ব্রেকিং:
চাঁদপুরে ট্রাফিক পুলিশের অভিযানে ১১ সিএনজি অটোরিক্সা জব্দ কমিউনিটি পুলিশ চট্টগ্রাম রেঞ্জের প্রথম স্থানে চাঁদপুরের রব দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: শিল্প প্রতিমন্ত্রী ‘এরশাদের আসনে আওয়ামী লীগ অংশ নেবে’ সবাই মিলে দেশটাকে গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত ত্রাণ প্রস্তুত: বাণিজ্যমন্ত্রী ‘আওয়ামী লীগের আমলে বৃক্ষ রোপণের গণজাগরণ হয়’ শিক্ষামন্ত্রীর স্বামী তৌফিক নেওয়াজ গুরুতর অসুস্থ বন্যা মোকাবিলায় মাঠে সরকার ‘আমরা বাংলাদেশের বোঝা হয়ে আর থাকতে চাই না’ শুধু কূটনৈতিক নয়, অর্থনৈতিক বিষয়গুলোতে জোর দিতে হবে টাইগার অধিনায়ক তামিম ইকবাল আখের রস কেন খাবেন? অভিযোগ প্রমাণ করতে না পারলে প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা চাঁদপুরে মেঘনার পানি জোয়ারে বিপদসীমা অতিক্রম করেছে শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় মসজিদে দোয়া ‘ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক’ প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অণ্ডকোষ হারালো যুবক মিয়ানমারের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পর্যাপ্ত নয়: জাতিসংঘ ব্যক্তিস্বার্থে দেশের ভাবমূর্তি নষ্ট করার অপচেষ্টায় প্রিয়া সাহা

সোমবার   ২২ জুলাই ২০১৯   শ্রাবণ ৬ ১৪২৬   ১৯ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
৩৫

ক্ষতিকর প্রভাবের জেরে একাধিক দেশে নিষিদ্ধ PUBG

প্রকাশিত: ৯ জুলাই ২০১৯  

অল্পবয়সীদের মধ্যে বাড়ছে হিংসা। ভার্চুয়াল জগতের মোহে তারা সরে যাচ্ছে বাস্তবতা থেকে। এই অভিযোগে এর আগেও বিশ্বের একাধিক দেশে নিষিদ্ধ হয়েছে PUBG। এ বার সেই দেশগুলির তালিকায় নাম উঠল জর্ডনের। ক্ষতিকর প্রভাবের জন্য নিষিদ্ধ করা হল এই অনলাইন গেম। জর্ডনের টেলিকম নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দাবি ব্যবহারকারীদের উপর কুপ্রভাবের জেরেই সরকারি ভাবে নিষিদ্ধ করা হল এই গেম। 

এ দিকে জর্ডনে যথেষ্ট জনপ্রিয় PUBG। দেশের যুবসমাজের মধ্যে এই গেমের জনপ্রিয়তা তুঙ্গে। এই নিয়ে এর আগেও উদ্বেগ প্রকাশ করেছিল সেই দেশের টেলিকম কর্তৃপক্ষ। জর্ডনের মনোবিদদের দাবি, খেলার সময়ে অন্য খেলোয়াড়দের নৃশংসভাবে হত্যা করাই এই গেমের নিয়ম। এই ধরনের গেম-প্লে অল্পবয়সীদের মধ্যে হিংসার জন্ম দিতে পারে। তার পরেই PUBG নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

ইতিপূর্বেই ইরাক ও নেপালে নিষিদ্ধ করা হয়েছে PUBG। ভারতের গুজরাটেও নিষিদ্ধ এই গেম। ইন্দোনেশিয়ার আচে-তে নিষিদ্ধ এই গেম।

PUBG বা প্লেয়ার আননোনস্ ব্যাটেলগ্রাউন্ড সারা বিশ্বেই তুমুল জনপ্রিয়। বিশ্বজুড়ে প্রায় ৪০ কোটি অ্যাকাউন্ট আছে এই গেমে। প্রতি মাসে বিশ্বের প্রায় ২৭ কোটি মানুষ নিয়মিত এই গেম খেলেন। স্মার্টফোনে ইন্টারনেট সহজলভ্য হয়ে যাওয়ায় আরও জনপ্রিয়তা পেয়েছে এই অনলাইন গেম। পেশা হিসাবেও অনেকে বেছে নিচ্ছেন PUBG খেলা। ভারত-সহ বিভিন্ন দেশেই পাবজি নির্মাতা বা অন্যান্য সংস্থার নিয়মিত টুর্নামেন্টের আয়োজন করে। টুর্নামেন্টে জয়ী হলে থাকে মোটা অঙ্কের টাকা জেতার সুযোগ। সেই কারণে আরও এই গেমের দিকে ঝুঁকছে অল্পবয়সীরা। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর