ব্রেকিং:
ঘামে দুর্গন্ধ, কারণ ও সমাধানের উপায় জানুন ছুটি বাড়ছে ২৫ এপ্রিল পর্যন্ত নারায়ণগঞ্জ থেকে চান্দ্রায় আসা লোকদের ২৬ বাড়ি লকডাউন করোনা ভাইরাস মোকাবেলায় অ্যাডিশনাল এসপির নেতৃত্বে পুলিশের তৎপরতা বিষ্ণুপুর ইউনিয়নে দুটি গ্রাম লকডাউন চাঁদপুর জেলা পূর্ণ লকডাউন হাইমচরে জনতা বাজারে জীবাণুনাশক স্প্রে বড়কূল পূর্ব ও পশ্চিম ইউনিয়নে ১০ টাকা কেজি চাল বিক্রয় ইথানলে সারবে করোনাভাইরাস,ব্যবহার পদ্ধতি জানালেন অধ্যাপক আলিমুল দেশে করোনায় আরো একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ১১২ জেলার সকল প্রবেশমুখ লকডাউন করার আহ্বান জেলা পরিষদ চেয়ারম্যানের পুরাণবাজার ফাঁড়ি পুলিশের অভিযানে জাটকা ও জাল উদ্ধার মতলব উত্তরে স্থানীয়ভাবে স্বেচ্ছায় লকডাউন ফরিদগঞ্জে কামরুল হাসান সউদের খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত হাইমচরে ২০ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ পুরাণবাজার ট্রলারঘাটে পুলিশের চেকপোস্ট ॥ ওসির ঘাট পরির্দশন সৌদি আরবের রাষ্ট্রদূত হচ্ছেন জাবেদ পাটোয়ারী করোনা নিয়ে সরকারের বিরুদ্ধে তাসনিম খলিলের মিথ্যাচার, সৌদি রাজ পরিবারের ১৫০ সদস্য করোনায় আক্রান্ত! যুক্তরাজ্যে প্রথমবার বিবিসি রেডিওতে জুমার নামাজ সম্প্রচার
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৩১

নতুন প্রাণঘাতি হান্টাভাইরাস কী ও কীভাবে ছড়ায়

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

করোনাভাইরাসের পর চীনে এবার হান্টাভাইরাসে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ইঁদুর প্রজাতির প্রাণী থেকে এ ভাইরাস ছড়ায় বলে জানা গেছে। অঞ্চলভেদে এটি বিভিন্ন নামে পরিচিত। যেমন- চীনে হানতাভাইরাস, আমেরিকায় ‘নিউ ওয়ার্ল্ড’; অন্যদিকে ইউরোপ ও এশিয়ার বিশেষজ্ঞরা ‘ওল্ড ওয়ার্ল্ড হান্টাভাইরাস’ নামে চেনেন।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে হান্টাভাইরাসের একটি ছোট প্রাদুর্ভাব হয়েছিল। সেই সময় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ইঁদুরের মূত্র, লালা বা মলের মাধ্যমে এ ভাইরাস মানবদেহে সংক্রমিত হতে পারে। তবে মানুষ থেকে মানুষের শরীরে এর সংক্রমণের কোনো প্রমাণ নেই।

জানা যায়, হান্টাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুই ধরনের লক্ষণ দেখা দিয়ে পারে। ফুসফুসজনিত উপসর্গ (এইচপিএস) ও মুত্রাশয়জনিত উপসর্গ (এইচএফআরএস)। ফুসফুসজনিত উপসর্গের মধ্যে প্রাথমিকভাবে ক্লান্তি, জ্বর এবং উরু, পশ্চাতদেশ, পিঠ, কাঁধসহ শরীরের বিভিন্ন পেশিতে ব্যথা হতে পারে। সংক্রমিত ব্যক্তি মাথাব্যথা, মাথাঘোরা, ঠাণ্ডা লাগা এবং পেটের সমস্যায়ও ভুগতে পারে। লক্ষণগুলো চার থেকে ১০ দিন পর দেখা দিতে পারে।

মুত্রাশয়জনিত উপসর্গ দেখা দিলে ভাইরাসের সংস্পর্শে আসার পরে এক থেকে দুই সপ্তাহের মধ্যে লক্ষণগুলোর বিকাশ ঘটে। প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে তীব্র মাথাব্যথা, পিঠ ও পেটব্যথা, জ্বর, সর্দি, বমি বমি ভাব এবং ঝাপসা দৃষ্টি। অন্যদিকে, দেরিতে দেখা দিলে নিম্ন রক্তচাপ, তীব্র শক, রক্তনালীতে ছিদ্র ও তীব্র কিডনির ফেইলিউর হতে পারে।

সাবধানতা হিসেবে ইঁদুরের সংস্পর্শে আসার পর চোখ, নাক বা মুখ স্পর্শ না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যেসব এলাকায় ইঁদুর প্রজাতির প্রাণী নেই, সেখানে হান্টাভাইরাস না থাকার সম্ভাবনা বেশি।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর