ব্রেকিং:
শুকরের খামারের পাশে মর্গ! ‘দুর্নীতির বিরুদ্ধে অভিযান সারাদেশেই চলবে’ প্রমাণ পেলে সবার বিরুদ্ধেই ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী হাজীগঞ্জ উপজেলার ইছাপুরা গ্রামে নেমেছে শোকের ছায়া ব্যতিক্রম ওসি! জানুন বিস্তারিত মতলবে খাদেরগাঁও বায়তুল ফালাহ জামে মসজিদের উদ্বোধন নারীদের যেভাবে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে হাইমচরে উত্তর ইউনিয়ন কৃষকদলের সম্মেলন অনুষ্ঠিত চাঁদপুর মাছঘাটে এতো ইলিশ কোথা থেকে এলো আজ কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সাথে পুলিশ সুপারের মতবিনিময় বাঘড়ায় জমজমাট এই ধরণের ব্যবসা, জানুন বিস্তারিত চাঁদপুরে যেভাবে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে ফরিদগঞ্জে `বঙ্গবন্ধু উৎসব` শুরু কচুয়ায় আদালতের মাধ্যমে যে অমূল্য সম্পদ ফিরে পেলো অসহায় পারুল বেগম চতুরঙ্গ ইলিশ উৎসবের সার্বিক প্রস্তুতি সভা চাঁদপুরে ৪২৮ কোটি টাকার যেসকল ক্রয় প্রস্তাব অনুমোদন চাঁদপুরে বিদ্যুতের তারের জন্য এ কি হলো মাদরাসা ছাত্রের অনিয়ম-দুর্নীতির কারণে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হলে ব্যবস্থা: কাদের ফরিদগঞ্জে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ধারণা বলাখালে স্ট্যান্ডকেন্দ্রিক চাঁদা ও শিক্ষার্থী হয়রানি

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২১

ত্বকে ব্রণ বেড়ে যাওয়ার কারণ জানেন কি?

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

ব্রণ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বয়ঃসন্ধিকালে এই সমস্যা বেশি হয়। ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী? এ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। ব্রণের সমস্যা বেড়ে গেলে মানসিকভাবে সবাই ভেঙে পড়ে। মূলত খাদ্যাভাস, ঘুম, দুশ্চিন্তা এসবের জন্য ব্রণ সমস্যা আরো বেড়ে যায়। 
জানেন কি? ঋতুস্রাবের সময় ব্রণ বেড়ে যায়। তাই এসময় খাবার, ঘুমসহ পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি বিশেষভাবে নজর দিতে হবে। এসময় ব্রণ কেন হয়?

ঋতুস্রাবের সময় শরীরে হরমোনের নানা সমস্যা হয়। ওই কটা দিন হরমোনের মাত্রা নানাভাবে ওঠাপড়া করে। পিরিয়ডের সময় তো বটেই, পিরিয়ডের পরেও বেশ কিছুদিন ধরে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বেশী থাকে। এরপর ইস্ট্রোজেনের মাত্রা যখন আস্তে আস্তে কমতে শুরু করে, তখন প্রোজেস্টেরনের মাত্রা বৃদ্ধি পায়। আর এই প্রোজেস্টেরনের কারণেই মুখের তৈলগ্রন্থিগুলোর তেল উৎপাদন বেড়ে যায়। তৈলগ্রন্থি থেকে এসময় সিবাম নামক একরকম তেলজাতীয় পদার্থ নিঃসৃত হয়। এটিই মুখের পোরসকে বন্ধ করে দেয়। ফলে ব্রণ হয়।

মুখে হাত দেবেন না

অজান্তেই অনেকের হাত চলে যায় তার মুখে। গালে হাত দিলেই কিন্তু হাত থেকে ব্যাকটেরিয়া গালে লাগবে। আর ব্যাকটেরিয়া লাগা মানেই কিন্তু আপনার গালে রীতিমতো ব্রণর স্বর্গরাজ্য তৈরি হওয়া। তাই গালে হাত দেওয়া থেকে সতর্ক থাকুন। এছাড়া মোবাই ফোন পরিষ্কার রাখুন। কারণ কানে মোবাইল ধরে কথা বলার সময় ত্বকে মোবাইলে থাকা ব্যাকটেরিয়া লেগে যায়।

রেটিনল ক্রিম ব্যবহার করুন

রেটিনল বা ভিটামিন এ কিন্তু আপনার ত্বককে পরিষ্কার আর উজ্জ্বল রাখতে সাহায্য করে। রেটিনল আপনার মুখের পোরসগুলোকে পরিষ্কার করে। ফলে মুখে তেল জমা ময়লা জমা থেকে ব্রণের সম্ভাবনা কমে।অন্তত আট সপ্তাহ ধরে রেটিনল ক্রিম ব্যবহার করুন। দেখবেন সহজেই উপকার পাচ্ছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর