ব্রেকিং:
প্রধানমন্ত্রীর স্বর্ণ পদক পেয়েছেন ফরক্কাবাদের ইমাম হোসেন হাইমচর জাটকা রক্ষা সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির সভা হাজীগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হৃদরোগে আক্রান্ত একি দৃশ্য দেখল চাঁদপুরবাসী চাঁদপুরে কিশোর গ্যাংয়ের ১০ এসএসসি পরীক্ষার্থী কারাগারে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩০৪ পদের ৫৬টিই শূন্য হাজীগঞ্জে এ্যাম্বুলেন্সের মুখামুখি সংঘর্ষে অটো চালকের মৃত্যু,আহত চাঁদপুরে মুজিববর্ষে ১০ হাজার কিমি নদী ড্রেজিং হবে রাতে বাল্কহেড চলাচল বন্ধে সহযোগিতা চায় চাঁদপুর কোস্টগার্ড নবম শ্রেণি থেকেই বিষয় ভিত্তিক বিভাজন না করার পক্ষে প্রধানমন্ত্রী পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টের চিঠি গুজব নয় সত্য জানুনঃ ব্যাংক আমানতের বিপরীতে ১ লক্ষ টাকা দিচ্ছে কে? সমঝোতা করেও ফারজানাকে বাঁচাতে পারলো না পরিবার! আজ চাঁদপুর সাহিত্য একাডেমির মাসিক সাহিত্য আসর চাঁদপুর জেলা জজকোর্টের নূতন পিপি অ্যাডঃ রনজিত কুমার রায় চৌধুরী নিখোঁজের ৪ দিন পর মেঘনায় মিললো দুলালের লাশ চাঁদপুর বই মেলা সমাপ্ত ফরিদগঞ্জে কেরোয়া মাদীনাতুল উল্লুম মাদ্রাসার মসজিদের কাজ উদ্বোধন ফরিদগঞ্জে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন
  • বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

সর্বশেষ:
একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের আমাজন বাঁচাতে লিওনার্দোর ৫০ মিলিয়ন ডলারের অনুদান ১৬২৬৩ ডায়াল করলেই মেসেজে প্রেসক্রিপশন পাঠাচ্ছেন ডাক্তার জোরশোরে চলছে রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ
১০৮

পূজার ছুটিতে মন্দির ভ্রমণ

দৈনিক চাঁদপুর

প্রকাশিত: ৩ অক্টোবর ২০১৯  

সনাতন ধর্মালম্বীদের অসংখ্য উপাসনালয় রয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে। ধর্মীয়ভাবে সেগুলো যেমন গুরুত্বপূর্ণ তেমনি ইতিহাস ও স্থাপত্যকলার অনন্য উদাহরণ হিসেবে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। চাইলে আপনি পূজার ছুটিতে সেগুলো ঘুরে আসতে পারেন। আজ প্রথম পর্ব-

ঢাকেশ্বরী মন্দির

ঢাকেশ্বরী মন্দিরের কথা সবারই জানা। অনেকের মতে, ঢাকা শহরের নাম এই ঢাকেশ্বরী নাম থেকেই হয়েছে। ঢাকেশ্বরী মন্দিরের স্থাপত্যরীতি, গঠনবিন্যাস, শিল্পচাতুর্য মন্দিরটির সামগ্রিক দৃশ্যকে মাধুর্যমণ্ডিত করে তুলেছে। এই পূজায় ঘুরে আসতে পারেন ঢাকেশ্বরী মন্দির থেকে। বছরের এই সময়ে মন্দিরটি উৎসবের আমেজে থাকে।

ঢাকেশ্বরী মন্দিরে ঢোকার সময়েই আপনাকে স্বাগত জানাবে একটি রাজফটক। ঢোকার পরেই হাতের ডানদিকে দেখতে পাবেন মূল মন্দির। এই মন্দিরের মূল ফটক দু’টি। মাঝখানের গেট দিয়ে প্রবেশ করলেই আপনি পা রাখবেন নাটমন্দিরে। মন্দিরটি সোজা দেখতে পাবেন দুর্গা দেবীর প্রতিমা।

মন্দিরটির সৌন্দর্যে অন্য মাত্রা যোগ করেছে ঢাকেশ্বরীর পুকুর। পরিচ্ছন্ন এই পুকুরটিতে দর্শনার্থী বা ভক্তরা ভোগ দিয়ে থাকেন। পুকুরটির চারপাশ বাঁধাই করা। পুকুরে ছোট-বড় নানা জাতের মাছ রয়েছে।

 

ঢাকেশ্বরী মন্দির

ঢাকেশ্বরী মন্দির

চন্দ্রনাথ মন্দির

সীতাকুণ্ড এবং এর আশেপাশে বেশ কিছু ধর্মীয় গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। এরমধ্যে চন্দ্রনাথ পাহাড়ের ৩৫০ মিটার উঁচুতে অবস্থিত চন্দ্রনাথ মন্দিরের গুরুত্ব সবচেয়ে বেশি। এই মন্দিরটি যেমন হিন্দু ধর্ম অবলম্বনকারিদের জন্য একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ স্থান তেমনি পর্যটকদের কাছেও এটি বেড়ানোর জন্য একটি আকর্ষণীয় স্থান।

আঁকা-বাঁকা, উঁচু-নিচু এবড়ো-খেবড়ো প্রায় ঘণ্টা দুয়েকের পাহাড়ি পথ পাড়ি দেয়ার পর দেখা মিলবে চন্দ্রনাথের মন্দিরের। জায়গাটিতে যখন পা রাখবেন তখন রাজ্যের সব ভাললাগা ভর করবে। পাহাড়ের ওপর থেকে আবছা দেখা সুবিশাল সমুদ্র হারিয়ে যাওয়ার ডাক দেবে প্রতি সেকেন্ডেই। পাহাড়ি আর সমতলের মিশ্রণের এ জনপদটি শুধু হিন্দুদের বড় তীর্থস্থানই নয় ভ্রমণপিয়াসীদের প্রিয়স্থানও বটে।

 

আদিনাথ মন্দির

আদিনাথ মন্দির

আদিনাথ মন্দির

কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী। এই দ্বীপকে ঘিরে সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। এসব উদ্যোগসহ নানা কারণে দ্বীপটি বাংলাদেশ ছাড়াও বিশ্বের অসংখ্য পর্যটকদের কাছে অতি পরিচিত নাম। আর এই দ্বীপের মূল আকর্ষণ আদিনাথ মন্দির।

আঁকা-বাঁকা সিঁড়ি বেয়ে আদিনাথ পাহাড়ের চূড়ায় উঠলেই এই মন্দির। কয়েকশ’ বছর আগে মৈনাক পাহাড়ের ওপর প্রতিষ্ঠিত হয় মন্দিরটি। সমতল ভূমি থেকে ৬৯টি সোপান অতিক্রম করে আদিনাথের মন্দিরে যাওয়া যায়। সিঁড়ির পাশেই রাখাইন নারীরা বিভিন্ন পসরা সাজিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮৫ মিটার উঁচু মন্দিরটি। উত্তরের অংশের প্রথমভাগে বর্গাকারে দু’টি পূজাকক্ষে আদিনাথ বানলিঙ্গ শিবমূর্তি এবং অষ্টভুজা দুর্গামূর্তি রয়েছে। সামনের দিকের প্রবেশপথটি ধনুকাকৃতির। এখানে একটি পারিজাত গাছ রয়েছে। আদিনাথ মন্দিরকে শিবমন্দিরও বলা হয়।

দৈনিক চাঁদপুর
দৈনিক চাঁদপুর
বিভাগের পাঠকপ্রিয় খবর