ব্রেকিং:
চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী ড্র করেও চ্যাম্পিয়ন জুভেন্টাস! শাহ আমানতে সোয়া ১১ কেজি সোনা উদ্ধার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা পঞ্চম ধাপে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা আগামী ২৫-২৭ মে এর মধ্যে পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসানো হতে পারে সৌদি-আমিরাতের ৩০০ স্থাপনায় হুতিদের হামলার হুমকি লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি আজ শুরু ‘শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে’ একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা মন্ত্রিসভায় রদবদল, স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে ডা. মুরাদ দিনের চেয়ে রাতের চাঁদপুর আগের চাইতে অনেক নিরাপদ চাঁদপুর শহরের ফুটপাত ও রেলস্টেশন থেকে ছয়জন আটক! ২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর

সোমবার   ২০ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬   ১৫ রমজান ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৭৫৩

চাঁদপুরে মাটি খুঁড়ে পাত্রভর্তি প্রাচীন মুদ্রা উদ্ধার!

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

চাঁদপুরে শহরের পুরাণবাজার পালপাড়ার কুন্ডু বাড়িতে, মাটি খুঁড়ে প্রাচীন আমলের মুদ্রার পাওয়া গেছে বলে এলাকায় ব্যাপক আলোচনা চলছে। ব্যবসায়ী সুভাষ পোদ্দার বসত ঘর করতে গিয়ে, মাটির নিচে পাতিলে থাকা ২শত বছরের পুরনো প্রায় শতাধিক মুদ্রা রাজ মিস্ত্রিরা উদ্ধার করে।

ঘটনা ধামাচাপা দিতে মূলবান কিছু মুদ্রা মাটি কাটার শ্রমিকদের দিয়ে তাৎক্ষনিক মুখ বন্ধ করার চেষ্টা করে। কিন্তু ভাগাভাগিতে সমস্যা সৃষ্টি হওয়ায় পরে তা জানাজানি হয়ে যায়।

স্থানীয়রা জানায়, পালপাড়ার বাসন্দিা বিশিষ্ট ব্যবসায়ী সুভাষ পোদ্দার তার শতাধিক বছরের পুরনো বাড়ির টিনের ঘর ভেঙ্গে নতুন করে করার সময় মাটি কাটতে গিয়ে পাতিলে থাকা এসব মুদ্রার সন্ধান পায়।
সেখানে কাজ করতে আসা মিস্ত্রি সুভাষ, সুব্রত, আলামিন ও কবির ঘরের পালা ঘাড়তে গিয়ে মাটি কাটে। এসময় মাটির নিচ থেকে একটি গুপ্তধনের পাতিলে উদ্ধার করে।সেই পাতিল এর ভিতর প্রায় দুই শতাধিক প্রাচীন মুদ্রা দেখতে পায় তারা। মুদ্রাগুলো রুপা ও স্বর্ণের ছিল বলে ধারণা উদ্ধারকারীদের।

এই খবর পাওয়ার পর মাটির নিচ থেকে তোলা পাতিলে শত পুরনো মুদ্রাগুলো বাড়ির মালিক সুভাষ পোদ্দার নিজে তড়িঘড়ি করে লুকিয়ে ফেলে। অকেজো কিছু মুদ্রা সেখানে কাজ করতে আসা মিস্ত্রিদের দিয়ে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে। কিন্তু ঘটনাটি জানাজানি হলে গুপ্তধন উদ্ধার নিয়ে এলাকায় ব্যাপক গুঞ্জন ছড়িয়ে পড়ে।

বাড়ির মালিক সুভাষ পোদ্দার জানায়, মাটি খুঁড়ে প্রাচীন কিছু মুদ্রা পাওয়া গেছে। সে মুদ্রাগুলো সবাইকে দিয়ে দেওয়া হয়েছে। আমার কাছে প্রমাণ স্বরূপ একটি মুদ্রা রেখেছি। তবে মুদ্রাগুলো প্রায় শত বছরের পুরনো।

এদিকে সুভাষ পোদ্দারের বাড়ি থেকে, শত বছরের মহা মূল্যবান মুদ্রা উদ্ধার হওয়ার ঘটনাটি, পুলিশকে না জানিয়ে তিনি নিজেই আত্মসাত করেছে বলে এলাকার স্থানীয়দের মাঝে ব্যপক গুঞ্জনের সৃষ্টি হয়। এ ঘটনায় পুলিশকে এখন পর্যন্ত অবহিত করা হয়নি বলে জানা গেছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর