ব্রেকিং:
একাদশ সংসদের ৫ম অধিবেশন বসবে ৭ নভেম্বর অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে হবে: স্পিকার রাজাকার ওয়াহিদুল হকের বিচার শুরু শপথের মধ্য দিয়ে শেষ হলো বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন দুর্ঘটনা এড়াতে সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী আগামীকাল কমিউনিটি পুলিশিং কমিটির জরুরি সভা করদাতাদের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা গ্রহণ অপরাজনীতিমুক্ত ফরিদগঞ্জ গড়তে ভূমিকা রাখবে যুবলীগ সেমি-ফাইনালে চাঁদপুর পদ্মা-মেঘনায় ডিসি-এসপি ভাঙ্গনের কবলে আবারও চাঁদপুরে শহর রক্ষা বাঁধ আগামীকাল রবীন্দ্র-নজরুল স্মরণোৎসব ইলিশ ধরায় নিষেধাজ্ঞা তবুও এতো বরফ যায় কোথায়? তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি ইলিশ ধরার চেষ্টাকারীকে প্রশাসনের কঠোর হুঁশিয়ারি আবরার হত্যাকাণ্ডকে ইস্যু বানাতে চাচ্ছে বিএনপি: কাদের দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট কোটি টাকার কারেন্ট জালে আগুন জনগণের অধিকার সুরক্ষায় আইপিইউকে সোচ্চার হওয়ার আহ্বান বুয়েটে মাঠ পর্যায়ে আন্দোলন স্থগিত

বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান রাজধানীতে চার জঙ্গি আটক ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
২০

দেশের উন্নয়নে সামগ্রিক পরিকল্পনা প্রয়োজন

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জীবন যাপনের মান এবং দেশের উন্নয়নে সামগ্রিক পরিকল্পনা প্রয়োজন। যেন সব সুযোগ-সুবিধা খুব সহজে ভোগ করতে পারে নাগরিকরা।
শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘টেকসই নগর ও বসতি গড়তে পরিকল্পনা’ বিষয়ক নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স এবং পরিকল্পনাবিদদের জাতীয় কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

পরিকল্পনাবিদদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, উন্নত দেশে ১০০ বছরের মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আমাদের দেশের পরিকল্পনাবিদরা স্বল্প সময়ের জন্য পরিকল্পনা করে থাকেন। আমি আপনাদের বলবো জাতীয়ভাবে চিন্তা করে হোলিস্টিক প্ল্যান করতে হবে। দীর্ঘমেয়াদী ১০০ বছরের জাতীয় পরিকল্পনা করতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স(বি.আই.পি) প্রথম বারের মতো নগর ও অঞ্চল পরিকল্পনার উপর দুই দিনের এ আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছে। সহযোগিতা করছে জাতিসংঘ উন্নয়ন তহবিল (ইউএনডিপ), সেভ দ্য চিলড্রেন ও ব্রাক।

মো. তাজুল ইসলাম বলেন, শুধু রাস্তা-ঘাট, ট্রাফিক সিগনাল, ভূমি ব্যবহার, বর্জ্য ব্যবস্থাপনা এসব বিষয়ে পরিকল্পনা করলে সুষ্ঠু পরিকল্পনা হবে না। মানুষের জীবন যাপনে যেসব চাহিদা যেমন- শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও পার্ক, রাস্তা-ঘাটসহ সার্বিক বিষয়ে পরিকল্পনা করতে হবে। যেন নাগরিকরা সব সুযোগ-সুবিধা খুব সহজে ভোগ করতে পারে।

পরিকল্পনাবিদদের উদ্দেশ্য তিনি আরো বলেন, পূর্বাচল একটা নতুন সিটি। সেখানে এখনো সেভাবে বসতি গড়ে উঠেনি। ওই এলাকায় এখনই যানজট শুরু হয়েছে। আগে দেশের সামগ্রিক পরিকল্পনা করেন। কোন এলাকায় কি কি স্থাপনা হবে এবং মানুষ কিভাবে সুযোগ সুবিধা ভোগ করবে সেটা নিয়ে চিন্তা করুন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের (বিআইপি) সভাপতি অধ্যাপক ড. একেএম আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. গোলাম রহমান, পরিকল্পনাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ এবং বিআইপির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
এই বিভাগের আরো খবর