ব্রেকিং:
দেশে করোনায় ৮২ পুলিশ সদস্যের মৃত্যু, আক্রান্ত ১৮ হাজার আয়কর দিতে হবে ৩০ তারিখের মধ্যে গ্রামীণ বিদ্যুৎ সুবিধা উন্নয়নে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি দেশের নানা আয়োজনে ১৭-২৬ মার্চ যোগ দেবেন বিশ্ব নেতারা স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প
  • বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ

নারী ভোটারদের ভাবনা

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

নির্বাচনের বাকী এক দিন। প্রতিবারের মতো ভোটের ফল অনেকাংশ নির্ভর করবে নারী ভোটারদের উপর। নির্বাচন কমিশনের তথ্য মতে এবার ৪৯.৫৭% নারী ভোটার।

রাজনৈতিক ময়দানে বিচরণ কম তাই নারীদের প্রার্থী ও প্রতীক নির্বাচনের বিষয়টি জানা হয় না।

কুমিল্লার সদর দক্ষিণের বাসিন্দা মোসা. শিউলি আক্তার নামে একজন নারী ভোটার জানান, ভোট আসলে সকল দলের প্রার্থীরা যখন ভোট প্রার্থনা করতেন, তখন ভোটকে উৎসব মনে হতো। এখন তিনি সে আনন্দ দেখতে পান না।

আইরিন আক্তার পুতুল নামে একজন নারী ভোটার মন্তব্য করেন, কুমিল্লায় একটি বেসরকারি হাসপাতালে চাকরি করি। শনিবার ডিউটি করতে হবে, গ্রামের বাড়ি শহর থেকে ৪০ কিমি. দূরে। যানবাহন বন্ধ থাকলে ভোট দেওয়া হবে না। এটি জীবনে প্রথম জাতীয় নির্বাচনে ভোট।

তবে ব্যতিক্রম সুর শুনা গেল চৌয়ারা বাজার এলাকার আয়েশা বেগমের কন্ঠে।

তিনি বলেন, ভোটের মধ্যে পুরুষ নারী সমান অধিকার। আমার ভোট আমি দেবো। ভোট প্রদানে কেউ যদি বাঁধা দিতে আসে, প্রতিহত করবো। ভোট দেওয়া নাগরিক অধিকার। আমার মেয়ে শ্বশুর বাড়ি আছে, তাকে বলে দিয়েছি, ভোট কেন্দ্র যাওয়ার জন্য।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রাজু আহাম্মদ মনে করেন, দেশের প্রায় অর্থেক নাগরিক নারী। গুরুত্বপূর্ণ এ জনশক্তির মতামত যাতে বাদ না যায়। সে জন্য সবার ভূমিকা রাখা উচিত। পারিবারিক ও সামাজিক ভাবে ভোট প্রদানে উৎসাহিত করা যেতে পারে। কেন্দ্রে যেন তারা কোন প্রকার হয়রানি শিকাড় না হন, এ বিষয়ে সকল দায়িত্বশীলদের নজর রাখতে হবে। নারীদের মতামত ও অংশ গ্রহণ জাতীয় নির্বাচনে খুবই গুরুত্বপূর্ণ।

 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর