ব্রেকিং:
হাজীগঞ্জের বড়কূলে আ’লীগের ত্রি- বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত চাঁদপুরের ডাকাতিয়া নদী দখল করে নানা রকম অবৈধ ব্যবসা মতলবে মাসিক আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত চাঁদপুরে পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে রাখতে যৌথ অভিযান হারতে বসা আর্জেন্টিনাকে বাঁচালেন মেসি রাজনৈতিক স্ট্যান্টবাজি করতেই চিঠি দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী বাবাকে শেষ গোসলে রেখে পরীক্ষায় বসল জ্যোতি মতলব উত্তরে পুকুরের প্রকৃত মালিককে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ধনাগোদা নদীতে ফেলে মাদ্রাসা ছাত্রকে হত্যার চেষ্টা চাঁদপুরে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার প্রথমদিন অনুপস্থিত ১৮৮৭ কচুয়ায় আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ফরিদগঞ্জে মাদ্রাসা ছাত্রীর রহস্যজনক মৃত্যু পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চাঁদপুরে এবার বীজ বরাদ্দ ৯৪৫ মে.টন ১শ` ৪০ কোটি টাকার উন্নয়নের জোয়ারে ভাসছে শাহরাস্তি মতলব পিইসি ও সমমান পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ১৫১ চাঁদপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অত্যন্ত জাঁকজমকভাবে পালন হবে বেহেশতী নারীর ৪ গুণ গ্রান্ড দুবাই এয়ারশো-এ প্রধানমন্ত্রীর যোগদান মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত

মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৮৯২

চাঁদপুরের ৬ মাসে প্রবাসীরা পাঠিয়েছে ৬৩৬ কোটি টাকা

প্রকাশিত: ৮ জুলাই ২০১৯  

চাঁদপুরের সোনালী ,অগ্রণী ,জনতা ও কৃষি এ ৪ ব্যাংকের ৯৩ শাখায়, ২০১৮-২০১৯ অর্থ বছরের ৬ মাসে (জানুয়ারি-জুন ) বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করেছে ৬৩৬ কোটি ও  লাভ করেছে  ৪৮ কোটি ৫১ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংকের নির্দেশ মতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ৩০ জুন আগেই ব্যাংকগুলোর অর্থ-বার্ষিকী বা ষান্মাসিক হিসেব কষতে হয়েছে জানা গেছে।

সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, সোনালী ব্যাংকের ২০ টি শাখায় জানুয়ারি- জুন  পর্যন্ত লাভ করেছে  ১০  কোটি  ৩৫ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে  ১৪৮ কোটি  ৬১ লাখ টাকা ।

কৃষি ব্যাংকের ২৮ টি শাখায় জানুয়ারি-জুন পর্যন্ত ১ বছরে লাভ করেছে  ২৪ কোটি  ৩ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে  ৪৯ কোটি ৩০ লাখ টাকা । অগ্রণী ব্যাংকের ১৭ টি শাখায় জানুয়ারি- জুন পর্যন্ত লাভ  ৮ কোটি ৩ লাখ টাকা টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ২৯৩ কোটি ৬৭ লাখ টাকা । জনতা ব্যাংকের ১৭ টি শাখায় জানুয়ারি- জুন পর্যন্ত লাভ করেছে  ৬ কোটি  ১০ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ১৪৪ কোটি ৬২ লাখ টাকা ।

সোনালী ব্যাংক জানুয়ারি- জুন পর্যন্ত বিভিন্ন  শ্রেণিভূক্তর্ ঋণ আদায় করেছে ২ কোটি  ৯৩ লাখ টাকা ,অগ্রণী ব্যাংক  ৩কোটি  ৯ লাখ টাকা ,কৃষি ব্যাংক  ১০ কোটি  ৭৮ লাখ টাকা ও  জনতা ব্যাংক আদায় করেছে  ৮ কোটি  ২৯ লাখ টাকা ।

চাঁদপুরের জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় সূত্র মতে, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে চাঁদপুরের ২ লাখ ৫০ হাজার শ্রমজীবী  বৈধ ভাবে কাজ করছেন। তাঁরা নিজ নিজ কর্মস্থল থেকে র‌্যামিটেন্স তাদের নিকটতম স্বজনদের কাছে ব্যাংকের শাখার মাধ্যমে প্রেরণ করে থাকেন।

চাঁদপুরের প্রবাসীরা প্রতি মাসে এ সব র‌্যামিটেন্স বিভিন্ন অর্থলগ্নি আন্তর্জাতিকভাবে ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন এজেন্সির মাধ্যমে এ সব র‌্যামিটেন্স প্রেরণ করে থাকে। কোনো কোনো ব্যাংক কেবলমাত্র গোপন একটি পিন নাম্বারের মাধ্যমেও অর্থ লেনদেন করছে এবং টাকা দিচ্ছে ।

প্রসঙ্গত, প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম। প্রবাসীদের পাঠানো টাকায় দেশের অর্থনীতির চাকা ঘুরছে। ব্যাংকগুলোর মধ্যে অর্থের তারল্যের প্রবাহ সৃষ্টি হচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে প্রাণ সঞ্চারিত হয়ে ইতিবাচক প্রভাব পড়ছে । বর্তমানে অগ্রণী ব্যাংক বুথের মাধ্যমেই টাকা আদায় করছে ও নতুনভাবে ঋণও বিতরণ করছে।’

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর