ব্রেকিং:
চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী ড্র করেও চ্যাম্পিয়ন জুভেন্টাস! শাহ আমানতে সোয়া ১১ কেজি সোনা উদ্ধার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা পঞ্চম ধাপে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা আগামী ২৫-২৭ মে এর মধ্যে পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসানো হতে পারে সৌদি-আমিরাতের ৩০০ স্থাপনায় হুতিদের হামলার হুমকি লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি আজ শুরু ‘শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে’ একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা মন্ত্রিসভায় রদবদল, স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে ডা. মুরাদ দিনের চেয়ে রাতের চাঁদপুর আগের চাইতে অনেক নিরাপদ চাঁদপুর শহরের ফুটপাত ও রেলস্টেশন থেকে ছয়জন আটক! ২৪ ঘণ্টায় অজ্ঞান পার্টির ৬৫ সদস্যকে গ্রেফতার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার নতুন সূচি আজ অফিস করবেন ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক ধানে আগুন: খারাপ চোখে না দেখার আহ্বান কৃষিমন্ত্রীর

সোমবার   ২০ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬   ১৫ রমজান ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আজ ১৭ মে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এই দিনে প্রায় ছয় বছরের নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন তিনি। শেখ হাসিনার মতো রাষ্ট্রনায়ক পেয়ে আমরা ভাগ্যবান: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রয়োজনে ভর্তুকি দিয়ে বেশি দামে ধান কিনে হলেও কৃষককে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অর্থমন্ত্রী ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। ফিরছে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া গ্রুপগুলো ত্রিদেশীয় সিরিজের ফাইনালের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৩৬৮

ঢাকা-ময়মনসিংহ-জামালপুর রুটে বিলাসবহুল ট্রেনের প্রস্তাব

প্রকাশিত: ৯ মে ২০১৯  

ঢাকা-ময়মনসিংহ-দেওয়ানগঞ্জ (জামালপুর) রেলপথে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে আন্তঃনগর ট্রেন চালাতে চায় বেসরকারি প্রতিষ্ঠান ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড। এ জন্য ৫০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

গতকাল বুধবার রেলপথ মন্ত্রণালয়ে এ নিয়ে এক ঘণ্টার বৈঠক হয়। যেখানে রেলমন্ত্রী ইউনাইটেডকে ‘সেবাখাত’ধরে এ ধরনের সেবা দিতে এগিয়ে আসার আহ্বান জানান।

‌দেশে প্রথম প্রাইভেট ট্রেনের প্রস্তাব দেয়া ইউনাইটেড গ্রুপ ঢাকা-ময়মনসিংহ-দেওয়ানগঞ্জ রেলপথে তিন জোড়া অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন নিজেদের খরচে চালানোর প্রস্তাব দিয়েছে দেড় বছর আগে। 

ইউনাইটেড গ্রুপ সূত্র জানায়, তারা ঢাকা-দেওয়ানগঞ্জ রেলপথে তিন জোড়া অত্যাধুনিক শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালাতে চায়। ওই ট্রে‌নের গ‌তি হবে ৮০ কিলোমিটার। এজন্য রেলপ‌থের কিছু উন্নয়ন কাজও তারা করবে। প্রাথমিকভাবে ২২টি বগি দিয়ে যাত্রা শুরু করতে চায় ইউনাইটেড কোম্পানি। ঢাকা থেকে দেওয়ানগঞ্জের দূরত্ব ২১২ কিলোমিটার। এ রেলপথে সর্বোচ্চ ৬৫ কিলোমিটার বেগে ট্রেন চালানো সম্ভব।

রেলপথ মন্ত্রণালয়কে দেয়া লিখিত প্রস্তাবে ইউনাইটেড কোম্পানি উল্লেখ করেছে, তারা নিজস্ব অর্থায়নে আমেরিকা বা কানাডা থেকে ইঞ্জিন এবং চীন ও ইন্দোনেশিয়া থেকে বগি সংগ্রহ করবে।

 

 

বেসরকা‌রি আরেক‌টি প্র‌তিষ্ঠান ভিনাইল ওয়ার্ল্ডও দেশে যেকোনো রুটে প্রাইভেট ট্রেন চালাতে চায়। তারাও রেলওয়েকে প্রস্তাব দিতে যাচ্ছে। এক্ষেত্রে তারা হাইস্পিড ট্রেন চালাতে চায়। তাদের পছন্দের রুট ঢাকা–চট্রগ্রাম। তারা দেশের রেলপথে হাইস্পিড ট্রেন নামাতে চায়। এ নিয়ে প্রস্তাবনাও প্রস্তুত। চীনের সহযো‌গিতায় তারা অত্যাধু‌নিক ট্রেন ও কোচ প‌রিচালনা করবে। ভিনাইল ওয়ার্ল্ডের প‌রিকল্পনায় দেশের প্রধান প্রধান রেলওয়ে স্টেশন‌ আধু‌নিকায়নের প্রস্তাবনাও রয়েছে।

বৈঠকে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, বেসরকারিভাবে ট্রেন সার্ভিস দিতে চাইলে, অবশ্যই সেবার মানসিকতা থাকতে হবে। এরকম প্রাইভেট ট্রেনের ক্ষেত্রে বিষয়টি মন্ত্রিপরিষদ এবং প্রধানমন্ত্রীর অনুমোদন প্রয়োজন হবে। শিগগিরই ২০০টি কোচ ও কয়েকটি ইঞ্জিন ভাড়ায় আনা হবে। যা দিয়ে অন্তত নতুন ১৫টি ট্রেন চালু করা যাবে।

এ নিয়ে দু‌টি ব্যবসায়ী গ্রুপ ব্যক্তিমালিকানায় শুধু রেলওয়ের লাইন ও স্টেশন ব্যবহার করে ট্রেন চালানোর আগ্রহ দে‌খিয়েছে।

ইউনাইটেডের প্রস্তা‌বে রেল মন্ত্রণালয়ের বৈঠকে মন্ত্রীর সঙ্গে জামালপুর জেলার সব সংসদীয় আসনের এম‌পি-প্র‌তিমন্ত্রী যোগ দেন।

বৈঠকে থাকা এমপি ফ‌রিদুল হক দুলাল বলেন,ইউনাইটেড প্রস্তাব দিলেও রেলওয়েকে আয়ের কত অংশ দেবে এ বিষয় নি‌র্দিষ্ট করে কিছু বলতে পারে‌নি। আবার রেলের প্রস্তাবেও সায় দেয়নি। তারা ৫০০ কো‌টি টাকা বি‌নিয়োগ করবে বলে রেলকে কিছু দেবে না সেটা তো হতে পারে না।

এম‌পি দুলাল বলেন, এ কারণে বৈঠকে থাকা এমপিরা কম আগ্রহ দে‌খিয়েছেন। প্রায় ৫৫ মি‌নিট কোনো ধরনের সিদ্ধান্ত ছাড়াই বৈঠক মুলতবি করা হয়।

রেলওয়ে সূত্র জানায়, ঢাকা-ময়মনসিংহ-দেওয়ানগঞ্জ বাজার (জামালপুর) রুটে বর্তমানে তিন জোড়া আন্তঃনগর এবং তিন জোড়া মেইল ট্রেন চলে। ময়মনসিংহ থেকে দেওয়ানগঞ্জ রুটে আরো দুই জোড়া লোকাল ট্রেন চলে। মোট আট জোড়া ট্রেনের মাধ্যমে ৪৯ লাখ ৯০ হাজার ৮১৬ জন যাত্রী পরিবহন করে গত অর্থবছরে (২০১৬-১৭) রেলওয়ে আয় করেছে ৫৯ কোটি ৯ লাখ ৭৯ হাজার ৯১৭ টাকা।

 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর