ব্রেকিং:
ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী জন্মদিনে প্রকাশ পেল ‘গীটার লিজেন্ড’ এর অপ্রকাশিত গান (ভিডিও) টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো মুক্তিযোদ্ধা আলী ইমাম চৌধুরীর ইন্তেকাল সু-খবর দিলো আবহাওয়া অধিদফতর ছেলের আবদারই করল সন্তানহারা শিক্ষিকার ব্লাউজ ছিঁড়লো পুলিশ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ডেঙ্গুর বিস্তার রোধে জনসচেতনতা জরুরি বাংলাদেশ স্কাউটসের প্লাটিনাম মেম্বারশিপ পেলেন আতিকুল ১০ লাখ টাকা না দিলে প্রেমিকার অশ্লীল ছবি ছড়ানোর হুমকি চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ কাশ্মীরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ৬ ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ আপনি সুস্থ, তবুও ডেঙ্গুতে আক্রান্ত কি না বুঝবেন যেভাবে বাল্যবিয়ে ঠেকালেন ইউএনও সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার হাইমচরে দুঃস্থদের মাঝে ঢেউটিন ও সেলাই মেশিন

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
ঈদে স্বাস্থ্য বিভাগের সবার ছুটি বাতিলের সিদ্ধান্ত আলোচনার মাধ্যমেই রোহিঙ্গা সমাধান চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী বিএনপির ব্যর্থতার দগদগে ঘা রয়েছে: ওবায়দুল কাদের জাল নোট চেনার সহজ উপায় গুজব: নায়িকা শাবনূর ‘মারা’ গেছেন!
২০

গরমে শেষ পাতে থাকুক ‘আমের পায়েস’

প্রকাশিত: ২১ জুলাই ২০১৯  

গরমের দিন, আর পাতে আম পড়বে না তা-ও কি হয় কাঁচা মিঠে আম মাখা থেকে শুরু করে, আমডাল, আমের চাটনি সবই নিশ্চয়ই ইতিমধ্যে চেখে ফেলেছেন! এই গরমে নিত্যনতুন রান্নার তালিকায় রাখতেই পারেন আমের পায়েস। নানা রকম আম দিয়েই এই পায়েস বানানো যেতে পারে, তবে হিমসাগর আমের পায়েসের স্বাদ অন্য সব আমের পায়েসকেই পাল্লা দিতে পারে। 
সহজেই বানানো যাবে, অথচ স্বাদেও হবে মনকাড়া এমন পায়েস বানাতে চাইলে মেনে তলতে হয় কিছু নির্দিষ্ট পদ্ধতি। এই গরমের দুপুর জমিয়ে দিতে তাই পাতশেষে ডেজার্টে রাখুন হিমসাগর আম দিয়ে বানানো এই পায়েস। দেখে নিন এর উপকরণ ও প্রণালী।

উপকরণ: দুধ দেড় লিটার, কিশমিশ তিন চামচ, ঘি ২ চামচ, হিমসাগর পাকা আম এক-দু’টি, খোয়া ক্ষীর ৩ টেবিল চামচ, চিনি ৮ টেবিল চামচ, গোবিন্দভোগ চালের গুঁড়ো ৪ চামচ, সুজি ২ টেবিল চামচ, চেরি ফল কয়েকটি (সাজানোর জন্য)।

প্রণালী: আমের খোসা ছাড়িয়ে ভাল করে চটকে পিউরি বা পেস্ট বানিয়ে নিন। ঘিয়ে ভেজে রাখুন কিশমিশ। ঢিমে আঁচে দুধ বসিয়ে ফুটিয়ে  নিন ঘন করে। এতটাই ঘন হবে যেন পরিমাণে অর্ধেকেরও কম হয়ে যায়। এবার সুজি ভেজে নিন শুকনো করে। ওই দুধের মধ্যে ভাজা সুজি মিশিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। মিহি হয়ে মিশে যেতে দিন। এবার চালের গুঁড়ো দুধের মধ্যে মেশান। একইভাবে নাড়তে থাকুন। 

এই মিশ্রণ আরো ঘন হয়ে এলে এতে চিনি ও খোয়া ক্ষীর মেশান। মিশ্রণটি বেশ ঘন হয়ে এলে আমের পিউরি যোগ করুন এতে। ভাল করে নাড়ুন, যতক্ষণ না আম ভালভাবে দুধের সঙ্গে মিশে যায়। এবার ঘিয়ে ভাজা কিশমিশ এই মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। মূল রান্নাটি প্রস্তুত। এবার এই ঘন মিশ্রণ ডিপ ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। খানিক পরে বের করে উপর থেকে চেরি ফল ও পাকা আম কেটে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর