ব্রেকিং:
চাঁদপুরে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক মতলবে অপরাধ ঠেকাতে রাত্রিকালীন পরিবহন চালকদের স্বেচ্ছায় পাহারা মতলব উত্তর উপজেলা মাসিক আইনশৃঙ্খলা ও সমন্বয় সভা অনুষ্ঠিত লঞ্চ সময় সূচী:চাঁদপুর–ঢাকা–চাঁদপুর কচুয়ায় রমরমা প্রাইভেট বাণিজ্য গরীব শিক্ষার্থীদের অভিভাবকরা বিপাকে চাঁদপুরে মৎস্য আইন না মেনে চলছে বিভিন্ন প্রজাতির মাছ নিধন সিহিরচোঁ সপ্রাবিতে কমেছে শিক্ষার্থী : বাড়ছে টাকা ভাগাভাগি হাজীগঞ্জে ইভটিজিংয়ের অভিযোগে স্কুলের সামনে থেকে দু’কিশোর আটক মতলবে কালের বির্বতনে বিলুপ্তির পথে লাঙ্গল-জোঁয়াল-মই-হালের বলদ চাঁদপুরে ক্লাসিক ডোর গ্যালারীর উদ্বোধন চাঁদপুরে সুমনের পরিবারের পাশে আছে রেমিট্যান্স যোদ্ধা ঐক্য পরিষদ চাঁদপুর অটো মেজর ও হাসকিং মিল সমিতির সভায় গঠনতন্ত্র অনুমোদন ফরিদগঞ্জে স্ত্রীর মামলায় ছেলে আটক, আটকের কথা শুনে পিতার মৃত্যু চাঁদপুরে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের টুকিটাকি অনৈতিক কাজের অভিযোগে মমিনবাগ থেকে আটক ২ শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মনোহর আলীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এখানকার খেলোয়াড়রা কাজ করে যাবে ফরিদগঞ্জ থানার ওসিসহ দুই পুলিশ অফিসার পুরস্কৃত দেশ গড়ার প্রত্যয়ে খেলাধুলাসহ অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যেতে চাই চাঁদপুর শহরে তিন প্রতিষ্ঠানকে সতর্ক ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৩ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৩৩৯

টাইগারদের স্বল্প পুঁজিতে কিউইদের কষ্টার্জিত জয়

প্রকাশিত: ৬ জুন ২০১৯  

ইংল্যান্ড বিশ্বকাপের ৯ম ম্যাচে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামে টিম বাংলাদেশ। দুই দলই জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে। কিন্তু লড়াই করে বাংলাদেশের কাছ থেকে দ্বিতীয় জয় ছিনিয়ে নেয় নিউজিল্যান্ড। দুই উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে কিউইরা।

 

 

বুধবার লন্ডনের ওভালে  টস হেরে আগে ব্যাট করতে নেমে মাত্র ২৪৪ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ফলে জয়ের জন্য ২৪৫ রানের লক্ষ্য পায় কিউইরা। জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৭ বল হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছায় নিউজিল্যান্ড। 

শুরুতেই ব্যাটে আসেন টাইগার ওপেনার তামিম ইকবাল ও আগের ম্যাচের সতীর্থ সৌম্য সরকার। বাউন্ডারি দিয়ে টাইগারদের রানের খাতা খোলেন তামিম ইকবাল। আগের ম্যাচের মতো ধরে এবং দেখে খেলছিলেন টাইগার ওপেনিং জুটি। কিন্তু আজ সৌম্যর কপালটা খারাপই ছিল বলা চলে। দলীয় অর্ধশতের কাছে গিয়ে ঘরে ফিরতে হয় তাকে। ম্যাট হেনরির বলে বোল্ড হন এই টাইগার ব্যাটসম্যান।

 

 

যদিও দলকে ২৫ রান উপহার দিয়েছেন ফেরার আগে। এরপর ক্রিজে আসেন সহ-অধিনায়ক সাকিব আল হাসান। এসেই তামিমের সঙ্গী হন। টাইগাররা পার করে দলীয় অর্ধশত। এরপর ঠিক টাইগারদের বিশ্বকাপের প্রথম ম্যাচের মত সৌম্য আউট হওয়া আর দলীয় অর্ধশতের পরে তামিমের ফেরা। লকি ফার্গুসনের বলে এক বাজে শর্ট করেন তামিম ইকবাল। আর তা একদম হাতে গিয়ে পড়ে ট্রেন্ট বোল্টের। কোন কষ্ট ছাড়াই তামিমকে ফেরায় কিউইরা। ৩৮ বলে ২৫ রানের এক ইনিংস খেলেন তামিম। এ যেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগারদের ম্যাচের পুনরাবৃত্তি। আবারো দলের হাল ধরেন সাকিব-মুশফিক। তুলে নেন দলীয় শতক। এরপরেই কপাল পোড়ে মুশফিকের। মিচেল স্যান্টনারের বলে শট করে সাকিবের কলে দৌড় দেন মুশি। কিন্তু সাকিব নিজের জায়গায় দাঁড়িয়ে থাকেন।

 

 

গাপটিলের কাছে যাওয়া বল ছুড়ে দেন লাথামের কাছে। মুশফিক ব্যাক করে ক্রিজে ঢুকতে ঢুকতে লাথাম উইকেট ভেঙে দেন। সাকিবের ভুলে ফিরতে হল মুশফিককে। এর পরপরই সাকিব তুলে নিলেন একদিনের আন্তর্জাতিক ম্যাচে নিজের ৪৪ তম অর্ধশত। ৫৬ বলে ৫১ রান তুলে নেন এ টাইগার অলরাউন্ডার। মিচেল স্যান্টনারের বলে ৪ মেরে অর্ধশত পূরণ করেন সাকিব। আরো এক ওভার ভালো খেলেই করেন ৬৪ রান। এরপর আর এগোতে পারেননি সাকিব। গ্রান্ডহোমের বলে লাথামের কাছে কট আউট হয়ে ফিরতে হয় তাকে।

 

 

আসা-যাওয়ার মধ্যেই আছে বাংলাদেশের খেলোয়াড়রা। এবার ঘরে ফিরলেন মোহাম্মদ মিঠুন। ম্যাট হেনরির বলে গ্র্যান্ডহোমের হাতে ক্যাঁচ তুলে দেন মিঠুন(২৬)। এরপর ফিরতেই থাকে টাইগাররা। মাহমুদউল্লাহ ২০, মোসাদ্দেক ১১ রানে প্যাভিলিয়নের পথ ধরেন। মেহেদি হাসান ও মাশরাফী পরপর ফেরেন ক্যাঁচ দিয়ে। সাইফউদ্দিন বোল্ড হয়ে ২৪৪ রানে ৪৯.২ ওভারে ইনিংস থামে বাংলাদেশের।

নিউজিল্যান্ডের হয়ে ম্যাট হেনরি ৪টি, ট্রেন্ট বোল্ট ২টি এছাড়া কলিন ডি গ্র্যান্ডহোম, লকি ফার্গুসন ও মিচেল স্যান্টনার নেন ১ টি করে উইকেট।

 

জবাবে ব্যাট করতে নেমে দলীয় ৩৫ রানে সাকিবের বলে তামিমের কাছে ক্যাঁচ দেন মার্টিন গাপটিল (২৫)। এবার একই ভাবে ক্যাঁচ বানিয়ে কলিন মুনরোকেও (২৪) ফেরান সাকিব। তবে এবার ক্যাঁচটি লুফে নেন মেহেদি হাসান মিরাজ।

 

এরপর একটা বড় সুযোগ হারায় বাংলাদেশ। উইকেটকিপার মুশফিকুর রহিমের মারাত্মক এক ভুলে বেঁচে যায় কেন উইলিয়ামসন। সাকিব আল হাসানকে মিড অনে খেলে সিঙ্গেলের জন্য ছুটেছিলেন রস টেলর। নন স্ট্রাইক থেকে উইলিয়ামসন ছুটেছিলেন একটু দেরিতে। তামিম ইকবালের থ্রোটা সরাসরি স্টাম্প ভেঙে দিতে পারত। কিন্তু স্টাম্পের সামনে হাত বাড়িয়ে থ্রোটা ধরতে যান মুশফিক। বল ধরে তিনি স্টাম্প ভাঙার আগেই তার গ্লাভস লেগে উঠে যায় বেল। উইলিয়ামসন তখন অনেকটা দূরেই। মুশফিক মাটি থেকে স্টাম্প তুললেও হয়তো আউট হতে পারতেন কিউই অধিনায়ক। কিন্তু মুশফিক করেননি সেটাও! তখন ৮ রানে ব্যাট করছিলেন উইলিয়ামসন।

 


এরপর আর কিউইদের আটকাতে পারেনি মাশরাফীরা। টেলর ও অধিনায়ক উইলিয়ামসনে জয়ের দিকে এগোচ্ছে কিউইরা।এরই মধ্যে টেলর নিজের ক্যারিয়ারের ৪৮ তম অর্ধশত তুলে নেন। এই জুটিতে দলীয় ১৬০ রানের সংগ্রহ গড়ে তোলে। মোসাদ্দেকের কাছে ক্যাঁচ বানিয়ে উইলিয়ামসনকে ফিরিয়ে জুটি ভাঙে মিরাজ। ফেরার আগে ৪০ রানের ইনিংস খেলেন কিউই অধিনায়ক।

 

একই ওভারে মোসাদ্দেকের কাছে ক্যাঁচ তুলে দেন লাথাম। শূন্য রানে ঘরে ফেরেন এই কিউই ব্যাটসম্যান। রস টেলর একাই দলকে টেনে নিয়ে যাচ্ছিল। সেই টেলরকে থামিয়ে টাইগার শিবিরে স্বস্তি আনে মোসাদ্দেক। মোসাদ্দেকের লেগ সাইডের বল খেলতে গিয়ে মুশফিকের হাতে কট হন এই কিউই ব্যাটসম্যান। তবে ঘরে ফেরার আগে ৮২ রান করে জয়ের আশা জ্বালিয়ে গেছেন টেলর।

 

এরপর সাইফউদ্দিনের বলে পিছন থেকে মারতে যান কলিন ডি গ্র্যান্ডহোম। মুশফিকুর রহিম লাফিয়ে উঠে লুফে নেন বলটি। এবার মোসাদ্দেক ফেরান জিমি নিশামকে। সাইফউদ্দিন আর এক উইকেট নিলেও কোনো উপকার হয় না দলের। ৪৭.১ বলে ২৪৮ রান সংগ্রহ করে নেয় নিউজিল্যান্ড। এতে বিশ্বকাপে দুই জয় পেলে কিউইরা।

বাংলাদেশের হয়ে সাকিব, মেহেদি হাসান, মোসাদ্দেক ও সাইফউদ্দিন নেন ২ টি করে উইকেট। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর