ব্রেকিং:
উৎপাদন বৃদ্ধিতে একযোগে কাজ করার অঙ্গীকার করোনাকালে চূড়ান্ত এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে করোনা পরীক্ষা হবে চার বেসরকারি হাসপাতালে ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশে ৫৪৯ নতুন করোনা রোগী শনাক্ত, আরো ৩ মৃত্যু হাসপাতাল থেকে পালানো করোনা রোগীকে বাগান থেকে উদ্ধার চাঁদপুরে ২০০০ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ চীনের ৪ বিশেষজ্ঞ ঢাকায় আসছেন ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে ১৪শ` কোটি টাকার জরুরি প্রকল্প নির্দেশনা না মানায় গণস্বাস্থ্যের কিট গ্রহণ করিনি বাংলাদেশে ১৯ মের মধ্যে করোনা বিদায় নেবে ৯৭ শতাংশ চাকরির বয়স শিথিলের বিষয় ভাবছে সরকার মানসম্মত কোন ধাপ অতিক্রম করেনি গণস্বাস্থ্যের কিট প্রধানমন্ত্রীর অনুদানের টাকা পেলেন ১৫ চরমপন্থী
  • শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩০ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
৫৮৯

পিইসি-জেএসসির ফল ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

চলতি মাসের শেষ ৩ দিনের যে কোনো দিন প্রকাশিত হতে পারে পঞ্চশ ও অষ্টম শ্রেণির চারটি সমাপনী পরীক্ষার ফল। এব্যাপারে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী যেদিন সম্মতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে। উভয় মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।


পঞ্চম ও অষ্টম শ্রেণির চারটি সমাপনী পরীক্ষা হচ্ছে, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি)। এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী। পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী।

চলতি মাসের ২৭ ও ২৮ ডিসেম্বর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন। আর ৩০ ডিসেম্বর সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের নির্ধারিত সভা। ৩১ ডিসেম্বর বছরের শেষ দিন। সেই হিসাবে ২৯ ডিসেম্বর রোববার প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ওইদিনই উল্লিখিত চার পরীক্ষার ফল প্রকাশের সম্ভাবনা বেশি। তবে অতীতে সাপ্তাহিক ছুটির দিন শনিবারও ফল প্রকাশের রেকর্ড আছে।

জনতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ১ জানুয়ারি নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু হয়। এজন্য ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করতে হবে। তাই শেষ ৩ দিনের যে কোনো একদিন সময় চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে প্রধানমন্ত্রী আগে ও পরে যখন সময় দেবেন তখনই আমরা ফল প্রকাশের জন্য প্রস্তুত আছি। আর প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির বলেন, জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন পিইসি এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলও প্রকাশের জন্য বলেছি। শিক্ষা মন্ত্রণালয় ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তাব করেছে। পাবলিক পরীক্ষাগুলোর ফলাফলের সার-সংক্ষেপ গণভবনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তরের রেওয়াজ চালু আছে।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর