ব্রেকিং:
‘দুর্নীতির বিরুদ্ধে অভিযান সারাদেশেই চলবে’ প্রমাণ পেলে সবার বিরুদ্ধেই ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী হাজীগঞ্জ উপজেলার ইছাপুরা গ্রামে নেমেছে শোকের ছায়া ব্যতিক্রম ওসি! জানুন বিস্তারিত মতলবে খাদেরগাঁও বায়তুল ফালাহ জামে মসজিদের উদ্বোধন নারীদের যেভাবে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে হাইমচরে উত্তর ইউনিয়ন কৃষকদলের সম্মেলন অনুষ্ঠিত চাঁদপুর মাছঘাটে এতো ইলিশ কোথা থেকে এলো আজ কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সাথে পুলিশ সুপারের মতবিনিময় বাঘড়ায় জমজমাট এই ধরণের ব্যবসা, জানুন বিস্তারিত চাঁদপুরে যেভাবে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে ফরিদগঞ্জে `বঙ্গবন্ধু উৎসব` শুরু কচুয়ায় আদালতের মাধ্যমে যে অমূল্য সম্পদ ফিরে পেলো অসহায় পারুল বেগম চতুরঙ্গ ইলিশ উৎসবের সার্বিক প্রস্তুতি সভা চাঁদপুরে ৪২৮ কোটি টাকার যেসকল ক্রয় প্রস্তাব অনুমোদন চাঁদপুরে বিদ্যুতের তারের জন্য এ কি হলো মাদরাসা ছাত্রের অনিয়ম-দুর্নীতির কারণে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হলে ব্যবস্থা: কাদের ফরিদগঞ্জে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ধারণা বলাখালে স্ট্যান্ডকেন্দ্রিক চাঁদা ও শিক্ষার্থী হয়রানি চাঁদপুরে শিক্ষকদের ১১তম ও ১০তম গ্রেডের দাবি

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৮

চাঁদ থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে চন্দ্রযান-২

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে ভারতীয় মহাকাশ যান চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম। আগামীকাল রাতে এটি চাঁদে অবতরণ করবে। বর্তমান এই কক্ষপথ থেকেই অবতরণের কাজ শুরু করবে এটি।
ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এই অবতরণের মূহুর্তকে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেছে। চাঁদের পৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের অবতরণ প্রতক্ষ্য করতে শুক্রবার গভীর রাতে বেঙ্গালুরুতে ইসরোর টেলিমেট্রি, ট্র্যাকিং অ্যান্ড কম্যান্ড নেটওয়ার্ক (ইসট্র্যাক)-এর স্যাটেলাইট কন্ট্রোল সেন্টারে উপস্থিত থাকবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া সেখানে আরো উপস্থিত থাকবে ৬০ জন স্কুল শিক্ষার্থী। বিক্রমের অবতরণ বিভিন্ন চ্যানেল এবং নেট মাধ্যমে সরাসরি সম্প্রচারও হবে। 

চন্দ্রযান-২-এর মোট তিনটি অংশ। অরবিটার, ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। গত ২ সেপ্টেম্বর অরবিটার থেকে বিচ্ছিন্ন হয়েছে বিক্রম। তার ভিতরে রয়েছে প্রজ্ঞান। আগামী শুক্রবার রাত দেড়টা থেকে ২টার মধ্যে চাঁদের মাটি স্পর্শ করবে বিক্রম। তার কয়েক ঘণ্টা পরে প্রজ্ঞান বেরিয়ে আসবে।

ইসরো জানিয়েছে, অরবিটার থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে বিক্রম গতকাল ও আজ দুই দফায় চাঁদ থেকে দূরত্ব কমানো হয়েছে। গতকাল প্রথম দফায় বিক্রম যে কক্ষপথে পৌঁছায় তাতে চাঁদের সঙ্গে তার ন্যূনতম দূরত্ব ১০৪ কিলোমিটার এবং সর্বাধিক দূরত্ব ১২৮ কিলোমিটার ছিল। আজ দূরত্ব কমেছে আরও। বর্তমানে এটির ন্যূনতম দূরত্ব ৩৫ কিলোমিটার এবং সর্বাধিক দূরত্ব ১০১ কিলোমিটার। আজ ভোর ৩টা ৪২ মিনিটে বিক্রমের শরীরে বসানো ইঞ্জিন ৯ সেকেন্ডের জন্য চালু করা হয়েছিল। তাতেই এই দূরত্ব কমেছে। 

বিক্রমের অবতরণস্থল হবে চাঁদের দক্ষিণ মেরুতে। এর আগে মাত্র তিনিটি দেশ -রাশিয়া, আমেরিকা ও চিন চাঁদে তাদের মহাকাশযান পাঠিয়েছিলো। কিন্তু দক্ষিণ মেরুতে কোনো মহাকাশযান নামেনি।  বৈজ্ঞানিক আবিষ্কারের ক্ষেত্রে বিক্রমের অবতরণ সে কারণে খুবই গুরুত্বপূর্ণ। 

বিজ্ঞান গবেষণার জন্য বিক্রমের শরীরে তিনটি যন্ত্র বসানো রয়েছে। সেগুলি চাঁদের আবহাওয়ায় তাপমাত্রা, ইলেকট্রনের পরিমাণ বা ঘনত্ব , চাঁদের মাটির তাপমাত্রা এবং চাঁদে ভূমিকম্পের ধরন ও তীব্রতা পরীক্ষা করবে। ফলে বিক্রমের মাধ্যমেই চাঁদ সম্পর্কে নতুন তথ্য দিতে পারে ইসরো। 

তবে বিজ্ঞান গবেষণা সফল হবে কি না, তা অনেকটাই নির্ভর করছে অবতরণের সাফল্যের উপরে। ইসরো সূত্র জানাচ্ছে, শেষ পনেরো মিনিট কার্যত গায়ে কাঁটা দেওয়ার মতো পরিস্থিতি হবে। প্রাথমিক ভাবে বিক্রমের অবতরণের জন্য দু’টি জায়গা বেছে রাখা হয়েছে। তবে কোথায় সে অবতরণ করবে তা ঠিক করবে বিক্রম নিজেই। শরীরে বসানো ক্যামেরা দিয়ে চন্দ্রপৃষ্ঠের ছবি তুলতে তুলতে সে আদর্শ স্থান বেছে নেবে। 

রাত ১টা থেকে ২টার মধ্যে অবতরণ শুরু হবে। অবতরণ শুরু থেকে মাটি ছোঁয়া, গোটা প্রক্রিয়ায় প্রায় ৩০ মিনিট সময় লাগবে। অবতরণ শুরু হওয়ার পর থেকে পাল্লা দিয়ে গতি এবং উচ্চতা দুই কমবে। শেষে কার্যত পাখির পালকের মতো ভাসতে ভাসতে চাঁদ ছোঁবে বিক্রম। পাখির পালকের মতো পতন ইসরোর মুকুটে নতুন পালক যোগ করতে পারে কি না, সেটাই এখন দেখার।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর