ব্রেকিং:
শনিবার শ্রীলঙ্কা যাচ্ছে ১০ জনের বাংলাদেশ দল কৃষকের কাছ থেকে ধান কিনতে নীতিমালা হচ্ছে: কৃষিমন্ত্রী আওয়ামী লীগ আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধ: হানিফ রিফাত হত্যাকাণ্ডে মিন্নি জড়িত: তদন্ত কর্মকর্তা চালু হলো এনআইডি যাচাইয়ের গেটওয়ে ‘পরিচয়’ বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে দায়িত্ব পালনের আহ্বান পুরান ঢাকায় ভবন ধস: বাবা-ছেলের মৃতদেহ উদ্ধার ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে করণীয় কোচিং-নোটবই বন্ধ করতে ডিসিদের নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী গুজব থেকে নিজেদের নিরাপদ রাখতে হবে সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’ কাদেরের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন, চিকিৎসকের সন্তোষ প্রকাশ কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয় বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাণিজ্যিকভাবে সম্প্রচার চালাবে বিটিভি যেভাবে পাবেন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
১৩৪

চাঁদপুরে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে হাইকোর্টের নির্দেশ

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯  

চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার মেঘনা নদী থেকে, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে সংশ্লিষ্ট প্রশাসনকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে কেন তা অবৈধ ঘোষণা করা হবে না এবং এ অবৈধ কাজের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হবে না- সেই মর্মে রুল জারি করেছেন আদালত।
এলাকাবাসীর পক্ষে জেলার খালিশপুর গ্রামের মাহমুদুল হাসানের এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে, ৩ ফেব্রুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ১২ ফেব্রুয়ারি উচ্চ আদালতের এ আদেশের কপি স্থানীয় প্রশাসনের কাছে পৌঁছেছে বলে জানা গেছে।
রিট দায়েরকারী মাহমুদুল হাসান বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ‘শহর রক্ষা বাঁধ’ হুমকির মুখে পড়তে পারে। অনেক বছর ধরে সরকারি সংশ্লিষ্ট কর্মকর্তার দফতরে আবেদন-নিবেদন করেছি। বালি ও মাটি উত্তোলন বন্ধে কোনো সুরাহা হয়নি। ক্ষতিগ্রস্ত আমার এলাকাবাসীর অনুরোধেই আদালতে রিট পিটিশন করেছি। আশা করছি, এবার আমাদের আশা পূরণ হবে।
চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে আমরা অনেক কাজ করছি। ইতিমধ্যে অভিযানও পরিচালনা করা হয়েছে। চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, আমরা মতলব উত্তরের বালু উত্তোলন বন্ধের আদেশ পেয়েছি। সে অনুযায়ী ব্যবস্থাও নেয়া হয়েছে। নিয়মিত অভিযান চালানো হচ্ছে। আর সদর হাইমচরের মেঘনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে উচ্চ আদালতের কোনো আদেশ এখনও আমাদের হাতে আসেনি। আদেশটি পেলেই আমরা অবশ্যই আদালতের নির্দেশনা অনুযায়ী অ্যাকশনে যাব। তিনি জানান, চাঁদপুরের নদী অঞ্চলে প্রায় অর্ধশত ড্রেজার অবৈধভাবে বালু উত্তোলন করছে। হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কান্তি বসাক বলেন, এ বিষয়ে আমরা সজাগ আছি। আমি আদালতের আদেশের বিষয়টি শুনেছি। রায়ের কপি হাতে পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর