ব্রেকিং:
মতলবে দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার শাহরাস্তিতে আইনশৃঙ্খলা কমিটির সভা কচুয়ায় শিক্ষা সফরের দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন মেয়র পদে ৩ জনসহ মোট ১০১ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শাহরাস্তিতে ডাকাতি মামলায় একজনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৪ হাজীগঞ্জে চার শতাধিক ছাত্রীর মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ জুমার দিনে গোসলের গুরুত্ব ও ফজিলত প্রথম আলো-ডেইলি স্টারে ব্রিটিশ হাইকমিশনারের গোপন বৈঠক! প্রধানমন্ত্রীর স্বর্ণ পদক পেয়েছেন ফরক্কাবাদের ইমাম হোসেন হাইমচর জাটকা রক্ষা সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হৃদরোগে আক্রান্ত একি দৃশ্য দেখল চাঁদপুরবাসী চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ১০ এসএসসি পরীক্ষার্থী কারাগারে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩০৪ পদের ৫৬টিই শূন্য হাজীগঞ্জে এ্যাম্বুলেন্সের মুখামুখি সংঘর্ষে অটো চালকের মৃত্যু,আহত চাঁদপুরে মুজিববর্ষে ১০ হাজার কিমি নদী ড্রেজিং হবে রাতে বাল্কহেড চলাচল বন্ধে সহযোগিতা চায় চাঁদপুর কোস্টগার্ড নবম শ্রেণি থেকেই বিষয় ভিত্তিক বিভাজন না করার পক্ষে প্রধানমন্ত্রী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১০৩

ত্বকে ব্রণ বেড়ে যাওয়ার কারণ জানেন কি?

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

ব্রণ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বয়ঃসন্ধিকালে এই সমস্যা বেশি হয়। ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী? এ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। ব্রণের সমস্যা বেড়ে গেলে মানসিকভাবে সবাই ভেঙে পড়ে। মূলত খাদ্যাভাস, ঘুম, দুশ্চিন্তা এসবের জন্য ব্রণ সমস্যা আরো বেড়ে যায়। 
জানেন কি? ঋতুস্রাবের সময় ব্রণ বেড়ে যায়। তাই এসময় খাবার, ঘুমসহ পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি বিশেষভাবে নজর দিতে হবে। এসময় ব্রণ কেন হয়?

ঋতুস্রাবের সময় শরীরে হরমোনের নানা সমস্যা হয়। ওই কটা দিন হরমোনের মাত্রা নানাভাবে ওঠাপড়া করে। পিরিয়ডের সময় তো বটেই, পিরিয়ডের পরেও বেশ কিছুদিন ধরে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বেশী থাকে। এরপর ইস্ট্রোজেনের মাত্রা যখন আস্তে আস্তে কমতে শুরু করে, তখন প্রোজেস্টেরনের মাত্রা বৃদ্ধি পায়। আর এই প্রোজেস্টেরনের কারণেই মুখের তৈলগ্রন্থিগুলোর তেল উৎপাদন বেড়ে যায়। তৈলগ্রন্থি থেকে এসময় সিবাম নামক একরকম তেলজাতীয় পদার্থ নিঃসৃত হয়। এটিই মুখের পোরসকে বন্ধ করে দেয়। ফলে ব্রণ হয়।

মুখে হাত দেবেন না

অজান্তেই অনেকের হাত চলে যায় তার মুখে। গালে হাত দিলেই কিন্তু হাত থেকে ব্যাকটেরিয়া গালে লাগবে। আর ব্যাকটেরিয়া লাগা মানেই কিন্তু আপনার গালে রীতিমতো ব্রণর স্বর্গরাজ্য তৈরি হওয়া। তাই গালে হাত দেওয়া থেকে সতর্ক থাকুন। এছাড়া মোবাই ফোন পরিষ্কার রাখুন। কারণ কানে মোবাইল ধরে কথা বলার সময় ত্বকে মোবাইলে থাকা ব্যাকটেরিয়া লেগে যায়।

রেটিনল ক্রিম ব্যবহার করুন

রেটিনল বা ভিটামিন এ কিন্তু আপনার ত্বককে পরিষ্কার আর উজ্জ্বল রাখতে সাহায্য করে। রেটিনল আপনার মুখের পোরসগুলোকে পরিষ্কার করে। ফলে মুখে তেল জমা ময়লা জমা থেকে ব্রণের সম্ভাবনা কমে।অন্তত আট সপ্তাহ ধরে রেটিনল ক্রিম ব্যবহার করুন। দেখবেন সহজেই উপকার পাচ্ছেন।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর