ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩০ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৩৩

ছাত্রলীগে নেতা হতে দিতে হবে পরীক্ষা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

এবার পরীক্ষার মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচন করবে বাংলাদেশ ছাত্রলীগ। এরই পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতি ও শুক্রবার বরিশালের বিভিন্ন উপজেলা ও কলেজগুলোয় এ পরীক্ষার আয়োজন করা হয়।
শুধু মাঠের রাজনীতি নয় বিতর্কমুক্ত ও আদর্শিক সংগঠন বিনির্মাণে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান সংগঠনটির সাংগঠনিক সম্পাদক মামুন বিন সাত্তার।

এ বিষয়ে ছাত্রলীগের নেতারা বলেন, কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশে নেতা নির্বাচনে নতুন এই পদ্ধতি অনুসরণ করা হয়েছে। এখন থেকে মেধার ভিত্তিতে নেতৃত্ব নির্বাচনের উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ। যারা ছাত্রলীগের রাজনীতি করবেন তাদের অবশ্যই মেধাবী হতে হবে। মেধাবীদেরকেই নেতৃত্ব দিতে হবে তাদের।

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ডেইলি বাংলাদেশকে বলেন, ছাত্রলীগের ভাবমূর্তি ফেরানোর জন্যে সব ইউনিটে মেধা ও পারিবারিক ব্যাকগ্রাউন্ড দেখে নেতা নির্বাচন করা হবে। যাতে সংগঠনে আবারো আদর্শিক ধারা তৈরি হয়।

এসময় বরিশালের গলাচিপার ইউনিটের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা এরইমধ্যে নেতৃত্ব নির্বাচনে নিজেদের পদ্ধতি অনুসরণ করছি। ধীরে ধীরে সব ইউনিটের সম্মেলন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে তার কাছ থেকে অনুমোদন নিয়ে কমিটি ঘোষণা করা হবে।

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মামুন বিন সাত্তার বলেন, ছাত্রলীগের পক্ষ থেকে সবাইকে একটা মেসেজ দিতে চাই অর্থ কিংবা লবিংয়ে আর নেতা হওয়া যাবে না। সংগঠন করতে হলে আদর্শ সম্পর্কে জানতে হবে। এখন থেকে সব পদের জন্যেই লিখিত ও ভাইভা পরীক্ষা নেয়া হবে।

পরীক্ষার বিষয় জানিয়ে ছাত্রলীগের এই নেতা বলেন, সংগঠনের নেতৃত্ব বাছাইয়ে এখন থেকে পরীক্ষা পদ্ধতি চালু করা হবে। এর মধ্যে ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘শেখ হাসিনা: নির্বাচিত উক্তি’, ‘স্বাধীনতা’, ‘মুক্তিযুদ্ধ’ ও ‘সংগঠনের গঠনতন্ত্র’র উপর ৮০ নাম্বারের লিখিত ও ২০ নাম্বারের ভাইবা পরীক্ষা নেয়া হবে।

মামুন বিন সাত্তার বলেন, এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তারাই নেতৃত্বে আসবেন। এছাড়া সংগঠনের নাম বিতর্কিত করা, চাঁদাবাজি ও নেতিবাচক কাজের সঙ্গে যারা যুক্ত রয়েছে তাদের নামের তালিকা বানিয়ে ছাত্রলীগ থেকে বিতারিত করে ব্ল্যাকলিস্টেড করা হবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর