ব্রেকিং:
স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-কমিটির সভা আজ রাজাকারদের তালিকা প্রকাশ হবে আজ বুদ্ধিজীবী এবি তালুকদারের নামে সড়ক চায় পরিবার বিজয়ের মাসে পতাকা ফেরি মতলব উত্তর থানার ওসির বিশেষ উদ্যোগ ফরিদগঞ্জে টুম্পা হত্যার বিচার চায় পরিবার চাঁদপুর আওয়ামী লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে বাংলাদেশ শহীদ বুদ্ধিজীবী দিবস আজ কচুয়ায় পাঁচ জয়িতাকে সম্মাননা প্রদান হাইমচর উপজেলা নির্বাচনে ১৯ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল হাইমচরকে হারিয়ে ফাইনালে মতলব উত্তর বিজয়মেলা মঞ্চে জীবনদীপের সংবর্ধনা অনুষ্ঠান মতলব দক্ষিণে জাসদের কর্মী সভা চাঁদপুরে পেঁয়াজ-রসুনের উৎপাদন লক্ষ্যমাত্রা ৯ হাজার মেট্রিক টন চাঁদপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রোহিঙ্গা গণহত্যার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত: আইসিজে প্রেসিডেন্ট মতলব উত্তরে বিনামূল্যে বীজ ও সার বিতরণ কচুয়ায় শিকলে বন্দী ছেলে ও আটক পিতাকে ৫ দিন পর উদ্ধার মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন কাল

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৪৬১

ঠিক দুই দিন পরই মহাজাগতিক দৃশ্যের অপেক্ষায় বিশ্ব

প্রকাশিত: ১ জুলাই ২০১৯  

আর মাত্র দু’দিন বাদেই মহাকাশে ঘটতে চলেছে এক মহাজাগতিক ঘটনা। জ্যোর্তিবিজ্ঞানী থেকে জ্যোতিষশাস্ত্রবিদ, সবাই আপাতত তাকিয়ে সেই ঘটনার দিকেই। যাকে কেন্দ্র করে রীতিমত আলোচনা শুরু হয়ে গিয়েছে।
আগামী ২ জুলাই দেখা যাবে ২০১৯-এর প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ২০১৭ সালের গ্রেট আমেরিকান সোলার একলিপসের পর ২ জুলাই দেখতে চলেছে আরো একটি মহা সূর্যগ্রহণ। এই দিন, একই রেখা বরাবর থাকবে সূর্য, চাঁদ ও পৃথিবী।

এভাবে একই রেখায় চলে আসার ফলে, এই দিন সকালের আলোকে ঢেকে দেয় মহাজাগতিক ছায়ার অন্ধকার। এমন দিনে আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবে প্রশান্ত মহাসাগর সংলগ্ন দেশগুলো। আংশিক সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায়।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকার কোরালদ্বীপ থেকে। বাংলাদেশ সময় অনুযায়ী, রাত সাড়ে ১২টা মিনিট নাগাদ শুরু হবে সূর্যগ্রহণ। যদিও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তা দেখা যাবে স্থানীয় সময় সকাল ১০:২৪ মিনিট নাগাদ। ফলে বাংলাদেশ থেকে এই মাহজাগতিক দৃশ্য সরাসরি দেখা অসম্ভব। তবে মার্কিন মহাকাশ বিজ্ঞান কেন্দ্র ‘নাসা’ গোটা ঘটনাটিই সরাসরি সম্প্রচার করবে তাদের ওয়েবসাইট-এ।

আর্জেন্টিনা, চিলি, নিউজিল্যান্ড সহ একাধিক দেশ থেকে দেখা যাবে এই অসামান্য দৃশ্য। আর্জেন্টিনার স্যান জুয়ানে এই দৃশ্য দেখা যাবে ৩৬ সেকেন্ডের জন্য, অন্যদিকে, চিলিতে ৫৩ সেকেন্ডের জন্য দেখা যাবে এমন মহাজাগতিক দৃশ্য।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর