ব্রেকিং:
ফরিদগঞ্জে স্ত্রীর মামলায় ছেলে আটক, আটকের কথা শুনে পিতার মৃত্যু চাঁদপুরে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের টুকিটাকি অনৈতিক কাজের অভিযোগে মমিনবাগ থেকে আটক ২ শিক্ষাবিদ অধ্যক্ষ প্রফেসর মনোহর আলীর সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে এখানকার খেলোয়াড়রা কাজ করে যাবে ফরিদগঞ্জ থানার ওসিসহ দুই পুলিশ অফিসার পৃরস্কৃত দেশ গড়ার প্রত্যয়ে খেলাধুলাসহ অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যেতে চাই চাঁদপুর শহরে তিন প্রতিষ্ঠানকে সতর্ক ও মেয়াদোত্তীর্ণ পণ্য জব্দ জামানত রেখে ঋণ দিতে হবে: অর্থমন্ত্রী ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ দিচ্ছে টিসিবি শিগগিরই কমবে পেঁয়াজের দাম শেখ হাসিনার আন্তর্জাতিক ৩৭ পদক লাভ আরো দুটি বোয়িং বিমান কেনার ইঙ্গিত প্রধানমন্ত্রীর পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু খেলোয়াড়দের মাঝে চাঁদপুর পৌরসভার জার্সি বিতরণ নবাগত পুলিশ সুপারকে জেলা সংবাদপত্র সম্পাদক পরিষদের ফুলেল শুভেচ্ছা হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় কাবাডি দল জেলায় চ্যাম্পিয়ন হাজীগঞ্জে ডাকাতিয়া নদী থেকে নবজাতকের লাশ উদ্ধার চাঁদপুরে ইলিশ মাছ রক্ষায় সব বাহিনী কাজ করবে শাহরাস্তিতে ৪টি খাবার হোটেলকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫৬২

ডেঙ্গু হলে যা খাওয়া বারণ

প্রকাশিত: ১ আগস্ট ২০১৯  

ডেঙ্গু আতঙ্কে রয়েছে রাজধানীবাসী। শিশু, বয়স্ক সবাই একে একে কাবু হচ্ছে এই জ্বরে। ডেঙ্গু হলে খাবার-দাবার ও পুষ্টির দিকে খেয়াল রাখা জরুরি। এরই মধ্যে আপনারা অনেকেই হয়তো অবগত রয়েছেন এসময় রোগীকে কী কী খাওয়ানো জরুরি। তবে জানেন কি, এসময় রোগীকে কোন খাবারগুলো থেকে বিরত থাকতে হবে? বাড়িতে কারো ডেঙ্গু জ্বর হলে তাই নিচের বিষয়গুলো খেয়াল রাখুন-
তৈলাক্ত খাবার
অবশ্যই ডেঙ্গু জ্বর হলে এসময় তৈলাক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। কারণ তৈলাক্ত খাবারে প্রচুর ফ্যাট থাকে। যা উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের জন্য দায়ী। এটি রোগীর পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা কমিয়ে আনে।

অতিরিক্ত ঝালযুক্ত খাবার
অনেক সময় জ্বরের কারণে ঝালযুক্ত খাবার খেতে ইচ্ছা করে! তবে ডেঙ্গু হলে অবশ্যই ঝাল ও মশলাযুক্ত খাবার এড়িয়ে যেতে হবে। এসব খবারের হেতু রোগীর পাকস্থলীতে এসিডের পরিমাণ বেড়ে যাবে। যার ফলে দ্রুত সুস্থ হওয়ার বদলে রোগী আরও অসুস্থ হয়ে পড়বে।

ক্যাফেইনজাতীয় খাবার
ডেঙ্গু রোগীদের প্রচুর পরিমাণে তরল খাবার খাওয়া উচিত। তবে কোনোভাবেই ক্যাফেইনজাতীয় তরল নয়। চা, কফি বা অন্যান্য পানীয় পান করা থেকে বিরত থাকতে হবে। এসময় প্রচুর পানি ও প্রাকৃতিক ফলের জুস খাওয়া উচিত। ক্যাফেইনজাতীয় খাবারের ফলে বুকে ও পেশীতে ব্যাথা অনুভূত হতে পারে।

শাক-সবজি বাদে অন্য খাবারে ‘না’
ডেঙ্গু রোগীদের অবশ্যই বেশি বেশি সবুজ শাক সবজি খেতে হবে। বিভিন্ন মাংস, মাছসহ অতিরিক্ত প্রোটিন ও চর্বিযুক্ত খাবার পরিহার করা শ্রেয়। এছাড়া সাধারন পানির তুলনায় হালকা গরম পানি খাওয়া উচিত। 

ডেঙ্গুর প্রভাব থেকে দ্রুত মুক্তি পেতে অবশ্যই রোগী ও পরিজনদের সচেতন হতে হবে। কারণ খাবারের ওপরই নির্ভর করছে রোগী কত দ্রুত সুস্থ হবে। এসময় বেছে সঠিক ও প্রয়োজনীয় খাবার খাওয়াতে হবে রোগীকে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর