ব্রেকিং:
চাঁদপুরের কাছে হেরে গেল নরসিংদী ফুটবল দল মুজিব বর্ষের সকল কর্মসূচিতে যুবলীগ অংশগ্রহণ ও পালন করবে মতলবে শত্রুতার বলি হয়েছে ৬ শতাধিক কাঠ গাছ চাঁদপুর ওয়ারলেছ বাজারে ভ্রাম্যমান আদালত মতলবে ভেজালবিরোধী অভিযান মতলব উত্তরে মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় সভা অনুষ্ঠিত চাঁদপুরে গৃহপরিচারিকার রহস্যময় ঝুলন্ত লাশ উদ্ধার হাজীগঞ্জে স্কুলছাত্রকে গলাকেটে হত্যা, মূল হোতারা আটক চাঁদপুরে বেগুনি রঙের ধান নিয়ে তোলপাড় মুজিববর্ষে ৬৮ হাজার দরিদ্র পরিবার পাবে পাকা বাড়ি বিদ্যুৎ কেড়ে নিল যুবকের প্রাণ শাহরাস্তিতে পিতাকে হত্যার অভিযোগে পুত্র আটক ফরিদগঞ্জ পৌরবাসীর দুঃখ দূর করে স্বপ্ন পূরণ কচুয়ায় অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান মতলবে দরিদ্রদের কাজ না দিয়ে ভেক্যু মেশিন দিয়ে রাস্তা নির্মাণ হাজীগঞ্জে অভিনব কায়দায় চুরি হাজীগঞ্জে শিক্ষার্থী হত্যার রহস্য উন্মোচন মতলবে দুটি মহাশশ্মান মন্দিরে চুরি চাঁদপুর জেনারেল হাসপাতালে সেবা থেকে বঞ্চিত হচ্ছে জনগণ হাজীগঞ্জে অবৈধ ইটভাটায় বিশাল অংকের জরিমানা

বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৯৯

গণপরিবহনে মেয়েদের একা ভ্রমণে পুলিশের পরামর্শ

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

গণপরিবহনে মেয়েদের প্রায়ই শারীরিক কিংবা মানসিক নির্যাতনের শিকার হয়। তাই গাড়িতে নিরাপদে চলাচলের জন্য মেয়েদের কিছু পরামর্শ দিয়েছে বাংলাদেশ পুলিশ সদরদফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ ।

পরামর্শগুলো নিম্নরূপ:

১. কোনও গাড়িতে যাত্রীসংখ্যা ৫-৭ জনের কম হলে সেই গাড়ি ভ্রমণের বিষয়ে সতর্ক থাকুন অথবা অধিক যাত্রীসম্বলিত গাড়ির জন্য অপেক্ষা করুন।

২. আপনি যত ক্লান্তই থাকুন না কেন একা ভ্রমণের সময় গাড়িতে কিছুতেই ঘুমাবেন না।

৩. গাড়িতে ওঠার সময় গাড়ি যাত্রীতে পূর্ণ থাকলেও বিভিন্ন স্টপেজে যাত্রী নামতে নামতে যদি যাত্রীসংখ্যা ১০ এর কাছাকাছি পৌঁছে যায় তাহলে গাড়ি থেকে নামার আগ পর্যন্ত অত্যন্ত সতর্ক থাকুন।

৪. এমন পরিস্থিতিতে গাড়ির এমন কোনও সুবিধাজনক সিটে বসুন যেখান থেকে আপনি গাড়ির হেলপার, কন্ডাক্টর ও ড্রাইভারসহ অন্যান্য যাত্রীর ওপর সজাগ দৃষ্টি রাখতে পারবেন।

৫. প্রয়োজনে আপনার পরিবারের কাউকে অথবা নির্ভরযোগ্য কাউকে মোবাইলফোনে কল করে একটু উচ্চশব্দে (গাড়ির ভেতরে থাকা অন্যান্য যাত্রীদের শুনিয়ে শুনিয়ে) আপনার গাড়ির নাম, বর্তমান অবস্থান এবং গন্তব্যস্থল সম্পর্কে জানিয়ে রাখুন। এমনকি সে মুহূর্তে গাড়িতে কতজন যাত্রী অবস্থান করছে তার সংখ্যা এবং গাড়ির স্টাফসহ যাত্রীদের সংক্ষিপ্ত বিবরণও জানিয়ে রাখতে পারেন। এতে গাড়ির ভেতরে থাকা কারও মনে কোনও অসৎচিন্তা ও পরিকল্পনা থাকলে তারা ভয় পাবে।

৬. কোনও স্টপেজে যাত্রীসংখ্যা আরও কমে পাঁচের নিচে চলে আসার উপক্রম হলে সেটি আপনার গন্তব্যস্থল না হলেও অন্যান্য যাত্রীদের সঙ্গে সেই স্টপেজেই নেমে পড়ুন এবং আপনার পরিবারের কাউকে মোবাইলে কল করে সেখানে এসে আপনাকে নিয়ে যেতে বলুন।

৭. আপনাকে নিতে আসা ব্যক্তিটি ওই স্থানে না আসা পর্যন্ত আপনার সঙ্গে থাকার জন্য যাত্রীদের মধ্য থেকে আপনার দৃষ্টিতে নির্ভরযোগ্য কাউকে অনুরোধ করতে পারেন।

৮. কেউ যদি আপনাকে সাহায্য করতে না চায় কিংবা যদি অনিরাপদ বোধ করেন তাহলে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

৯. এছাড়াও গাড়িতে যাত্রীর সংখ্যা পাঁচের কাছাকাছি থাকা অবস্থায় যদি গাড়ির ভেতরে থাকা কারও মধ্যে অস্বাভাবিক কোনও চঞ্চলতা লক্ষ্য করেন এবং প্রয়োজন ছাড়াই গাড়ির দরজা এবং জানালা বন্ধ করে দিতে দেখেন, তাহলে দেরি না করে সঙ্গে সঙ্গে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর