ব্রেকিং:
মতলব উত্তরে পুকুরের প্রকৃত মালিককে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ধনাগোদা নদীতে ফেলে মাদ্রাসা ছাত্রকে হত্যার চেষ্টা চাঁদপুরে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার প্রথমদিন অনুপস্থিত ১৮৮৭ কচুয়ায় আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ফরিদগঞ্জে মাদ্রাসা ছাত্রীর রহস্যজনক মৃত্যু পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চাঁদপুরে এবার বীজ বরাদ্দ ৯৪৫ মে.টন ১শ` ৪০ কোটি টাকার উন্নয়নের জোয়ারে ভাসছে শাহরাস্তি মতলব পিইসি ও সমমান পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ১৫১ চাঁদপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অত্যন্ত জাঁকজমকভাবে পালন হবে বেহেশতী নারীর ৪ গুণ গ্রান্ড দুবাই এয়ারশো-এ প্রধানমন্ত্রীর যোগদান মৈত্রী শিশু উদ্যান এন্ড হাইস্কুলে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত সহদেবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত গ্রাম আদালত বিচার ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ পূজা উদযাপন পরিষদ চাঁদপুর শাখার বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত স্কুল কর্তৃপক্ষের অবহেলার কারণে এসএসসি পরীক্ষা দিতে পারছে না সজিব ৩২ লক্ষ টাকার অর্থদণ্ডপ্রাপ্ত আসামী আটক মতলবের গর্ব দিলশাদ জাহান ইথেন চাঁদপুরের কৃতী সন্তান মোঃ কাউছ মিয়ার বিরল রেকর্ড

মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫৯৭

ডেঙ্গু হলে যা খাওয়া বারণ

প্রকাশিত: ১ আগস্ট ২০১৯  

ডেঙ্গু আতঙ্কে রয়েছে রাজধানীবাসী। শিশু, বয়স্ক সবাই একে একে কাবু হচ্ছে এই জ্বরে। ডেঙ্গু হলে খাবার-দাবার ও পুষ্টির দিকে খেয়াল রাখা জরুরি। এরই মধ্যে আপনারা অনেকেই হয়তো অবগত রয়েছেন এসময় রোগীকে কী কী খাওয়ানো জরুরি। তবে জানেন কি, এসময় রোগীকে কোন খাবারগুলো থেকে বিরত থাকতে হবে? বাড়িতে কারো ডেঙ্গু জ্বর হলে তাই নিচের বিষয়গুলো খেয়াল রাখুন-
তৈলাক্ত খাবার
অবশ্যই ডেঙ্গু জ্বর হলে এসময় তৈলাক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। কারণ তৈলাক্ত খাবারে প্রচুর ফ্যাট থাকে। যা উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের জন্য দায়ী। এটি রোগীর পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা কমিয়ে আনে।

অতিরিক্ত ঝালযুক্ত খাবার
অনেক সময় জ্বরের কারণে ঝালযুক্ত খাবার খেতে ইচ্ছা করে! তবে ডেঙ্গু হলে অবশ্যই ঝাল ও মশলাযুক্ত খাবার এড়িয়ে যেতে হবে। এসব খবারের হেতু রোগীর পাকস্থলীতে এসিডের পরিমাণ বেড়ে যাবে। যার ফলে দ্রুত সুস্থ হওয়ার বদলে রোগী আরও অসুস্থ হয়ে পড়বে।

ক্যাফেইনজাতীয় খাবার
ডেঙ্গু রোগীদের প্রচুর পরিমাণে তরল খাবার খাওয়া উচিত। তবে কোনোভাবেই ক্যাফেইনজাতীয় তরল নয়। চা, কফি বা অন্যান্য পানীয় পান করা থেকে বিরত থাকতে হবে। এসময় প্রচুর পানি ও প্রাকৃতিক ফলের জুস খাওয়া উচিত। ক্যাফেইনজাতীয় খাবারের ফলে বুকে ও পেশীতে ব্যাথা অনুভূত হতে পারে।

শাক-সবজি বাদে অন্য খাবারে ‘না’
ডেঙ্গু রোগীদের অবশ্যই বেশি বেশি সবুজ শাক সবজি খেতে হবে। বিভিন্ন মাংস, মাছসহ অতিরিক্ত প্রোটিন ও চর্বিযুক্ত খাবার পরিহার করা শ্রেয়। এছাড়া সাধারন পানির তুলনায় হালকা গরম পানি খাওয়া উচিত। 

ডেঙ্গুর প্রভাব থেকে দ্রুত মুক্তি পেতে অবশ্যই রোগী ও পরিজনদের সচেতন হতে হবে। কারণ খাবারের ওপরই নির্ভর করছে রোগী কত দ্রুত সুস্থ হবে। এসময় বেছে সঠিক ও প্রয়োজনীয় খাবার খাওয়াতে হবে রোগীকে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর