ব্রেকিং:
এসএ গেমসে পঞ্চম দিনে বাংলাদেশের অর্জন পাঁচ রুপা চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান মারা গেছেন প্রতিবন্ধীদের নিয়ে ‘নেতিবাচক মানসিকতা’ পরিহার করুন: প্রধানমন্ত্রী চাঁদপুরে চাহিদার ৯৪ % বই বিতরণ সম্পন্ন নারী নির্যাতন প্রতিরোধে ফরিদগঞ্জে অরেঞ্জ ক্যাম্পেইন ফরিদগঞ্জে দিন দুপুরে দুর্ধর্ষ ডাকাতি কচুয়ায় পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ফরিদগঞ্জ ও কচুয়া উপজেলা সামলাচ্ছেন স্বামী-স্ত্রী চৌধুরীঘাট এলাকায় সিসি ক্যামেরা স্থাপন হাজীগঞ্জে নিম্মবিত্ত নারীরা জ্বালানীতে ব্যবহার করছে গোবরের লাকড়ি চাঁদপুরে সরকারি হাসপাতালে চিকিৎসকের বিরুদ্ধে অর্থ নেয়ার অভিযোগ ফরিদগঞ্জে গ্রাম আদালতের রিফ্রেশার্স প্রশিক্ষণ শুরু চাঁদপুরে শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকী পালিত চাঁদপুর স্টেডিয়ামে শুরু হচ্ছে জেলা প্রশাসক কাপ ফুটবল টুর্নামেন্ট ১২ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে কয়েক লাখ টাকা অনুদান বাবুরহাট বাজার ব্যবস্থাপনা কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠিত বাবা-মা ইচ্ছে করে মেয়েকে বাল্যবিবাহ দেন ধূমপান করায় ৩ জনকে জরিমানা আজ মতলব মুক্ত দিবস ফরিদগঞ্জের নবাগত উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি

শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২১ ১৪২৬   ০৮ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৪

গরমে শেষ পাতে থাকুক ‘আমের পায়েস’

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯  

গরমের দিন, আর পাতে আম পড়বে না তা-ও কি হয় কাঁচা মিঠে আম মাখা থেকে শুরু করে, আমডাল, আমের চাটনি সবই নিশ্চয়ই ইতিমধ্যে চেখে ফেলেছেন! এই গরমে নিত্যনতুন রান্নার তালিকায় রাখতেই পারেন আমের পায়েস। নানা রকম আম দিয়েই এই পায়েস বানানো যেতে পারে, তবে হিমসাগর আমের পায়েসের স্বাদ অন্য সব আমের পায়েসকেই পাল্লা দিতে পারে। 
সহজেই বানানো যাবে, অথচ স্বাদেও হবে মনকাড়া এমন পায়েস বানাতে চাইলে মেনে তলতে হয় কিছু নির্দিষ্ট পদ্ধতি। এই গরমের দুপুর জমিয়ে দিতে তাই পাতশেষে ডেজার্টে রাখুন হিমসাগর আম দিয়ে বানানো এই পায়েস। দেখে নিন এর উপকরণ ও প্রণালী।

উপকরণ: দুধ দেড় লিটার, কিশমিশ তিন চামচ, ঘি ২ চামচ, হিমসাগর পাকা আম এক-দু’টি, খোয়া ক্ষীর ৩ টেবিল চামচ, চিনি ৮ টেবিল চামচ, গোবিন্দভোগ চালের গুঁড়ো ৪ চামচ, সুজি ২ টেবিল চামচ, চেরি ফল কয়েকটি (সাজানোর জন্য)।

প্রণালী: আমের খোসা ছাড়িয়ে ভাল করে চটকে পিউরি বা পেস্ট বানিয়ে নিন। ঘিয়ে ভেজে রাখুন কিশমিশ। ঢিমে আঁচে দুধ বসিয়ে ফুটিয়ে  নিন ঘন করে। এতটাই ঘন হবে যেন পরিমাণে অর্ধেকেরও কম হয়ে যায়। এবার সুজি ভেজে নিন শুকনো করে। ওই দুধের মধ্যে ভাজা সুজি মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। মিহি হয়ে মিশে যেতে দিন। এবার চালের গুঁড়ো দুধের মধ্যে মেশান। একইভাবে নাড়তে থাকুন। 

এই মিশ্রণ আরো ঘন হয়ে এলে এতে চিনি ও খোয়া ক্ষীর মেশান। মিশ্রণটি বেশ ঘন হয়ে এলে আমের পিউরি যোগ করুন এতে। ভাল করে নাড়ুন, যতক্ষণ না আম ভালভাবে দুধের সঙ্গে মিশে যায়। এবার ঘিয়ে ভাজা কিশমিশ এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। মূল রান্নাটি প্রস্তুত। এবার এই ঘন মিশ্রণ ডিপ ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। খানিক পরে বের করে উপর থেকে চেরি ফল ও পাকা আম কেটে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর