ব্রেকিং:
মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত সহদেবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত গ্রাম আদালত বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ পূজা উদযাপন পরিষদ চাঁদপুর শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত স্কুল কর্তৃপক্ষের অবহেলার কারণে এসএসসি পরীক্ষা দিতে পারছে না সজিব ৩২ লক্ষ টাকার অর্থদণ্ডপ্রাপ্ত আসামী আটক মতলবের গর্ব দিলশাদ জাহান ইথেন চাঁদপুরের কৃতী সন্তান মোঃ কাউছ মিয়ার বিরল রেকর্ড ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রীম ট্রেন দুর্ঘটনায় নিহত দম্পতির সন্তানদের পাশে মেজর রফিক চট্টগ্রামে গ্যাস লাইন বিস্ফোরণের পর ভবন ধস: নিহত ৭, আহত ২৫ বেসরকারি চাকরি প্রত্যাশীদেরও ডোপ টেস্ট পেঁয়াজ পৌঁছবে দু’এক দিনের মধ্যে: প্রধানমন্ত্রী চাঁদপুরে ভাইভায় অনুপস্থিত ৬৩ জন মালিগাঁও ওয়ার্ড আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হাজীগঞ্জ পৌরসভার গুরুত্বপূর্ণ ওয়ার্ডে আ’লীগের প্রচারনা তুঙ্গে পাইকপাড়ায় বসতঘর পুড়ে ছাই এইচআইভিসহ সকল রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই এ বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে শিক্ষার্থীরা বিএনপির বড় বড় উইকেট পড়ে যাচ্ছে: কাদের

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১১৫৭

ডাকাতিয়ায় ভেসে উঠছে মাছ

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

চাঁদপুর ডাকাতীয়া নদীর নানা প্রজাতির মাছ হঠাৎ করে তীবে এবং পানির ওপরে ভাসমান অবস্থায় দেখা গিয়েছে। পানির ওপরে ভেসে উঠা ও নদীর কিনারে ভেসে উঠছে। নানা প্রজাতির মাছ ধরলেন শত, শত মানুষ। তবে কি কারণে হঠাৎ ডাকাতিয়া নদীর মাছগুলো নদীর কুলে এবং পানির ওপরে ভেসে আসছে তা কেউ বলতে পারেননি।

চাঁদপুর শহরের দক্ষিণ বিষ্ণুদী এলাকা ও গুনরাজদী এলাকার জুলাস মিজি, সুমন খান, মাসুদ ঢালী, রঞ্জু বেপারীসহ ডাকাতিয়া নদী তীর বর্র্তী বসবাসরত একাধিক লোক জানান, রোববার দিবাগত রাত ১২ টার পর থেকে হঠাৎ করে ডাকাতিয়া নদীতে থাকা বড় চিংড়ি, সরপুটি, ছেউয়া, মেনি, রুই, ভাইং মাছসহ বিভিন্ন প্রজাতির মাছ নদীর পানির ওপরে এবং তীরে জীবিত অবস্থায় ভেসে উঠতে দেখে।

তারা জানান, জীবিত মাছের সাথে অনেক মাছ মৃত অবস্থায় ও ভেসে উঠতে দেখে। তবে যেসব জীবিত মাছ পানির ওপরে ভেসে উঠতে দেখা যায়। সে সব মাছগুলো খুবই দুর্বল মনে হয়েছে। তাই মাছগুলোকে ধরতে সহজ হয়েছে। রোববার রাতে এবং সোমবার দিনে রাতে ডাকাতিয়া নদীতে ভেসে উঠা মাছগুলো সাধারণ মানুষ,জাল,টেটা দিয়ে ধরে শত শত মানুষ। একই সাথে নদীতে খাঁচায় চাষকৃত মাছ ও মারা গেছে বলে অনেক মাছ চাষীরা জানিয়েছেন।

কেনো হঠাৎ ডাকাতিয়া নদীতে এসব মাছগুলো ভেসে উঠছে এর কারন কেউ নির্দিষ্ট করে বলতে না পারলেও অনেকেই অভিজ্ঞতা থেকে ধারনা করে বলছেন, নদীর পানি দূষিত হওয়ার কারণে কিংবা প্রকৃতিতে বিশেষ কোনো দিন আসলে এমনটা দেখা দেয়। আবার কেউ কেউ বলছেন, প্রতি বছরের বাংলা কার্তিক মাসের কাছাকাছি সময়ে নদীতে থাকা মাছের গায়ে জ্বর হয়। আর সে জ্বর হলেই পানির নিছে থাকা মাছ, পানির ওপরে এবং ডাঙ্গায় ভেসে উঠে।

এছাড়াও যারা নদীতে ঝাঁগ পেতে মাছ শিকার করেন, তাদের অনেকের অভিযোগ অনেক সময় কিছু দৃস্কৃতকারীরা ডাকাতিয়া নদীর কুল ঘেষে বিষ প্রয়োগ করে মাছ শিকার করেন। বিষ দিয়ে মাছ শিকার করে মাছ শিকার করার কারনে, তাদের পাতা ঝাঁগে তেমন কোন মাছ ধরা পড়েনি।

জেলা মৎস কর্মকর্তা বাকি বিল্লাহ জানান, আমরা এখন প্রাথমিক ভাবে বলতে পারবো না কি কারনে মাছগুলো মারা যাচ্ছে। প্রতিবছরই এরকম অল্প কিছু সংখ্যক মাছ মারা যায়। তবে কি কারণে এবার নদীর এত সংখ্যক মাছ মারা গেছে,তার জন্য নদীর পানি,মাছ এবং মাটি পরীক্ষা করতে হবে। আমরা চাঁদপুর মৎস ইনসিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তাদের খবর দিয়েছি। তারা তা পরীক্ষা করার পর এর কারণ জানা যাবে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর