ব্রেকিং:
চার্জে দিয়ে মোবাইলে গেম, প্রাণ গেল স্কুলছাত্রের কথা ছিল একসঙ্গে নার্স হবেন, হলেন লাশ বিরল রোগে আক্রান্ত শিশু মাহমুদুল বাঁচতে চায় দুঃসংবাদ জানালো আবহাওয়া অধিদফতর মাশরাফী-সাকিবদের সুখবর দিলেন প্রধানমন্ত্রী চাঁদপুর পৌরসভার উন্নয়ন কাজ ধারাবাহিকভাবে এগিয়ে চলছে আজ চাঁদপুরে এসেছেন সুজিত রায় নন্দী পানিশূন্য হচ্ছে চেন্নাই! বিশ্বকাপে বাংলাদেশের ‘শত্রু’ কেন আলিম দার? কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক দুই জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে ফেসবুকে প্রতারণা, কঠোর অবস্থানে ডিএসই ভারতকে হারানোর ক্ষমতা আমাদের আছে: সাকিব ওয়াও সাকিব সাকিবের দিনে টাইগারদের জয় আঘাতে শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ: শেখ হাসিনা জাতির জনকের আদর্শের কর্মী হিসেবে অন্যায়ের কাছে মাথা নত করবো না

বুধবার   ২৬ জুন ২০১৯   আষাঢ় ১৩ ১৪২৬   ২২ শাওয়াল ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক আমার হাত দুটো কব্জি থেকে কেটে দেন : বৃক্ষমানব সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার ‘সেই স্বাধীনতার সূর্য আওয়ামী লীগের হাতেই উদিত হয়েছিল’
১২

গর্ভাবস্থায় চকলেট খাওয়া কি উচিত?

প্রকাশিত: ১১ জুন ২০১৯  

গর্ভাবস্থায় সব নারীকেই অনেক সাবধানে থাকতে হয়। এসময় খাওয়া দাওয়ার ব্যাপারেও অধিক সতর্কতা বাড়াতে হয়। ঠিক কি কি খাবার খাওয়া মা এবং গর্ভস্থ শিশুর জন্যে ভালো তা জানা খুব জরুরি। এক গবেষণায় দেখা গেছে গর্ভাবস্থায় চকলেট খাওয়া বেশ উপকারি।
১১ থেকে ১৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা প্রায় ১২৯ জন নারীর উপর এই গবেষণা করা হয়। এদের দুটি দলে ভাগ করে একদলকে প্রতিদিন কম পরিমাণ ফ্ল্যাভানল যুক্ত চকলেট ৩০ গ্রাম করে খেতে দেওয়া হয়। অন্য দলটিকে বেশি পরিমাণ ফ্ল্যাভানল যুক্ত চকলেট প্রতিদিন ৩০ গ্রাম করে দেওয়া হয়। টানা ১২ সপ্তাহ তাদের প্রতিদিন এই পরিমাণে চকলেট খেতে বলা হয়। তবে গবেষণা শুরুর আগে এবং পরে এদের প্রত্যেকের প্রি-এক্ল্যাম্পশিয়া এবং জেস্টেশনাল হাইপারটেনশন পরীক্ষা করে দেখা হয়েছিল।

১২ সপ্তাহ শেষে এদের সঙ্গে অন্য গর্ভবতী নারীদের তুলনা করে দেখা যায়, যারা নিয়মিত চকলেট খেয়েছেন তাদের রক্ত চলাচলা অন্যদের চেয়ে ভালো। চকলেটের আরো বেশ কিছু ভালো প্রভাব লক্ষ্য করা গিয়েছে। যারা নিয়মিত ৩০ গ্রাম চকলেট খেয়েছিলেন তাদের প্ল্যাসেন্টা এবং ভ্রুণের গ্রোথ অন্যদের তুলনায় বেশি হয়েছে।


 
তবে অন্তঃসত্ত্বা থাকাকালীন কোনো বিশেষ খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিত্‍সকের পরামর্শ নেয়া উচিত। সবার শারীরিক গঠন সমান হয় না। তাই কার জন্যে কোন খাবার ভালো, তা একজন অভিজ্ঞ চিকিত্‍সকই ঠিক করে দিতে পারেন।  

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর