ব্রেকিং:
শনিবার শ্রীলঙ্কা যাচ্ছে ১০ জনের বাংলাদেশ দল কৃষকের কাছ থেকে ধান কিনতে নীতিমালা হচ্ছে: কৃষিমন্ত্রী আওয়ামী লীগ আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধ: হানিফ রিফাত হত্যাকাণ্ডে মিন্নি জড়িত: তদন্ত কর্মকর্তা চালু হলো এনআইডি যাচাইয়ের গেটওয়ে ‘পরিচয়’ বাংলাদেশে খাদ্য-নিরাপত্তা বেড়েছে লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী ইবোলা সংক্রমণ: ‘বৈশ্বিক জরুরি অবস্থা’ ঘোষণা সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে দায়িত্ব পালনের আহ্বান পুরান ঢাকায় ভবন ধস: বাবা-ছেলের মৃতদেহ উদ্ধার ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে করণীয় কোচিং-নোটবই বন্ধ করতে ডিসিদের নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী গুজব থেকে নিজেদের নিরাপদ রাখতে হবে সেনাবাহিনী-বিজিবির চেষ্টায় বান্দরবানের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক ‘সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে’ কাদেরের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন, চিকিৎসকের সন্তোষ প্রকাশ কোরবানির ঈদ পর্যন্ত বিদেশি গরু প্রবেশ নিষিদ্ধ আজ এনআইডি যাচাইয়ে ‘পরিচয়’ উদ্বোধন করবেন জয় বঙ্গবন্ধু স্যাটেলাইটে বাণিজ্যিকভাবে সম্প্রচার চালাবে বিটিভি যেভাবে পাবেন এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল

বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৫ জ্বিলকদ ১৪৪০

দৈনিক চাঁদপুর
সর্বশেষ:
পদ্মা সেতু নিয়ে গুজবে গ্রেফতার ১ জন অপপ্রচারই বিএনপির পুঁজি: ওবায়দুল কাদের ‘মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা হবে ১৫ হাজার টাকা’ জেলা প্রশাসক সম্মেলন ১৪ জুলাই বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা নতুন দুই মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ ১৩ জুলাই
১১৯

নারী ভোটারদের ভাবনা

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

নির্বাচনের বাকী এক দিন। প্রতিবারের মতো ভোটের ফল অনেকাংশ নির্ভর করবে নারী ভোটারদের উপর। নির্বাচন কমিশনের তথ্য মতে এবার ৪৯.৫৭% নারী ভোটার।

রাজনৈতিক ময়দানে বিচরণ কম তাই নারীদের প্রার্থী ও প্রতীক নির্বাচনের বিষয়টি জানা হয় না।

কুমিল্লার সদর দক্ষিণের বাসিন্দা মোসা. শিউলি আক্তার নামে একজন নারী ভোটার জানান, ভোট আসলে সকল দলের প্রার্থীরা যখন ভোট প্রার্থনা করতেন, তখন ভোটকে উৎসব মনে হতো। এখন তিনি সে আনন্দ দেখতে পান না।

আইরিন আক্তার পুতুল নামে একজন নারী ভোটার মন্তব্য করেন, কুমিল্লায় একটি বেসরকারি হাসপাতালে চাকরি করি। শনিবার ডিউটি করতে হবে, গ্রামের বাড়ি শহর থেকে ৪০ কিমি. দূরে। যানবাহন বন্ধ থাকলে ভোট দেওয়া হবে না। এটি জীবনে প্রথম জাতীয় নির্বাচনে ভোট।

তবে ব্যতিক্রম সুর শুনা গেল চৌয়ারা বাজার এলাকার আয়েশা বেগমের কন্ঠে।

তিনি বলেন, ভোটের মধ্যে পুরুষ নারী সমান অধিকার। আমার ভোট আমি দেবো। ভোট প্রদানে কেউ যদি বাঁধা দিতে আসে, প্রতিহত করবো। ভোট দেওয়া নাগরিক অধিকার। আমার মেয়ে শ্বশুর বাড়ি আছে, তাকে বলে দিয়েছি, ভোট কেন্দ্র যাওয়ার জন্য।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রাজু আহাম্মদ মনে করেন, দেশের প্রায় অর্থেক নাগরিক নারী। গুরুত্বপূর্ণ এ জনশক্তির মতামত যাতে বাদ না যায়। সে জন্য সবার ভূমিকা রাখা উচিত। পারিবারিক ও সামাজিক ভাবে ভোট প্রদানে উৎসাহিত করা যেতে পারে। কেন্দ্রে যেন তারা কোন প্রকার হয়রানি শিকাড় না হন, এ বিষয়ে সকল দায়িত্বশীলদের নজর রাখতে হবে। নারীদের মতামত ও অংশ গ্রহণ জাতীয় নির্বাচনে খুবই গুরুত্বপূর্ণ।

 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর