ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট
  • বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১১ ১৪২৭

  • || ০৮ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৬১

চালু হলো দেশের প্রথম বেসরকারি আরটি পিসিআর ল্যাব

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২০  

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশে প্রথমবারের মতো বেসরকারি উদ্যোগে নারায়ণগঞ্জের রূপগঞ্জে চালু হলো পলিমারি চেইন রিএ্যাকশন (পিসিআর) পিসিআর ল্যাব। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে ও নেতৃত্বে স্থাপন হওয়া এই ল্যাব কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। দাবি করা হয়, কোভিড-১৯ পরীক্ষার জন্য সরকারি পরীক্ষা কেন্দ্রের বাইরে এ ধরনের ব্যক্তি উদ্যোগে পরীক্ষা কেন্দ্র স্থাপনের উদ্যোগ বাংলাদেশে এই প্রথম।

বুধবার (২৯ এপ্রিল ) দুপুর ১২টায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই ল্যাবটির উদ্বোধন হয়। করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে এ উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা যুক্ত হন অনলাইনের মাধ্যমে। ভার্চুয়াল উদ্বোধনী সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হোন- বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।

এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও যুক্ত হোন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ, পরিকল্পনা ও গবেষণা বিভাগের পরিচালক ডা. মোহাম্মদ ইকবাল কবির, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, জেলার সিভিল সার্জন- ডা. মোহাম্মদ ইমতিয়াজ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, রূপগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ভূঁইয়া, রূপগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসি আলম নীলা, রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সাঈদ আল মামুন, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান মাছুম, রূপগঞ্জ প্রেস ক্লাব সভাপতি মীর আব্দুল আলীম, ইউএস বাংলা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক- আব্দুল্লাহ আল মামুন, বেস্টওয়ে গ্রুপের চেয়ারম্যান- মোহাম্মদ মিজানুর রহমান। এবং কাঞ্চন পৌরসভার মেয়র রফিকুল ইসলাম রফিক।

ভার্চুয়াল সভাটি সঞ্চালনা করেন- গাজী গ্রুপের উপ-মহাব্যবস্থাপক গোলাম মর্তুজা পাপ্পা গাজী।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাবটিতে নমুনা পরীক্ষার কাজে থাকবেন দুইজন ভাইরোলজিস্ট ও চারজন চিকিৎসক। নমুনা সংগ্রহের কাজে থাকবেন পাঁচজন টেকনোলজিস্ট। যারা নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবেন। নমুনা সংগ্রহের ক্ষেত্রে ল্যাবে থাকছে দুইটি হটলাইন নম্বর। নম্বরগুলো হলো- ০১৭৭-৭৭৭৪২২০ ও ০১৭৭-৭৭৭৪২২২। এই হটলাইন নম্বরে ফোন করলে নমুনা সংগ্রহের জন্য যাবেন টেকনোলজিস্টের দল। এই পুরো নমুনা সংগ্রহের প্রক্রিয়াটি স্বাস্থ্য অধিদপ্তর আর আইইডিসিআর-এর সঙ্গে পূর্ণ সমন্বয় রেখে করা হবে। সরকারের কেন্দ্রীয় সংস্থাটি এত দিন নারায়ণগঞ্জ অঞ্চল থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠাত। তারপর ঢাকার ল্যাবগুলিতে পরীক্ষার পর সেই রিপোর্ট আবার সিভিল সার্জনের মাধ্যমে নারায়ণগঞ্জে ফেরত পাঠানো হত। এই টেস্ট ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে এখন নারায়ণগঞ্জের নমুনা সংগ্রহ করে এই টেস্ট ল্যাবেই পরীক্ষা করা হবে। ফলে দিনের রোগী দিনেই সনাক্ত হবে। আইসোলেশন ও কোয়ারেন্টাইন প্রক্রিয়া আগের চেয়ে কয়েক গুণ বেশি গতিশীল হবে এবং চরম অসুস্থ রোগীদের ও কভিড১৯ রোগী হিসেবে উন্নত চিকিৎসা পাবার সুযোগ অনেক বেড়ে যাবে। এই পুরো টেস্ট জনসাধারণের জন্য সম্পূর্ণ বিনামূল্যে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা.ইকবাল কবীর এ ব্যাপারে বলেন, নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) নমুনা পরীক্ষার জন্য বিএসএল-২ (বায়োসেফটি লেভেল-২) ল্যাবে বায়োলজিক্যাল নিরাপত্তার সব ধরনের সুবিধা থাকা প্রয়োজন। বেসরকারি উদ্যোগে দেশে প্রথমবারের মতো সেটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপন করা হয়েছে। এই নমুনা পরীক্ষার জন্য পলিমারেজ চেইন রি-অ্যাকশন (পিসিআর) মেশিন ইতোমধ্যেই আনা হয়েছে। এটি সম্পূর্ণভাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে কেনা। আমরা সরকারিভাবে স্বাস্থ্য অধিদফতর থেকে শুধুমাত্র অনুমতি দিয়েছি। কিন্তু বাকি যা খরচ তা সবই মাননীয় মন্ত্রীর উদ্যোগে করা। উনার উদ্যোগেই আনা হয়েছে নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় এক হাজার টেস্ট কিট। আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে সরকারিভাবে অনুমতি, ২০০ টি টেস্ট কিট ও ল্যাবের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। সেই সঙ্গে সেখানে যাতে টেস্ট করা যায় তার ভ্যালিডেশন করেছি। এই কাজগুলো আমরা স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে করে দিয়েছি। তিনি বলেন, ইতিমধ্যে রূপগঞ্জে ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। এর সঙ্গে স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে ব্র্যাকের সহায়তায় পাঁচটি নমুনা সংগ্রহের বুথও স্থাপন করা হচ্ছে। এই বুথগুলো বিভিন্ন স্থানে বসানো হবে। সেখান থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হবে। এই বুথগুলোতে নমুনা সংগ্রহের কাজ করার জন্য প্রয়োজনীয় জনবলকেও প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ল্যাবের ভাইরোলজিস্ট ডা.রুকসানা রায়হান বলেন, ইতিমধ্যে কভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য ল্যাবের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখানে বায়োসেফটি লেভেল-২ ল্যাব নিশ্চিত করা হয়েছে। এখানে জে এস রিসার্চ ব্রান্ডের বায়োসেফটি লেভেল-২ ক্যাবিনেট ব্যবহার করা হচ্ছে। এটি কোরিয়া থেকে আনা হয়েছে। এছাড়াও ল্যাবটিকে আন্তর্জাতিক মানসম্পন্ন নেগেটিভ প্রেশার দিয়ে সুরক্ষিত করা হয়েছে। এখানে যে পিসিআর মেশিন ব্যবহার করা হয়েছে সেটি বায়োরেড কোম্পানির যেটির ব্র্যান্ড অরিজিন হচ্ছে যুক্তরাষ্ট্রের। এই মেশিনের মডেল হচ্ছে CFX96। এই মেশিন দিয়ে প্রতিবার ৯৪টি স্যাম্পল একবারে পরীক্ষা করা যায়।

এ বিষয়ে গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা বলেন, সমগ্র বিশ্বে আজ কভিড -১৯ আজ বৈশ্বিক মহামারী হিসেবে দেখা দিয়েছে। সারা বিশ্বেই মানুষ আজ এই নভেল করোনাভাইরাসের কাছে অসহায়। আমাদের দেশ ও এর ব্যতিক্রম নয়। কভিড-১৯ মোকাবিলায় আমাদের সরকার যথাসাধ্য কাজ করে যাচ্ছে। অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেও সরকার চেষ্টা করে যাচ্ছে জনগণকে নিরাপদে রাখতে। সরকারের এই প্রচেষ্টায় কিছু সহায়তা দিতে পারলে আমাদের কভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই আরো জোরদার হবে। মাননীয় প্রধানমন্ত্রী নিজেও এই অঞ্চলে একটি পরিপূর্ণ টেস্ট ল্যাব স্থাপনার উপর গুরুত্ব আরোপ করেছিলেন। সেই আহবানে সাড়া দিয়েই বীর মুক্তিযোদ্ধা ও মাননীয় বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এবং তাঁর পরিবার এগিয়ে এসেছে কভিড -১৯ এর অন্যতম হটস্পট নারায়ণগঞ্জের জন্য অর্থবহ কিছু করবার জন্য।

মর্তুজা আরো বলেন, করোনায় আক্রান্ত যারা মাইল্ড সিন্ড্রোমে ভুগছেন তাদের যদি দ্রুত সনাক্ত করে আইসোলেশনে নেয়া যায় এবং যারা করোনা পজিটিভের সংস্পর্শে আসতে পারেন তাদের যদি দ্রুত কোয়ারান্টাইনে নেয়া যায়, তাহলেই কেবল এই মারাত্মক সংক্রামক রোগটির সংক্রমণ ধীর করা যেতে পারে। সেজন্য সবার আগে প্রয়োজন রোগ সনাক্ত হওয়া। নারায়ণগঞ্জের স্যাম্পল ঢাকায় পরীক্ষার জন্য পাঠানো বিশাল সময়সাপেক্ষ ব্যাপার। এখন থেকে সম্পূর্ণ বিনা খরচে নারায়ণগঞ্জে থেকেই নারায়ণগঞ্জের রোগীদের স্যাম্পল টেস্ট করা সম্ভব। আক্রান্ত মানুষের নমুনা সংগ্রহের পরে দ্রুত সনাক্ত হলে তাদের চিকিৎসা পাবার সুযোগ সুবিধাও বাড়বে। এই প্রচেষ্টায় নারায়ণগঞ্জ সংসদীয় এলাকার সকল সংসদ সদস্য, ব্যবসায়ী, রাজনৈতিক দলসহ সবাই এক যোগে কাজ করছে, চেষ্টা করছে মানুষকে সর্বতোভাবে সাহায্য করে যাওয়ার জন্য।

তিনি বলেন, জনগণের পাশে থেকেই আমরা গাজী গ্রুপ সব সময়ে কাজ করে যাই। অতীতেও বিভিন্ন সংকটে গাজী গ্রুপ বিপন্ন মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। এবার করোনা সংকটের এ সময়ে সরকারের পাশে থেকে কাজ করে যাওয়া আমাদের দায়িত্ব। আমরা মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছি। পিসিআর ল্যাবের বিষয়টিও যখন মাথায় আসে আমরা সেটা দ্রুততার সঙ্গে বসানোর ব্যবস্থা করি। আমরা মনেকরি যে, সরকারের সঙ্গে যদি কিছু কাজ কাঁধে কাঁধ মিলিয়ে করে যেতে পারি তবে সেটা পরিস্থিতির উত্তরণে সাহায্য করবে।

মর্তুজা আরো আশা করেন, নারায়ণগঞ্জে যেটা হয়েছে তা যদি বাংলাদেশে সমাজের বিত্তবান ও প্রতিষ্ঠিতদের উদ্যোগে আরও ১৫-২০টি স্থানে করা হয় তবে আমরা কভিড-১৯ এর সংক্রমণ এড়ানোর যুদ্ধে অনেক দূর এগিয়ে যাবো।

এর আগে নারায়ণগঞ্জের কাঞ্চনের বেস্ট ওয়ে সিটিতে স্থাপিত এই ল্যাব যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পায় ১৭ এপ্রিল।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর