ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১২১৪

ডাকাতিয়ায় ভেসে উঠছে মাছ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

চাঁদপুর ডাকাতীয়া নদীর নানা প্রজাতির মাছ হঠাৎ করে তীবে এবং পানির ওপরে ভাসমান অবস্থায় দেখা গিয়েছে। পানির ওপরে ভেসে উঠা ও নদীর কিনারে ভেসে উঠছে। নানা প্রজাতির মাছ ধরলেন শত, শত মানুষ। তবে কি কারণে হঠাৎ ডাকাতিয়া নদীর মাছগুলো নদীর কুলে এবং পানির ওপরে ভেসে আসছে তা কেউ বলতে পারেননি।

চাঁদপুর শহরের দক্ষিণ বিষ্ণুদী এলাকা ও গুনরাজদী এলাকার জুলাস মিজি, সুমন খান, মাসুদ ঢালী, রঞ্জু বেপারীসহ ডাকাতিয়া নদী তীর বর্র্তী বসবাসরত একাধিক লোক জানান, রোববার দিবাগত রাত ১২ টার পর থেকে হঠাৎ করে ডাকাতিয়া নদীতে থাকা বড় চিংড়ি, সরপুটি, ছেউয়া, মেনি, রুই, ভাইং মাছসহ বিভিন্ন প্রজাতির মাছ নদীর পানির ওপরে এবং তীরে জীবিত অবস্থায় ভেসে উঠতে দেখে।

তারা জানান, জীবিত মাছের সাথে অনেক মাছ মৃত অবস্থায় ও ভেসে উঠতে দেখে। তবে যেসব জীবিত মাছ পানির ওপরে ভেসে উঠতে দেখা যায়। সে সব মাছগুলো খুবই দুর্বল মনে হয়েছে। তাই মাছগুলোকে ধরতে সহজ হয়েছে। রোববার রাতে এবং সোমবার দিনে রাতে ডাকাতিয়া নদীতে ভেসে উঠা মাছগুলো সাধারণ মানুষ,জাল,টেটা দিয়ে ধরে শত শত মানুষ। একই সাথে নদীতে খাঁচায় চাষকৃত মাছ ও মারা গেছে বলে অনেক মাছ চাষীরা জানিয়েছেন।

কেনো হঠাৎ ডাকাতিয়া নদীতে এসব মাছগুলো ভেসে উঠছে এর কারন কেউ নির্দিষ্ট করে বলতে না পারলেও অনেকেই অভিজ্ঞতা থেকে ধারনা করে বলছেন, নদীর পানি দূষিত হওয়ার কারণে কিংবা প্রকৃতিতে বিশেষ কোনো দিন আসলে এমনটা দেখা দেয়। আবার কেউ কেউ বলছেন, প্রতি বছরের বাংলা কার্তিক মাসের কাছাকাছি সময়ে নদীতে থাকা মাছের গায়ে জ্বর হয়। আর সে জ্বর হলেই পানির নিছে থাকা মাছ, পানির ওপরে এবং ডাঙ্গায় ভেসে উঠে।

এছাড়াও যারা নদীতে ঝাঁগ পেতে মাছ শিকার করেন, তাদের অনেকের অভিযোগ অনেক সময় কিছু দৃস্কৃতকারীরা ডাকাতিয়া নদীর কুল ঘেষে বিষ প্রয়োগ করে মাছ শিকার করেন। বিষ দিয়ে মাছ শিকার করে মাছ শিকার করার কারনে, তাদের পাতা ঝাঁগে তেমন কোন মাছ ধরা পড়েনি।

জেলা মৎস কর্মকর্তা বাকি বিল্লাহ জানান, আমরা এখন প্রাথমিক ভাবে বলতে পারবো না কি কারনে মাছগুলো মারা যাচ্ছে। প্রতিবছরই এরকম অল্প কিছু সংখ্যক মাছ মারা যায়। তবে কি কারণে এবার নদীর এত সংখ্যক মাছ মারা গেছে,তার জন্য নদীর পানি,মাছ এবং মাটি পরীক্ষা করতে হবে। আমরা চাঁদপুর মৎস ইনসিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তাদের খবর দিয়েছি। তারা তা পরীক্ষা করার পর এর কারণ জানা যাবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর