ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৭

  • || ১৫ রজব ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

ঘামে দুর্গন্ধ, কারণ ও সমাধানের উপায় জানুন

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২০  

গরমে সবারই কম বেশি ঘাম হয়ে থাকে, এটাই স্বাভাবিক। তবে অত্যাধিক ঘামের ফলে অনেকের শরীরই দুর্গন্ধময় হয়ে ওঠে। এজন্য অনেকেই সবসময় সঙ্গে পারফিউম রাখেন। তবে কখনো কি ভেবে দেখেছেন এমনটি হওয়ার কারণ কী?

ত্বক বিশেষজ্ঞদের মতে, সবার শরীরেই কমবেশি গন্ধ থাকে। যা একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এটি প্রজনন চক্রে প্রবেশের সময় থেকেই শুরু হয়ে চলে আজীবন। তবে অতিরিক্ত দুর্গন্ধ হওয়া নিঃসন্দেহে একটি সমস্যা। গন্ধ শুধু মানবশরীরেই হয় না। প্রাণী জগতে অনেক প্রাণীর ক্ষেত্রে দেহ থেকে ফেরোমেন নিঃসৃত হয়। এই ফেরোমেনের জন্যই প্রজননকালে স্ত্রী বাঘ পুরুষ বাঘকে চিহ্নিত করে।

আবার অনেক সময় খাবারের জন্য এই সমস্যাটি হয়ে থাকে। চিকিৎসকদের মতে, খাবারে সালফারের পরিমাণ বেশি থাকলে শরীরের দুর্গন্ধ বাড়তে পারে। এছাড়াও লাল মাংস, ডিম, পেঁয়াজ, ব্রকোলি, রসুন ইত্যাদি খবারে সালফারের পরিমাণ বেশি থাকে। এমনকি বিভিন্ন খাবারে ভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থাকে। এসব খাবার খেলে নানা রকমের গন্ধ তৈরি হয়।

আবার যারা বেশি অ্যালকোহল পান করেন তাদের শরীর থেকেও বাজে গন্ধ বের হতে পারে। অন্যদিকে মানসিকভাবে উদ্বিগ্ন থাকলে দেহের অ্যাপোক্রিন গ্রন্থি সক্রিয় হয়ে ওঠে। যা সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমকে আরো উত্তেজিত করে তোলে এই গ্রন্থি। এতে করে শরীরের দুর্গন্ধ আরো বেড়ে যায়।

শুধু এসব সমস্যায় নয় বরং বয়ঃসন্ধিতেও অনেকের এই সমস্যা হয়ে থাকে। আবার যাদের ডায়াবেটিস রয়েছে তাদের ক্ষেত্রেও এ সমস্যাটি দেখা দেয়। স্নায়ুর অসুখ অথবা হাইপারথায়রইয়েডিসম থাকলেও সমস্যা বাড়তে পারে।

ঘামের দুর্গন্ধ থেকে রক্ষা পাওয়ার জন্য অনেকেই বডি স্প্রে ব্যবহার করেন। এতে রয়েছে ক্ষতিকারক রাসায়নিক। যা শরীরের বেশ ক্ষতিকর। ঘরোয়া উপায়েই ঘামের দুর্গন্ধ দূর করার কৌশল জেনে নিন-

মধু: একটি পাত্রে সামান্য গরম পানি নিয়ে তাতে মধু মিশিয়ে রাখুন। গোসল শেষে মধু মিশ্রিত পানি গায়ে ঢেলে নিন। এই মিশ্রণটি ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

বেকিং সোডা: বেকিং সোডা পেস্ট বানিয়ে বগলে লাগিয়ে নিন। এটি ঘামের কটূ গন্ধ দূর করতে সাহায্য করে। 

গোলাপজল: ঘামের দুর্গন্ধ দূর করার জন্য সবচেয়ে সহজ উপায় হলো গোলাপজলের ব্যবহার। পানির সঙ্গে গোলাপজল মিশিয়ে গোসল করুন। এই উপায়টি দীর্ঘক্ষণ দেহকে ঘামের দুর্গন্ধ থেকে দূরে রাখে। 

নিম পাতা: নিম পাতার ব্যবহারে ঘামের দুর্গন্ধ রোধ করা যায় সহজেই। ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য শরীরে যে ব্যাকটেরিয়া দায়ী তার বৃদ্ধি রোধ করার জন্য নিম পাতা খুব উপকারী। গোসলের সময় নিমপাতা সিদ্ধ পানি দিয়ে ব্যবহার করলে শরীরের টক্সিন রোধ হয় এবং ঘামের কটূ গন্ধ দূর হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর