ব্রেকিং:
শনিবার শ্রীলঙ্কা যাচ্ছে ১০ জনের বাংলাদেশ দল কৃষকের কাছ থেকে ধান কিনতে নীতিমালা হচ্ছে: কৃষিমন্ত্রী আওয়ামী লীগ আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধ: হানিফ রিফাত হত্যাকাণ্ডে মিন্নি জড়িত: তদন্ত কর্মকর্তা চালু হলো এনআইডি যাচাইয়ের গেটওয়ে ‘পরিচয়’ বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে দায়িত্ব পালনের আহ্বান পুরান ঢাকায় ভবন ধস: বাবা-ছেলের মৃতদেহ উদ্ধার ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে করণীয় কোচিং-নোটবই বন্ধ করতে ডিসিদের নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী গুজব থেকে নিজেদের নিরাপদ রাখতে হবে সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’ কাদেরের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন, চিকিৎসকের সন্তোষ প্রকাশ কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয় বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাণিজ্যিকভাবে সম্প্রচার চালাবে বিটিভি যেভাবে পাবেন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
৭৯৮

চাঁদপুরে মাটি খুঁড়ে পাত্রভর্তি প্রাচীন মুদ্রা উদ্ধার!

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

চাঁদপুরে শহরের পুরাণবাজার পালপাড়ার কুন্ডু বাড়িতে, মাটি খুঁড়ে প্রাচীন আমলের মুদ্রার পাওয়া গেছে বলে এলাকায় ব্যাপক আলোচনা চলছে। ব্যবসায়ী সুভাষ পোদ্দার বসত ঘর করতে গিয়ে, মাটির নিচে পাতিলে থাকা ২শত বছরের পুরনো প্রায় শতাধিক মুদ্রা রাজ মিস্ত্রিরা উদ্ধার করে।

ঘটনা ধামাচাপা দিতে মূলবান কিছু মুদ্রা মাটি কাটার শ্রমিকদের দিয়ে তাৎক্ষনিক মুখ বন্ধ করার চেষ্টা করে। কিন্তু ভাগাভাগিতে সমস্যা সৃষ্টি হওয়ায় পরে তা জানাজানি হয়ে যায়।

স্থানীয়রা জানায়, পালপাড়ার বাসন্দিা বিশিষ্ট ব্যবসায়ী সুভাষ পোদ্দার তার শতাধিক বছরের পুরনো বাড়ির টিনের ঘর ভেঙ্গে নতুন করে করার সময় মাটি কাটতে গিয়ে পাতিলে থাকা এসব মুদ্রার সন্ধান পায়।
সেখানে কাজ করতে আসা মিস্ত্রি সুভাষ, সুব্রত, আলামিন ও কবির ঘরের পালা ঘাড়তে গিয়ে মাটি কাটে। এসময় মাটির নিচ থেকে একটি গুপ্তধনের পাতিলে উদ্ধার করে।সেই পাতিল এর ভিতর প্রায় দুই শতাধিক প্রাচীন মুদ্রা দেখতে পায় তারা। মুদ্রাগুলো রুপা ও স্বর্ণের ছিল বলে ধারণা উদ্ধারকারীদের।

এই খবর পাওয়ার পর মাটির নিচ থেকে তোলা পাতিলে শত পুরনো মুদ্রাগুলো বাড়ির মালিক সুভাষ পোদ্দার নিজে তড়িঘড়ি করে লুকিয়ে ফেলে। অকেজো কিছু মুদ্রা সেখানে কাজ করতে আসা মিস্ত্রিদের দিয়ে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে। কিন্তু ঘটনাটি জানাজানি হলে গুপ্তধন উদ্ধার নিয়ে এলাকায় ব্যাপক গুঞ্জন ছড়িয়ে পড়ে।

বাড়ির মালিক সুভাষ পোদ্দার জানায়, মাটি খুঁড়ে প্রাচীন কিছু মুদ্রা পাওয়া গেছে। সে মুদ্রাগুলো সবাইকে দিয়ে দেওয়া হয়েছে। আমার কাছে প্রমাণ স্বরূপ একটি মুদ্রা রেখেছি। তবে মুদ্রাগুলো প্রায় শত বছরের পুরনো।

এদিকে সুভাষ পোদ্দারের বাড়ি থেকে, শত বছরের মহা মূল্যবান মুদ্রা উদ্ধার হওয়ার ঘটনাটি, পুলিশকে না জানিয়ে তিনি নিজেই আত্মসাত করেছে বলে এলাকার স্থানীয়দের মাঝে ব্যপক গুঞ্জনের সৃষ্টি হয়। এ ঘটনায় পুলিশকে এখন পর্যন্ত অবহিত করা হয়নি বলে জানা গেছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর