ব্রেকিং:
শিশুদের যেভাবে রোজার প্রশিক্ষণ দেবেন মতলব দক্ষিণে জেলেদের মাঝে কর্মসংস্থানের উপকরণ বিতরণ শিক্ষামন্ত্রী ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে ইফতার মাহফিল ইফতারের আগে এই দোয়াটি বেশি বেশি পড়ুন কাঁচামরিচে হাজারো রোগ মুক্তি! মুখ দিয়ে পবিত্র কোরআনের পাতা উল্টিয়ে ৩০ পারা মুখস্থ খরচের টাকা বাঁচিয়ে ইফতার পৌছে দেন ২০ বন্ধু ধ্বংসাত্মক রাজনীতি পরিহার করুন: বিএনপিকে নাসিম পদত্যাগ করছেন রাহুল গান্ধী! সব শ্রমিকদের বেতন ২ জুনের মধ্যে পরিশোধের আহ্বান বিজেপির নিরঙ্কুশ জয়, ২৯ মে শপথ ঈদে লক্কর-ঝক্কর গাড়ি যেন রাস্তায় না নামে মোদিকে শেখ হাসিনার অভিনন্দন উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী ঈদে ঘরমুখী মানুষের হয়রানি রুখতে কাজ করবে প্রশাসন গোপনে শেয়ার বিক্রি, তালিকা করবে ডিএসই ঈদকে ঘিরে নতুন টাকা বিনিময় শুরু যদিও চ্যালেঞ্জিং,তবু পারবে বাংলাদেশ গতি বেড়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সুন্দরবনে বেড়েছে বাঘের সংখ্যা

শনিবার   ২৫ মে ২০১৯   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬   ২০ রমজান ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
মুখ দিয়ে পবিত্র কোরআনের পাতা উল্টিয়ে ৩০ পারা মুখস্থ ধ্বংসাত্মক রাজনীতি পরিহার করুন: বিএনপিকে নাসিম পদত্যাগ করছেন রাহুল গান্ধী! সব শ্রমিকদের বেতন ২ জুনের মধ্যে পরিশোধের আহ্বান বিজেপির নিরঙ্কুশ জয়, ২৯ মে শপথ ঈদে লক্কর-ঝক্কর গাড়ি যেন রাস্তায় না নামে মোদিকে শেখ হাসিনার অভিনন্দন উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী
৩৮

তাপদাহ কমার পূর্বাভাস

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

তীব্র তাপদাহ ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। এবার এর মাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। চলমান তাপপ্রবাহ কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ থেকে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও শিলাবৃষ্টির আশঙ্কা আছে। বৃষ্টি হলে তাপপ্রবাহ কমতে পারে। 

এপ্রিল-মে মাসে বাংলাদেশে ওপর সূর্য কিরণ খাড়াভাবে পড়ে। এর ফলে ভূপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে যায়। জুন মাসে বৃষ্টিবাদল শুরু হলে তাপমাত্রা কমে আসে। এটাই স্বাভাবিক নিয়ম। 

গত ৩ মে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ফণি উপকূলে আঘাত হানে। এতে তিন দিন ঝড়বৃষ্টির সঙ্গে তাপমাত্রা কমে আসে। কিন্তু এর পরই দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ শুরু হয়। প্রচণ্ড গরমে মানুষ ও প্রাণিকূল কাহিল। বিভিন্ন ধরনের রোগ-ব্যাধির প্রকোপ দেখা দেয়। রাজশাহী, যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চল জুড়ে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রিতে পৌঁছায়। রাজধানী ঢাকায় চলমান তাপপ্রবাহে জীবন যাত্রা স্থবির হয়ে পড়ে। ডায়রিয়া, সর্দি-কাশি এবং মৌসুমি জ্বরে বহু মানুষ আক্রান্ত হয়। আবহাওয়া বিভাগের গতকালের পূর্বাভাসে জনমনে কিছুটা স্বস্তি দেখা দিয়েছে।

তবে আজও দেশের কোথাও কোথাও তাপপ্রবাহ থাকতে পারে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আজ টাঙ্গাইল, রাঙ্গামাটি, নোয়াখালী, পাবনা, রাজশাহী অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে) বয়ে যেতে পারে এবং আজ উল্লিখিত স্থানের কোথাও কোথাও প্রশমিত হয়ে যেতে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শনিবার রাজশাহীতেই উঠেছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর