ভাত!

প্রকাশিত: ৯ জুন ২০১৯  

ওজন বেড়ে যাচ্ছে। এই ভয়ে খাবারের তালিকা থেকে ভাত একেবারেই বাদ দিতে চাচ্ছেন? এবার সুখবর নিয়ে এসেছেন পুষ্টিবিদরা। তাদের মতে, ভাত খেলেই ওজন বাড়বে, এমন কিছু নয়।
পুষ্টিবিদরা বলেন, ভাত যেমন বেশি বেশি খাওয়ার প্রয়োজন নেই, আবার পুরোপুরি বাদ দেয়ারও দরকার নেই। মাড় না ঝড়ানো ভাত হলে আরো ভাল হয়। কারণ তাতে ভিটামিন বেশি থাকে। সুষম খাবারের অংশ হিসেবে অল্প ভাত খেলে ওজন বাড়ে না।

আমেরিকান হার্ট অ্যাসোশিয়েশনের মতে, অল্প ভাত খেলে উচ্চ রক্তচাপ, মেটাবলিক সিনড্রোম ও কোমরের মাপ বাড়ার আশঙ্কা কমে যথাক্রমে ৩৪, ২১ ও ২৭ শতাংশ। কিছু কিছু ক্যান্সার প্রতিরোধেরও ক্ষমতা বাড়ে। তাই শরীর ভাল রাখতে সারা দিনে ১৫০ গ্রামের মতো ভাত খাওয়া যায়।

ভাত রান্নার নিয়ম:

ভাত রান্নার সময় চাল বার বার ধুলে বি ভিটামিনের অনেকটাই পানির সঙ্গে বেরিয়ে যায়। কাজেই দুই–এক বারের বেশি ধোবেন না।চাল ভিজিয়ে রেখে সেই পানি সহই কম আঁচে রান্না করুন৷ পানি এমন মাপে দেবেন, যাতে মাড় ফেলতে না হয়।

ভাপে রাখা ভাত যত আস্তে আস্তে স্বাভাবিক তাপমাত্রায় আসে ততই তার মধ্যের স্টার্চ রেজিস্ট্যান্ট স্টার্চে পরিণত হয়। সেই ভাত খেলে অল্পেই পেট ভরে যায় বলে ওজন কমে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর