ব্রেকিং:
হাইমচরে চরপক্ষিদিয়া আশ্রায়ন কেন্দ্রের ব্যারাক হাউজ হস্তান্তর অবশেষে ফরিদগঞ্জে ফায়ার সার্ভিস হচ্ছে মতলব উত্তরে ঝুঁকিপূর্ণ ব্রিজে চলছে যানবাহন করোনাভাইরাস কেড়ে নিলো উহান হাসপাতালের পরিচালককেও জুতার গামেই হচ্ছে ঘি নোয়াখালীতে আগুনে পুড়ল তিন বসতঘর চাঁদপুরে নিষিদ্ধ পলিথিন পেল মুক্তা পানি কর্তৃপক্ষ স্বপ্নের মেট্রোরেলের প্রথম কোচ ঢাকায় সেনাবাহিনী প্রধানের সঙ্গে জাম্বিয়ার সেনা কমান্ডারের সাক্ষাৎ বাণিজ্য না সরাতে চীনের অনুরোধ মোবাইল টাওয়ারের রেডিয়েশন ক্ষতিকর নয়: বিটিআরসি বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী ‘আয়নামতি-ময়নামতি’ নামে নয়; কুমিল্লা বিভাগ চাই ‘কুমিল্লা’ নামে শাহরাস্তির লোটরা সপ্রাবির বার্ষিক ক্রীড়ানুষ্ঠান মুজিববর্ষ উদ্‌যাপনে যেনো কৃত্রিমতা না থাকে ফরিদগঞ্জ জেলা পরিষদের মহৎ উদ্যোগ ফরিদগঞ্জে ৭টি মামলার পলাতক কুখ্যাত আসামী গ্রেফতার কচুয়ায় ভয়াবহ সড়ক দুর্ঘটনা মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলাীর মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা ও মিলাদ ২৯ মার্চ হতে যাচ্ছে চাঁদপুর পৌরসভা নির্বাচন
  • মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৬ ১৪২৬

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৬৪৩

ডেঙ্গু হলে যা খাওয়া বারণ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১ আগস্ট ২০১৯  

ডেঙ্গু আতঙ্কে রয়েছে রাজধানীবাসী। শিশু, বয়স্ক সবাই একে একে কাবু হচ্ছে এই জ্বরে। ডেঙ্গু হলে খাবার-দাবার ও পুষ্টির দিকে খেয়াল রাখা জরুরি। এরই মধ্যে আপনারা অনেকেই হয়তো অবগত রয়েছেন এসময় রোগীকে কী কী খাওয়ানো জরুরি। তবে জানেন কি, এসময় রোগীকে কোন খাবারগুলো থেকে বিরত থাকতে হবে? বাড়িতে কারো ডেঙ্গু জ্বর হলে তাই নিচের বিষয়গুলো খেয়াল রাখুন-
তৈলাক্ত খাবার
অবশ্যই ডেঙ্গু জ্বর হলে এসময় তৈলাক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। কারণ তৈলাক্ত খাবারে প্রচুর ফ্যাট থাকে। যা উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের জন্য দায়ী। এটি রোগীর পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা কমিয়ে আনে।

অতিরিক্ত ঝালযুক্ত খাবার
অনেক সময় জ্বরের কারণে ঝালযুক্ত খাবার খেতে ইচ্ছা করে! তবে ডেঙ্গু হলে অবশ্যই ঝাল ও মশলাযুক্ত খাবার এড়িয়ে যেতে হবে। এসব খবারের হেতু রোগীর পাকস্থলীতে এসিডের পরিমাণ বেড়ে যাবে। যার ফলে দ্রুত সুস্থ হওয়ার বদলে রোগী আরও অসুস্থ হয়ে পড়বে।

ক্যাফেইনজাতীয় খাবার
ডেঙ্গু রোগীদের প্রচুর পরিমাণে তরল খাবার খাওয়া উচিত। তবে কোনোভাবেই ক্যাফেইনজাতীয় তরল নয়। চা, কফি বা অন্যান্য পানীয় পান করা থেকে বিরত থাকতে হবে। এসময় প্রচুর পানি ও প্রাকৃতিক ফলের জুস খাওয়া উচিত। ক্যাফেইনজাতীয় খাবারের ফলে বুকে ও পেশীতে ব্যাথা অনুভূত হতে পারে।

শাক-সবজি বাদে অন্য খাবারে ‘না’
ডেঙ্গু রোগীদের অবশ্যই বেশি বেশি সবুজ শাক সবজি খেতে হবে। বিভিন্ন মাংস, মাছসহ অতিরিক্ত প্রোটিন ও চর্বিযুক্ত খাবার পরিহার করা শ্রেয়। এছাড়া সাধারন পানির তুলনায় হালকা গরম পানি খাওয়া উচিত। 

ডেঙ্গুর প্রভাব থেকে দ্রুত মুক্তি পেতে অবশ্যই রোগী ও পরিজনদের সচেতন হতে হবে। কারণ খাবারের ওপরই নির্ভর করছে রোগী কত দ্রুত সুস্থ হবে। এসময় বেছে সঠিক ও প্রয়োজনীয় খাবার খাওয়াতে হবে রোগীকে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর