ব্রেকিং:
প্রধানমন্ত্রীর স্বর্ণ পদক পেয়েছেন ফরক্কাবাদের ইমাম হোসেন হাইমচর জাটকা রক্ষা সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হৃদরোগে আক্রান্ত একি দৃশ্য দেখল চাঁদপুরবাসী চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ১০ এসএসসি পরীক্ষার্থী কারাগারে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩০৪ পদের ৫৬টিই শূন্য হাজীগঞ্জে এ্যাম্বুলেন্সের মুখামুখি সংঘর্ষে অটো চালকের মৃত্যু,আহত চাঁদপুরে মুজিববর্ষে ১০ হাজার কিমি নদী ড্রেজিং হবে রাতে বাল্কহেড চলাচল বন্ধে সহযোগিতা চায় চাঁদপুর কোস্টগার্ড নবম শ্রেণি থেকেই বিষয় ভিত্তিক বিভাজন না করার পক্ষে প্রধানমন্ত্রী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি গুজব নয় সত্য জানুনঃ ব্যাংক আমানতের বিপরীতে ১ লক্ষ টাকা দিচ্ছে কে? সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! আজ চাঁদপুর সাহিত্য একাডেমির মাসিক সাহিত্য আসর চাঁদপুর জেলা জজকোর্টের নূতন পিপি অ্যাডঃ রনজিত কুমার রায় চৌধুরী নিখোঁজের ৪ দিন পর মেঘনায় মিললো দুলালের লাশ চাঁদপুর বই মেলা সমাপ্ত ফরিদগঞ্জে কেরোয়া মাদীনাতুল উল্লুম মাদ্রাসার মসজিদের কাজ উদ্বোধন ফরিদগঞ্জে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন
  • শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৪ রজব ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১৭০

পিঠ ব্যথা থেকে মুক্তি পেতে করণীয়

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

আজকাল পিঠে ব্যথার সমস্যা অনেকেরই হয়ে থাকে। নারী পুরুষ উভয়ই এই সমস্যায় ভোগেন। অনেকে আবার খুব অল্প বয়সেই পিঠে ব্যথার শিকার হয়ে পড়েন। দেখা যায় পেইন কিলারে সাময়িকভাবে ব্যথা কমলেও আবার কিছুদিন পর আবার তা ফিরে আসে। অনেকেই ব্যথা সহ্য করতে না পেরে সার্জারির কথাও ভাবেন। কিন্তু জানেন কি, প্রতিদিন মাত্র ৮-১০ মিনিট ব্যায়াম করলেই দু’সপ্তাহের মধ্যে আপনি পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। পিঠের ব্যথা কমানোর সবচেয়ে সহজ উপায় হচ্ছে ব্যায়াম। চলুন তবে জেনে নেয়া যাক পিঠ ব্যথা থেকে মুক্তি পেতে যা করণীয়- 

পিঠে ব্যথার সমস্যায় লোয়ার ব্যাক স্ট্রেচ খুব ভাল কাজ দেয়। এই ধরনের ব্যায়ামে লোয়ার ব্যাকের পেশিগুলো শক্তিশালী হয়ে ওঠে এবং নমনীয়তা বাড়ে। পিঠে ব্যথা কমাতে ‘গুড মর্নিং’ ব্যায়ামও খুব ভাল কাজ দেয়। এই ব্যায়াম করা হয় ওজনের সাহায্যে। তবে ব্যাক পেইনের সমস্যায় ব্যায়াম বেছে নেওয়ার আগে একজন ডাক্তার বা ফিটনেস এক্সপার্টের পরামর্শ নেয়া জরুরি। আপনার বয়স, শারীরিক সক্ষমতা, ব্যাথার ধরন, কমফোর্ট লেভেল এই সবকিছুর উপরে নির্ভর করবে কি ধরনের ব্যায়াম আপনার জন্য উপযুক্ত।

লক্ষণীয় কিছু বিষয়   
> সকালে ঘুম ভাঙার পর হঠাৎ করে উঠে বসবেন না। এতে পিঠে আঘাত লাগতে পারে। ঘুম ভাঙার পর প্রথমে পাশ ফিরুন, হাঁটু ভাঁজ করে রাখুন। এবার হাতের উপর ভর দিয়ে ধীরে ধীরে পা মেঝেতে নামিয়ে রেখে উঠে বসুন। তারপর পিঠ সোজা রেখে উঠে দাঁড়ান। 

> আপনার বসা, হাঁটা, শোয়ার ধরন কিন্তু পিঠের পেশির উপর প্রভাব ফেলে। তাই সবসবয় চেষ্টা করুন শরীরের সঠিক পশ্চার ধরে রাখতে। পিঠ সোজা রেখে বসুন, টান হয়ে হাঁটুন। ধীরে ধীরে এটাই আপনার অভ্যাসে দাঁড়িয়ে যাবে।

> সবসময় সোজা হয়ে দাঁড়ান। দাঁড়ানোর সময় পেট এবং বাট মাসলকে ভিতর দিকে টেনে রাখুন। পেটের মাসল টানটান করে রাখলে তা পিঠকে অনেকটাই সহযোগিতা করতে পারে। এই ধরনের অভ্যাসগুলো আপনার পশ্চার সুন্দর করার পাশাপাশি আপনার ব্যাক পেইনের সমস্যাকে দূর করতেও সাহায্য করবে।

 >পিঠ ব্যথা সমস্যার জন্য দীর্ঘক্ষণ বসে থাকা অনেকটাই দায়ী। আসলে বসে থাকা অবস্থায় পিঠের উপর সবচেয়ে বেশি চাপ পড়ে। তাই একটানা অনেকক্ষণ বসে থাকবেন না। নির্দিষ্ট সময় অন্তর উঠে দাঁড়ান, সম্ভব হলে একটু হেঁটে আসুন। চেয়ারে বসে সামনের দিকে ঝুঁকবেন না অথবা খুব বেশি পিছনে হেলে থাকবেন না বা পায়ের উপর পা তুলে বসবেন না। এই সবকিছুতেই পিঠের উপর চাপ বেশি পড়ে। চেষ্টা করুন কাজের জায়গায় একটা পা রাখার টুল রাখতে। এতে আপনার সোজা হয়ে বসতে সুবিধা হবে এবং থাইয়ের ভারটাও পিঠের উপর পড়বে না। 

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর