ব্রেকিং:
চাঁদপুরে স্কুল শিক্ষিকা হত্যার প্রতিবাদে মানববন্ধন ইসলাম কখনো সন্ত্রাস, জঙ্গিবাদ ও নারী নির্যাতনকে সমর্থন করে না জাপানের উচ্চকক্ষে শিনজো আবে’র জয় প্রিয়া সাহার বিরুদ্ধে তড়িঘড়ি ব্যবস্থা নয়: ওবায়দুল কাদের ছেলেধরা সন্দেহ হলে গণপিটুনি নয়, ৯৯৯ নম্বরে কল করুন ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করছে সরকার: স্পিকার গত অর্থবছরে প্রায় শতভাগ প্রকল্প বাস্তবায়ন করেছে মন্ত্রণালয় ছেলেধরা গুজব বন্ধে সারাদেশে পুলিশের বার্তা ‘রাস্তায় পশুর হাট বসতে দেয়া হবে না’ সরকারি ব্যাংকে খেলাপি ঋণ কমেছে: অর্থমন্ত্রী হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে প্রিয়া সাহাকে বহিষ্কার বন্ধুর প্রেমিকাকে চিঠি দিতে গিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনি শিকার গুগলের নতুন চমক ‘পিক্সেল ৪’ যানজট নিরসনে মাস্টারপ্ল্যান তৈরির নির্দেশ গাইবান্ধার পাঁচ রাজাকারের রায় যেকোনো দিন কয়লা চুরি: বড়পুকুরিয়ার সাত এমডিসহ ২৩ জনের বিরুদ্ধে চার্জশিট চাঁদপুরে ট্রাফিক পুলিশের অভিযানে ১১ সিএনজি অটোরিক্সা জব্দ কমিউনিটি পুলিশ চট্টগ্রাম রেঞ্জের প্রথম স্থানে চাঁদপুরের রব দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: শিল্প প্রতিমন্ত্রী ‘এরশাদের আসনে আওয়ামী লীগ অংশ নেবে’

বুধবার   ২৪ জুলাই ২০১৯   শ্রাবণ ৮ ১৪২৬   ২১ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
প্রিয়া সাহার বিরুদ্ধে তড়িঘড়ি ব্যবস্থা নয়: ওবায়দুল কাদের জাপানের উচ্চকক্ষে শিনজো আবে’র জয় রোহিঙ্গা সংকটে আসিয়ানভুক্ত দেশগুলোকে ভূমিকা রাখার আহ্বান জমি চাষ করতে গেলেন কৃষক, পেলেন ৬০ লাখ টাকার হিরা! ঈদুল আজহায় ৫ স্থানে পাওয়া যাবে রেলের অগ্রিম টিকিট
৮১৪

চাঁদপুরের ৬ মাসে প্রবাসীরা পাঠিয়েছে ৬৩৬ কোটি টাকা

প্রকাশিত: ৮ জুলাই ২০১৯  

চাঁদপুরের সোনালী ,অগ্রণী ,জনতা ও কৃষি এ ৪ ব্যাংকের ৯৩ শাখায়, ২০১৮-২০১৯ অর্থ বছরের ৬ মাসে (জানুয়ারি-জুন ) বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করেছে ৬৩৬ কোটি ও  লাভ করেছে  ৪৮ কোটি ৫১ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংকের নির্দেশ মতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ৩০ জুন আগেই ব্যাংকগুলোর অর্থ-বার্ষিকী বা ষান্মাসিক হিসেব কষতে হয়েছে জানা গেছে।

সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, সোনালী ব্যাংকের ২০ টি শাখায় জানুয়ারি- জুন  পর্যন্ত লাভ করেছে  ১০  কোটি  ৩৫ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে  ১৪৮ কোটি  ৬১ লাখ টাকা ।

কৃষি ব্যাংকের ২৮ টি শাখায় জানুয়ারি-জুন পর্যন্ত ১ বছরে লাভ করেছে  ২৪ কোটি  ৩ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে  ৪৯ কোটি ৩০ লাখ টাকা । অগ্রণী ব্যাংকের ১৭ টি শাখায় জানুয়ারি- জুন পর্যন্ত লাভ  ৮ কোটি ৩ লাখ টাকা টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ২৯৩ কোটি ৬৭ লাখ টাকা । জনতা ব্যাংকের ১৭ টি শাখায় জানুয়ারি- জুন পর্যন্ত লাভ করেছে  ৬ কোটি  ১০ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ১৪৪ কোটি ৬২ লাখ টাকা ।

সোনালী ব্যাংক জানুয়ারি- জুন পর্যন্ত বিভিন্ন  শ্রেণিভূক্তর্ ঋণ আদায় করেছে ২ কোটি  ৯৩ লাখ টাকা ,অগ্রণী ব্যাংক  ৩কোটি  ৯ লাখ টাকা ,কৃষি ব্যাংক  ১০ কোটি  ৭৮ লাখ টাকা ও  জনতা ব্যাংক আদায় করেছে  ৮ কোটি  ২৯ লাখ টাকা ।

চাঁদপুরের জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় সূত্র মতে, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে চাঁদপুরের ২ লাখ ৫০ হাজার শ্রমজীবী  বৈধ ভাবে কাজ করছেন। তাঁরা নিজ নিজ কর্মস্থল থেকে র‌্যামিটেন্স তাদের নিকটতম স্বজনদের কাছে ব্যাংকের শাখার মাধ্যমে প্রেরণ করে থাকেন।

চাঁদপুরের প্রবাসীরা প্রতি মাসে এ সব র‌্যামিটেন্স বিভিন্ন অর্থলগ্নি আন্তর্জাতিকভাবে ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন এজেন্সির মাধ্যমে এ সব র‌্যামিটেন্স প্রেরণ করে থাকে। কোনো কোনো ব্যাংক কেবলমাত্র গোপন একটি পিন নাম্বারের মাধ্যমেও অর্থ লেনদেন করছে এবং টাকা দিচ্ছে ।

প্রসঙ্গত, প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম। প্রবাসীদের পাঠানো টাকায় দেশের অর্থনীতির চাকা ঘুরছে। ব্যাংকগুলোর মধ্যে অর্থের তারল্যের প্রবাহ সৃষ্টি হচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে প্রাণ সঞ্চারিত হয়ে ইতিবাচক প্রভাব পড়ছে । বর্তমানে অগ্রণী ব্যাংক বুথের মাধ্যমেই টাকা আদায় করছে ও নতুনভাবে ঋণও বিতরণ করছে।’

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর