ব্রেকিং:
আগামীকাল বিকেলে শিল্পকলা একাডেমিতে ছবি আঁকা প্রতিযোগিতা চাঁদপুরের সেরা করদাতা ফারুক আহমেদ মতলবে ১০ টাকা দরে চাল বিতরণ শিক্ষামন্ত্রীর স্বামীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া বাবা-মাকে একদিনে হারিয়ে মজিবুর দম্পতির বাড়িতে শোকের মাতম শতভাগ নরমাল ডেলিভারিতে চাঁদপুর মাতৃমঙ্গল সিএনজিতে কলেজ ছাত্রীকে শ্লীলতাহানী পরিচয় মিলেছে, শিশুটির বাড়ি চাঁদপুর ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় চাঁদপুরের ৩ জন নিহত আহত ৭ ফরম পূরণ করা হলো না ফারজানার, ঘরে ফিরলো লাশ বিএসটিআই’তে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ট্রেন দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে সতর্ক থাকার নির্দেশ মাদকবিরোধী অভিযানে ফের আটক হলো মাদক সম্রাট রিহাম দ্বীর্ঘদিনের ভোগান্তি শেষে উন্মোচন হচ্ছে হাজিগঞ্জ-রামগঞ্জ সড়ক ফরিদগঞ্জে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি মতলব দক্ষিণে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ৭ ডিসেম্বর ট্রেন দূর্ঘটনায় হাজীগঞ্জের স্বামী স্ত্রী`র মৃত্যু বুলবুলের তান্ডব থেকে রক্ষা পেয়েছে হাজীগঞ্জ যে কোনো স্থানে প্রশ্ন করার ‘ক্ষমতা’ দিলেন সাংসদ বুলবুলের তাণ্ডব লণ্ডভণ্ড করে দিয়েছে ফরিদগঞ্জের নাজমার বসতঘর

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৪২০

চাঁদপুর শহরের দর্জিঘাট এলাকায় ডাকাতিয়া নদীর ভাঙ্গন দেখা দিয়েছে

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

চাঁদপুর শহরের দর্জিঘাট এলাকায় ডাকাতিয়া নদীর ভাঙ্গন দেখা দিয়েছে। যার ফলে হুমকির মুখে রয়েছে প্রাথমিক বিদ্যালয়সহ অনেক বাড়ি-ঘর। ভাঙ্গন রোধে স্থানীয়ভাবে ফেলা হচ্ছে মাটিভর্তি বস্তা। একই সাথে বড় ধরনের ভাঙ্গন আতঙ্কে বিভিন্ন প্রজাতির ফলদ গাছ কেটে ফেলা হয়েছে।

এদিকে ভাঙ্গন এলাকায় যেসব পরিবারের বসত-ভিটা নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে, তাদের অনেকেই নিজ উদ্যোগে ভাঙ্গন ঠেকাতে বাঁশের খুঁটি গেড়ে ভাঙ্গন রোধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জানা যায়, চাঁদপুর পৌরসভার ১২নং ওয়ার্ডস্থ ৬২নং গুণরাজদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে পার্শ্ববর্তী দর্জি বাড়ি, বেপারী বাড়ির সামনে থাকা ডাকাতিয়া নদী পাড়ের অনেক জায়গা জুড়ে এ ভাঙ্গন দেখা দিয়েছে। ওই দুই বাড়ির বেশকিছু পরিবারের বসতঘর ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, দর্জিঘাট এলাকায় নদীর অপর প্রান্তে দেশ এনার্জি নামক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নদীর অংশবিশেষ ভরাট করে নির্মাণ করার ফলে গত কয়েক বছর ধরে অল্প অল্প করে ভাঙ্গন দেখা দেয়। কারণ নদীর ওপারে থাকা চরের সাথে নদীর পাড় জুড়ে বালু ফেলে অনেকটা ভরাট করা হয়েছে এবং প্রায়সময়ই সেখানে বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে আসা জাহাজ, শীপ নোঙর করে ফেলে রাখার কারণে নদীর জোয়ার-ভাটার স্রোত ও ঢেউ ভাঙ্গনস্থানে গিয়ে আঘাত করে। তখনই ভাঙ্গন শুরু হয়। তারা জানান, একসময় ভাঙ্গন এলাকার এপারে চর জেগে ছিলো। কিন্তু গত কয়েক বছরের ভাঙ্গনে সেই চরটিও এখন নদীতে বিলীন হয়ে গেছে। আর তার একমাত্র কারণ হচ্ছে দেশ এনার্জি বিদ্যুৎ কেন্দ্র।

গতকাল ৬ নভেম্বর বুধবার সকালেও একইভাবে ভাঙ্গন দেখা দিলে চাঁদপুর পৌরসভার ১২নং ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান দর্জি বিষয়টি পৌর মেয়র আলহাজ নাছির উদ্দিন আহমেদকে অবহিত করলে তিনি ভাঙ্গনস্থানে প্রাথমিকভাবে মাটির বস্তা ফেলার পরামর্শ দেন। তারপর বুধবার দুপুর পর্যন্ত সেখানে প্রায় এক থেকে দেড়শ' মাটির বস্তা ফেলা হয় বলে জানিয়েছেন হাবিবুর রহমার দর্জি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর