ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৭৪৩

নাক ডাকা এমনকি দুঃস্বপ্নের কারণেও ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে!

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

জন্ম-মৃত্যু সবই বিধাতার হাতে। কে যে কখন মারা যাবেন তার কোনো নিশ্চয়তা নেই। হাজারও রোগভোগের পর অনেকে মারা যান। আবার কখনো সুস্থ মানুষ ঘুমের মধ্যেই মারা যান। তার আশেপাশের মানুষেরাও বুঝতে পারেন না কখন প্রিয়জন অমৃতলোকের পথে পাড়ি দিয়েছেন।

অনেকেই সান্ত্বনা দেন, এভাবে মৃত্যুর মতো শান্তির বোধহয় আর কিছুই নেই। কিন্তু সত্যি কি তাই? ঘুমের ঘোরে যিনি মারা যান, তিনি কি সত্যি কোনো কষ্টভোগ করেন না? সে উত্তর পাওয়া অবশ্য বড় কঠিন। তার চেয়ে বরং জেনে নিন কী কী কারণে ঘুমের মধ্যেই মারা যান অনেকে-

ঘুমের মধ্যে অনেক সময় হৃদযন্ত্রজনিত সমস্যা দেখা যায়। তার ফলে আমাদের শরীরে আচমকাই রক্ত সঞ্চালন বেড়ে যায়। তাই কিছু বুঝে ওঠার আগেই স্ট্রোক হয়েই ঘুমের মধ্যে মারা যান অনেকেই। এছাড়া হৃদযন্ত্র ঠিকমতো কাজ না করলে দম আটকেও মৃত্যু হয় কারও কারও। এমনকী, মাত্রাতিরিক্ত ওজন ঘুমের মধ্যে আপনার মৃত্যু ডেকে আনতে পারে। 

আপনার কি নাক ডাকার সমস্যা রয়েছে? স্লিপ অ্যাপনিয়ার কারণেও নাক ডাকার সমস্যা হতে পারে। যা ঘুমের মধ্যে অকালমৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয় বেশ খানিকটা। এছাড়া স্লিপ ডিসঅর্ডারের মতো সমস্যাও ঘুমের মধ্যে মৃত্যুতে অনেকাংশেই দায়ী। নয়া এক গবেষণায় জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৩ কোটি মানুষ ‘স্লিপ অ্যাপনিয়া’য় আক্রান্ত। তাই নাক ডাকার সমস্যাকে অবহেলা করবেন না। আজই চিকিৎসকের পরামর্শ নিন।

ঘুমের মধ্যে ভুলভাল স্বপ্ন দেখেন অনেকেই। তার জেরে খুব ভয় পেয়ে অনেক সময়েই কারও কারও ঘুম ভেঙে যায়। তার ফলে মৃত্যু হয়তো আটকানো সম্ভব। কিন্তু গবেষণা বলছে, স্বপ্ন দেখে খুব ভয় পাওয়ার পরেও ঘুম না ভাঙলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

বদ্ধ ঘরে দরজা, জানলা বন্ধ করে ঘুমোতে গেলেও মৃত্যুর আশঙ্কা বাড়তে পারে। কারণ বন্ধ ঘরে কার্বন মনোক্সাইড তৈরি হয় খুব সহজেই। যার প্রভাবে অনেক সময় ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর