ব্রেকিং:
পুলিশের অভিযানে বিপুল পরিমান ইলিশ জব্দ অভিনব কায়দায় ২ দিনে ৪টি চুরি মা ইলিশ ধরায় ১৩ জেলেকে কঠোর শাস্তি কোয়ার্টার ফাইনালে চাঁদপুর হাজীগঞ্জ-শাহরাস্তিতে বন্ধ হচ্ছে ভিক্ষাবৃত্তি আশ্রয়কেন্দ্র উদ্বোধন নতুন মোটরসাইকেল কিনে বাড়ি ফেরা হলো না ‘ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হচ্ছে বাংলাদেশ’ জেএসসি-জেডিসি পরীক্ষা: ২২ দিন কোচিং সেন্টার বন্ধ বুয়েটে ভর্তি পরীক্ষা আজ সব শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হবে: শিক্ষামন্ত্রী দক্ষিণ এশিয়ায় দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে দ্বিতীয় বাংলাদেশ ২৪ উপজেলা-ইউপি-পৌরসভার ভোট আজ নভেম্বরের মধ্যে সকল উপজেলা কমিটির সম্মেলন শেষ হবে পূজা মণ্ডপে ছিলো ব্যতিক্রমধর্মী কার্যক্রম প্রভাবশালীদের সরকারি খাল দখল ইউএনও’র সাহসিকতায় রক্ষা পেল কিশোরী সংগঠন শক্তিশালী করতে তৃণমূলের প্রতি বিশেষ দিক-নির্দেশনা মসজিদে ভয়াবহ হামলা, নিহত ১৬ কম দামী গ্যালাক্সি নোট ১০ আনছে স্যামসাং

মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৩২

চেখেই দেখুন সুস্বাদু ‘ডিমের আচার’

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৯  

সবাই ডিম নানাভাবে রান্না করে খান। কিন্তু ডিমের আচার কখনো খেয়েছেন কি? যদি না খেয়ে থাকেন তবে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু ডিমের আচার।

খেতে দারুণ এই আচারটি তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ডিম ১২ টি, সাদা ভিনেগার  ৪ কাপ, পানি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, আচারের মসলা ২ চা চামচ, লবণ ১ চা চামচ, বড় কাঁচের জার ১ টি।

প্রণালী: প্রথমে ডিমগুলো ভালো করে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ঠাণ্ডা হতে দিন। খেয়াল রাখুন ডিমের ভিতরে যেন কাঁচা না থাকে। একটি পাত্রে ভিনেগার, পানি, চিনি, আচারের মসলা ও লবণ একসঙ্গে রাখুন। এবার পাত্রটি চুলায় দিয়ে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। নাড়তে থাকুন চিনি না গলা পর্যন্ত। আপনি চাইলে ছাঁকনি দিয়ে ছেঁকে আচারের মসলা আলাদা করে ফেলতে পারেন। একটি কাঁচের জারে ডিমগুলো রাখুন তার উপরে গরম তরলটা ঢেলে দিন। জারের মুখ ভালো করে বন্ধ করুন, যেন বাতাস প্রবেশ করতে না পারে। ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। খাওয়ার আগে অন্তত ২ দিন ফ্রিজে রাখুন।

স্পাইসি করতে চাইলে: লিকুইড তৈরি করার জন্য- আস্ত সরিষা, আস্ত ধনে , হলুদ গুঁড়া, সব সিকি চা চামচ এবং ১০টি লবঙ্গ, ১ টি স্টার আনিস ২টি শুকনা মরিচ, ১টি তেজপাতা, ১ চা চামচ গোলমরিচ, ১ টি মিডিয়াম সাইজ পেঁয়াজ কুচি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ব্যবহারের আগে ফ্রিজে অন্তত ১ মাস রাখুন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর