ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৯৯১

চাঁদপুর সৈকত নাম হোক মিনি কক্সবাজারের

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  

ঐতিহ্যবাহী নদীমাতৃক জেলা চাঁদপুরে মেঘনা নদীর বুকে জেগে ওঠা বালুকাময় দ্বীপটি এখন পর্যটকদের কাছে বেশ আকর্ষণীয় হয়ে উঠেছে। প্রতিদিনই দেশের কোনো না কোনো স্থান থেকে মানুষ বেড়াতে আসছেন।

জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত- এই তিন মাস বালুকাময় এই দ্বীপে ভীড় লেগে যায়। দেশের বিভিন্ন স্থান থেকে বিশেষ করে রাজধানী ঢাকা থেকে লঞ্চযোগে বিভিন্ন পেশা ও শ্রেণীর মানুষ বেড়াতে আসেন। জেলা আশেপাশের এলাকা থেকে তো আসছেনই। দিনে দিনে জনপ্রিয় হয়ে ওঠা এই দ্বীপটির নাম অনেকেই নিজেদের মতো করে মিনি কক্সবাজার বলছেন। কিন্তু এটা তো হবার কথা নয়। কক্সবাজার তো আছেই।

বৃটিশ নাগরিক কক্স’র নামানুসারেই কক্সবাজার নামকরণ হয়। কক্সবাজার’র নামানুসরণ করে চাঁদপুরের একটি নদী ঘেরা দ্বীপের নাম মিনি কক্সবাজার হোক এটা কোনোভাবেই ঠিক নয়।

আমরা মনে করি, চাঁদপুর জেলার ঐতিহ্য আছে। দেশবরেণ্য ব্যক্তিদের জন্মস্থানের একটি এলাকার নাম ওটা হতে পারে না। এ বিষয়ে চাঁদপুরের বিশিষ্ট ব্যক্তিদের সাথে কথা বলেছি। নামকরণের বিষয়ে তাদের কাছে জানতে চাওয়া হয়েছে। কেউ মিনি কক্সবাজার’র পক্ষে বলেননি। তারা একটি নামের মধ্যে একটি নামের বিষয়ে মত দিয়েছেন। সেটি হলো-” চাঁদপুর সৈকত “।

তাই আমিও মনে করি, মিনি কক্সবাজার নয়, আমাদের পর্যটন এলাকার নাম হোক ” চাঁদপুর সৈকত “।

প্রসঙ্গত, চাঁদপুরকে কীভাবে একটি আকর্ষণীয় পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলা যায়, এ নিয়ে ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরাম অনেকদিন ধরে কাজ করছে। আরেকটু কাজ গুছিয়ে আনার পর চাঁদপুরের কৃতি সন্তান, দুই বারের মন্ত্রী শিক্ষা মন্ত্রী বা. দীপু মনি, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, পুলিশের আইজি ড. জাবেদ পাটোয়ারী, ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল, ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকসুদুর রহমান পাটোয়ারী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, চ্যানেল আই’র পরিচালক শাইখ সিরাজসহ বিশিষ্ট ব্যক্তিদের সাথে মতবিনিময় ও আলোচনা করে পরবর্তী ধাপে আমরা যাবো। এ বিষয়ে একাধিক লেখাও থাকবে পরবর্তীতে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
চাঁদপুর বিভাগের পাঠকপ্রিয় খবর