ব্রেকিং:
চার্জে দিয়ে মোবাইলে গেম, প্রাণ গেল স্কুলছাত্রের কথা ছিল একসঙ্গে নার্স হবেন, হলেন লাশ বিরল রোগে আক্রান্ত শিশু মাহমুদুল বাঁচতে চায় দুঃসংবাদ জানালো আবহাওয়া অধিদফতর মাশরাফী-সাকিবদের সুখবর দিলেন প্রধানমন্ত্রী চাঁদপুর পৌরসভার উন্নয়ন কাজ ধারাবাহিকভাবে এগিয়ে চলছে আজ চাঁদপুরে এসেছেন সুজিত রায় নন্দী পানিশূন্য হচ্ছে চেন্নাই! বিশ্বকাপে বাংলাদেশের ‘শত্রু’ কেন আলিম দার? কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক দুই জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে ফেসবুকে প্রতারণা, কঠোর অবস্থানে ডিএসই ভারতকে হারানোর ক্ষমতা আমাদের আছে: সাকিব ওয়াও সাকিব সাকিবের দিনে টাইগারদের জয় আঘাতে শক্তিশালী হয়েছে আওয়ামী লীগ: শেখ হাসিনা জাতির জনকের আদর্শের কর্মী হিসেবে অন্যায়ের কাছে মাথা নত করবো না

বুধবার   ২৬ জুন ২০১৯   আষাঢ় ১৩ ১৪২৬   ২২ শাওয়াল ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
আওয়ামী লীগই দেশকে এগিয়ে নিচ্ছে: শেখ হাসিনা ব্রাজিল-পেরুর ম্যাচে বাংলাদেশের জার্সি-পতাকা নিয়ে এক সমর্থক আমার হাত দুটো কব্জি থেকে কেটে দেন : বৃক্ষমানব সজীব ওয়াজেদ জয় গুচ্ছগ্রামে আশ্রয় পেল ১৪০ পরিবার ‘সেই স্বাধীনতার সূর্য আওয়ামী লীগের হাতেই উদিত হয়েছিল’
১৭৮

ত্বকের জেল্লা বাড়াতে…

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৮  

ঝকঝকে উজ্জ্বল মোলায়েম ত্বক? তাও আবার বাড়িতে বসে! বিষয়টি হয়ত অবিশ্বাস্য। ত্বকের উজ্জ্বলতা ও নমনীয়তা বাড়াতে অনেকেই ক্যামিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার করে থাকেন। ত্বকের যত্ন নেয়া চাট্টিখানি কথা না।

মুখ পরিষ্কার রাখা, নিয়মিত ফেসিয়াল, স্ক্রাব, ফেস মাস্ক, ফেসওয়াশ ইত্যাদি হাজারো কেমিক্যাল জাতীয় প্রোডাক্ট ব্যবহার করতে হয়। অবশ্য তাতে যদি কাজ হয় তবে ঝামেলা একটু হলেও কমে। কিন্তু অনেকেরই এ জাতীয় পণ্যগুলো ত্বকের সঙ্গে মানিয়ে যায় না। তাছাড়া ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। শরীরের সৌন্দর্য বৃদ্ধির জন্য যেমন খাদ্যের প্রয়োজন তেমনি ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাদ্য। তবে জেনে নিন ত্বকের খাদ্য হিসেবে কোন প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করবেন-

ত্বকের ইনস্ট্যান্ট গ্লো’ বাড়াতে- যারা সাপ্তাহিক রূপচর্চায় বিশ্বাসী তাদের জন্য এই পদ্ধতিটি। ১০ থেকে ১৫ মিনিটে যদি ত্বকের জেল্লা বাড়ানো যায় তাহলে দিনের-পরদিন মাসের পর মাস কেন কষ্ট করে পরিশ্রম করতে যাবেন। ত্বকে ইনস্ট্যান্ট গ্লো পেতে একাধিক ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। বলাবাহুল্য তা দীর্ঘস্থায়ী হবে না। তবে সময়ের অভাব থাকলে উপায় তো কিছু নেই। চলুন জেনে নিন ঘরে কি কি উপাদান দিয়ে ইনস্ট্যান্ট গ্লো আনতে পারেন ত্বকে-

1.ত্বকের জেল্লা বাড়াতে…

১) হলুদ: আধা চা চামচ হলুদ গুঁড়ো এবং ৪ টেবিল চামচ বেসন ও পরিমাণমতো দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে ও গলায় এই প্যাকটি লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। হলুদে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের জন্য খুবই উপকারি সেইসঙ্গে এটি ত্বকের জেল্লা বাড়ায়। সপ্তাহে দু’বার এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

2.ত্বকের জেল্লা বাড়াতে…

২) গাজর: গাজরের রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ ও টক দই আধা চা চামচ একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুঁয়ে ফেলুন। গাজরে থাকে ভিটামিন এ যা ত্বক টানটান ও মসৃণ রাখতে সাহায্য করে। ফলে ত্বক মসৃণ ও উজ্জ্বল থাকে সপ্তাহে একবার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

3.ত্বকের জেল্লা বাড়াতে…

৩) অ্যালোভেরা: ত্বক নরম, আর্দ্র ও মসৃণ রাখতে সাহায্য করে অ্যালোভেরা। ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ অ্যালোভেরা, ১ টেবিল চামচ দুধ একসঙ্গে মিশিয়ে পেষ্ট তৈরি করুন। এরপর মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। কুসুম গরম পানি দিয়ে মুখ ধুঁয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এটি দারুণ কার্যকরী।

 

4.ত্বকের জেল্লা বাড়াতে…

৪) বেকিং সোডা: ১ টেবিল চামচ বেকিং সোডা, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট। বেকিং পাউডার প্রচুর ক্ষারীয় হয় ১০ মিনিটের বেশি ত্বকে রাখবেন না। বেকিং সোডা ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে ও ত্বকের মৃত কোষ দূর করে। যদি ত্বকে ব্রণের সমস্যা থাকে তবে সেটিও দূর করতে খুব কার্যকরী বেকিং সোডা। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুঁয়ে ফেলুন পার্থক্যটা নিজেই দেখতে পাবেন।

5.ত্বকের জেল্লা বাড়াতে…

৫) লেবু: লেবুর রস ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব ও কালচে ভাব দূর করে ত্বকে পরিষ্কার ও ট্যান দূর করে। ফলরূপে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ১ চামচ লেবুর রস, ১ চামচ চিনি মিশিয়ে ত্বকে ঘষতে থাকুন। সার্কুলার মোশেন ঘুরিয়ে ঘুরিয়ে ত্বকে ব্যবহার করুন। এতে ত্বকের মরা কোষ উঠে যাবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। কিন্তু ত্বক আলতো করে মেসেজ করবেন চিনি গলে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুঁয়ে নিন। এবার ত্বক আয়নায় দেখুন। কেমন উজ্জ্বল ও দীপ্তিময় দেখাচ্ছে তফাতটা নিজেই বুঝতে পারবেন।

6.ত্বকের জেল্লা বাড়াতে…

৬) পেঁপে: ভিটামিন এ' এবং সি'তে ভরপুর এর অন্যতম উৎস হলো পাকা পেঁপে। এতে রয়েছে বিএইচএ যা ত্বকের মৃতকোষ দূর করতে সাহায্য করে। ১ টেবিল চামচ পাকা পেঁপে চটকানো, ২ টেবিল চামচ শশার রস ও অর্ধেকটা কলা চটকানো। এগুলোকে একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন তারপর মুখে ১০ থেকে ১৫ মিনিট রেখে অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুঁয়ে ফেলুন। চটজলদি ত্বকের জেল্লা আনতে এই প্যাকটিও দারুণ কার্যকরী।

7.ত্বকের জেল্লা বাড়াতে…

৭) গোলাপ জল: ত্বকে উজ্জ্বলতা আনতে গোলাপ জলের সুনাম রয়েছে অনেক এটি ত্বকে আর্দ্রতা ঠিক রাখতে সাহায্য করে। টাটকা গোলাপ পানিতে ফুটিয়ে রঙিন জল ছেঁকে ফ্রিজে সংরক্ষণ করুন। প্রয়োজনে বের করে এটি ব্যবহার করুন। নিয়মিত গোলাপ জল ব্যবহারের ত্বকে গোলাপি আভা দেখা যায়। সৌন্দর্য আরো বৃদ্ধি পায়। প্রয়োজনে আইস কিউব তৈরি করে অথবা বিভিন্ন প্যাকের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর